Advertisement

Maharashtra Politics: শাহের সঙ্গে বৈঠক রাজ ঠাকরের, ওদিকে ফড়নবিশ সাক্ষাতে অজিত পাওয়ার, কী চলছে মহারাষ্ট্রে?

মুম্বই থেকে দিল্লি পর্যন্ত, মহারাষ্ট্রের রাজনৈতিক অস্থিরতা অব্যাহত। একদিকে, দিল্লিতে পৌঁছে রাজ ঠাকরে, বিজেপির জাতীয় সম্পাদক বিনোদ তাওড়ের সঙ্গে দেখা করার পর স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করলেন। এদিকে, মুম্বাইতে, ডেপুটি সিএম অজিত পাওয়ার বিজেপি নেতা তথা আরেক ডেপুটি সিএম দেবেন্দ্র ফডনবিশের বাসভবনে গিয়ে তাঁর সঙ্গে দেখা করলেন। অন্যদিকে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে তাঁর বাসভবনে দলীয় সাংসদ ও সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করেছেন।

মহারাষ্ট্রে নতুন সঙ্গী পাচ্ছে NDA?
Aajtak Bangla
  • দিল্লি,
  • 19 Mar 2024,
  • अपडेटेड 3:22 PM IST


মুম্বই থেকে দিল্লি পর্যন্ত,  মহারাষ্ট্রের রাজনৈতিক অস্থিরতা অব্যাহত।  একদিকে, দিল্লিতে পৌঁছে রাজ ঠাকরে, বিজেপির জাতীয় সম্পাদক বিনোদ তাওড়ের সঙ্গে  দেখা করার পর স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করলেন। এদিকে, মুম্বাইতে, ডেপুটি সিএম অজিত পাওয়ার বিজেপি নেতা তথা আরেক ডেপুটি সিএম দেবেন্দ্র  ফড়নবিশের বাসভবনে গিয়ে তাঁর সঙ্গে দেখা করলেন। অন্যদিকে  মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে তাঁর বাসভবনে দলীয় সাংসদ ও সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করেছেন।

থানেতে সিএম একনাথ শিন্ডে সাংসদের সঙ্গে  আসন ভাগাভাগি এবং এমএনএস মহাযুতিতে (বিজেপি নেতৃত্বাধীন জোট) যোগদানের পরে সমীকরণ নিয়ে আলোচনা করেছেন। আগামী ২৪ থেকে ৩৬ ঘন্টার মধ্যে শিবসেনার (শিন্ডে গোষ্ঠী) প্রার্থীদের তালিকা প্রকাশ করা হতে পারে বলে জল্পনা রয়েছে।

সম্প্রতি মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিসের সঙ্গে এমএনএস নেতাদের গোপন বৈঠক হয়েছিল বলে মরাঠা রাজনীতিতে জল্পনা ছড়িয়েছে। এই পরিস্থিতিতে রাজের দল যে বিজেপির সঙ্গে জোট বাঁধতে চলেছে, তেমন ইঙ্গিত সোমবারই মিলেছিল দেবেন্দ্রর মন্তব্যে। রাজের এনডিএ-তে যোগদানের সম্ভাবনা সম্পর্কে প্রশ্ন করা হলে দেবেন্দ্র সোমবার বলেন, ‘‘আমি আনুষ্ঠানিক ভাবে এখনই এ সম্পর্কে কিছু বলতে পারব না। যদি কোনও সিদ্ধান্ত নেওয়া হয়, আমরা আপনাদের জানিয়ে দেব।’’ প্রসঙ্গত, মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা এবং উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ারের এনসিপি এখন বিজেপির সহযোগী। লোকসভা ভোটে আসন রফা নিয়ে শিন্ডে-অজিতের সঙ্গে এখনও চূড়ান্ত সমঝোতায় আসতে পারেনি নরেন্দ্র মোদী-অমিত শাহের দল। এই পরিস্থিতিতে প্রয়াত বালাসাহেব ঠাকরের ভাইপো জোটে যোগ দিলে নতুন করে এনডিএ-র অন্দরে টানাপড়েন তৈরি হতে পারে বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন।

রাজ ঠাকরেকে INDIA ব্লকে স্বাগতম: সুলে
এদিকে, এনসিপি (শারদ পাওয়ার গোষ্ঠী) নেত্রী সুপ্রিয়া সুলে বড় বিবৃতি দিয়েছেন, তিনি বলেছেন রাজ ঠাকরে যদি INDIA  ব্লকে আসেন তবে তিনি যথাযথ সম্মান পাবেন। তিনি মঙ্গলবার বলেন যে রাজ ঠাকরে যদি দিল্লিতে যান তবে দেখা যাক তিনি কার সঙ্গে দেখা করেন। দুর্নীতি ও বেকারত্বের বিরুদ্ধে লড়াইয়ের এটাই সময়। তিনি বলেন যে ইন্ডিয়া জোট এবং মহাবিকাশ আঘাদি সত্যের জন্য এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াই করছে।

Advertisement

গত মাসেই রাজ-সুপ্রিয়া সুলের মধ্যে ঝামেলা হয়েছিল
গত মাসেই, সুপ্রিয়া সুলে এবং রাজ ঠাকরে শিবাজি এবং শরদ পাওয়ারকে নিয়ে একে অপরের বিরুদ্ধে বিবৃতি দিয়ে খবরে ছিলেন। রাজ ঠাকরে বলেছিলেন যে শরদ পাওয়ার তার বক্তৃতায় কখনও ছত্রপতি শিবাজি মহারাজের নাম নেন না, কারণ তিনি চিন্তিত যে এই নাম নেওয়ার ফলে মুসলমানরা তাদের ভোট হারাবে। অন্যদিকে, সাংসদ সুপ্রিয়া সুলে এমএনএস প্রধান রাজ ঠাকরেকে আক্রমণ করেছিলেন এবং বলেছিলেন যে শারদ পাওয়ারের নাম না নিলে তিনি মানুষের দৃষ্টি আকর্ষণ করতে পারবেন না।

১৪ পুরনো মুখ, ৬ নতুন প্রার্থী
ভারতীয় জনতা পার্টি লোকসভা নির্বাচনের জন্য মহারাষ্ট্রের  ২০ টি আসনে প্রার্থী ঘোষণা করেছে। নীতিন গড়কড়ির সঙ্গে পঙ্কজা মুন্ডের নামও রয়েছে এতে। এতে ৬টি নতুন মুখ, ১৪টি পুরানো মুখের পুনরাবৃত্তি হয়েছে।

বিজেপি কোন আসন থেকে প্রার্থী দিয়েছে?
বিজেপি মহারাষ্ট্রের নাগপুর আসন থেকে নীতিন জয়রাম গড়করি, উত্তর মুম্বই থেকে পীযূষ গয়াল, বিড থেকে পঙ্কজা মুন্ডে, নন্দুরবার থেকে হিনা গাভিত, ধুলে থেকে সুভাষ রামরাও ভামরে, জলগাঁও থেকে স্মিতা বাগ, রাভার থেকে রক্ষা নিখিল খাডসে, আকোলা থেকে অনুপ ধোত্রেকে প্রার্থী করেছে। ওয়ার্ধা থেকে রামদাস তাদাস, চন্দ্রপুর থেকে সুধীর মুনগান্টিওয়ার এবং নান্দেড থেকে প্রতাপরাও পাটিলের প্রতি আস্থা প্রকাশ করেছেন৷

বোন প্রীতমের জায়গায় টিকিট পেয়েছেন পঙ্কজা
এছাড়াও বিজেপি জালনা আসন থেকে রাওসাহেব দানভে, দিন্ডোরি থেকে ভারতী পাওয়ার, ভিওয়ান্ডি থেকে কপিল মোরেশ্বর পাতিল, উত্তর-পূর্ব মুম্বই থেকে মিহির কোটেচা, পুনে থেকে মুরলীধর মোহল, আহমেদনগর (অহিল্যানগর) থেকে সুজয় রাধাকৃষ্ণ পাতিল, লাতুর থেকে সুধাকর তুকারাম শ্রিংগারকে প্রার্থী করেছে। , রঞ্জিত সিনহা সাংলি থেকে সঞ্জয় কাকা পাটিলকে প্রার্থী করেছেন। উল্লেখ্য যে পঙ্কজা মুন্ডেকে বোন প্রীতম মুন্ডের (বর্তমান এমপি) পরিবর্তে মহারাষ্ট্রের বিড থেকে প্রার্থী করা হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement