Advertisement

Lok Sabha Election Results 2024: RSS-এর উদাসীনতা, বাইরের নেতাদের অগ্রাধিকার; বিজেপির ধাক্কার ৪ প্রধান কারণ

২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফলাফল বেরিয়ে আসার পরে, সেই দলগুলি আত্মদর্শন শুরু করেছে যাদের পারফরম্যান্স তাদের প্রত্যাশা অনুযায়ী হয়নি। এর মধ্যে রয়েছে বিজেপিও। গত দুটি লোকসভা নির্বাচনে বিজেপি নিজেরাই সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল, কিন্তু এবার তারা সংখ্যাগরিষ্ঠতার চেয়ে ৩২টি কম আসন জিতেছে।

RSS-এর উদাসীনতা, বাইরের নেতাদের অগ্রাধিকার... বিজেপির ধাক্কার প্রধান কারণ এগুলোই
হিমাংশু মিশ্র
  • নতুন দিল্লি,
  • 05 Jun 2024,
  • अपडेटेड 1:19 PM IST
  • বিজেপি 'আবকি বার ৪০০ পার' স্লোগান দিয়েছিল
  • কিন্তু তারা মাত্র ২৪০টি আসন জিতেছে

২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফলাফল বেরিয়ে আসার পরে, সেই দলগুলি আত্মদর্শন শুরু করেছে যাদের পারফরম্যান্স তাদের প্রত্যাশা অনুযায়ী হয়নি। এর মধ্যে রয়েছে বিজেপিও। গত দুটি লোকসভা নির্বাচনে বিজেপি নিজেরাই সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল, কিন্তু এবার তারা সংখ্যাগরিষ্ঠতার চেয়ে ৩২টি কম আসন জিতেছে। বিজেপি 'আবকি বার ৪০০ পার' স্লোগান দিয়েছিল, কিন্তু তারা মাত্র ২৪০টি আসন জিতেছে। বিজেপির নেতৃত্বাধীন এনডিএ নিশ্চিতভাবে ২৯২টি আসন নিয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। কিন্তু চন্দ্রবাবু নাইডুর টিডিপি এবং নীতীশ কুমারের জেডিইউ এই সংখ্যাগরিষ্ঠতায় অনেক অবদান রেখেছে। উভয় দলই যথাক্রমে ১৬ ও ১২টি আসনে জয়ী হয়েছে। বিজেপি নেতারা অনুমান করেছেন যে প্রত্যাশিত পারফরম্যান্সের চেয়ে খারাপ হওয়ার পিছনে কারণ হল জাত সমীকরণগুলি সঠিকভাবে পরিচালনা করতে না পারা।

উত্তরপ্রদেশের মতো রাজ্যে বিজেপিকে এর জন্য ভারী মূল্য দিতে হয়েছিল, যেখানে গত চারটি নির্বাচনে সাবধানে তৈরি করা রংধনু জাত সমীকরণ এই লোকসভা নির্বাচনে ভেঙে পড়েছিল। বিজেপি অনুমান করছে যে এবার শুধু অ-যাদব ওবিসি ভোটব্যাঙ্কের একটি অংশ বিজেপি ছেড়ে যায়নি, অ-যাদব দলিত ভোটাররাও বিরোধী জোটে চলে গিয়েছে। অ-যাদব ওবিসিদের মধ্যে, খটিক এবং কুর্মী ভোটের স্থানান্তর বিশেষভাবে হাইলাইট করা হচ্ছে।

সংবিধান পরিবর্তনের বিরোধীদের প্রচার

মায়াবতীর বিএসপি পুরোপুরি দৌড়ের বাইরে থাকায়, দলিতরাও এবার কংগ্রেস-এসপির সঙ্গে গিয়েছে। সংবিধান পরিবর্তনের বিরোধীদের প্রচার বিজেপির বিরুদ্ধে গিয়েছে এবং দলটি সঠিকভাবে তা প্রতিহত করতে পারেনি। উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, রাজস্থান ও হরিয়ানায় ধাক্কা খেয়েছে বিজেপি। এই চার রাজ্যেই ক্ষমতায় বিজেপি। কিন্তু সরকার ও সংস্থার মধ্যে সমন্বয়ের অভাবকে এই চার রাজ্যে বিজেপির খারাপ পারফরম্যান্সের বড় কারণ হিসেবে উল্লেখ করা হচ্ছে। সরকারি কাজে অবহেলায় দলীয় নেতাকর্মীরা ক্ষুব্ধ এবং বর্তমান অনেক এমপিকে আবারও টিকিট দেওয়া ভুল সিদ্ধান্ত বলে প্রমাণিত হয়েছে।

Advertisement

ওড়িশায় বিজেপির সঙ্গে জোট গঠন করা লাভজনক ছিল না

যে চারটি রাজ্য বিজেপিকে ডুবে যাওয়া থেকে বাঁচিয়েছে সেগুলি হল মধ্যপ্রদেশ, গুজরাত, ওড়িশা এবং কর্নাটক৷ মধ্যপ্রদেশ ও গুজরাতে বিজেপির মাঠ পর্যায়ের সংগঠন খুবই শক্তিশালী। এবারও লাভবান হয়েছে দলটি। কর্নাটকে কংগ্রেস ক্ষমতায় থাকা সত্ত্বেও বিজেপির পারফরম্যান্স ভাল ছিল। এখানে বিজেপি আবার বিএস ইয়েদুরাপ্পা শিবিরের কাছে কমান্ড হস্তান্তর করে লাভবান হয়েছে। বিধানসভা নির্বাচনের ফলাফলের জন্য বিজেপি নেতৃত্ব ইয়েদুরাপ্পার ওপর নির্ভর করেছিল এবং জেডিএস-র সঙ্গে জোট উপকারী প্রমাণিত হয়েছে। ওড়িশায় নবীন পট্টনায়কের সঙ্গে জোট না করার বিজেপির সিদ্ধান্ত সঠিক প্রমাণিত হয়েছে।

ইউপি-বিহারে আরএসএস স্বেচ্ছাসেবকদের উদাসীনতা ব্যয়বহুল প্রমাণিত হয়েছে

আরএসএস কর্মীদের উদাসীনতা ইউপি এবং বিহারে বিজেপির জন্য ব্যয়বহুল প্রমাণিত হয়েছে। এটা বিশ্বাস করা হয় যে নির্বাচনের মাঝখানে আরএসএস সম্পর্কে বিজেপি সভাপতি জেপি নাড্ডা যে বক্তব্য দিয়েছেন তা স্বেচ্ছাসেবকদের ভাল লাগেনি। বিজেপিতে বাইরের নেতাদের নিয়ে আসা এবং তাদের টিকিট দেওয়াও সংঘ পছন্দ করেনি। মহারাষ্ট্র এর বড় উদাহরণ। নিবেদিত বিজেপি কর্মীদের অবহেলাও এর একটি কারণ। এ ছাড়া উত্তরপ্রদেশে এবার বিপুল সংখ্যক প্রার্থীকে আবারও টিকিট দিয়েছে বিজেপি। এর খেসারতও নিতে হয়েছে দলকে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement