Advertisement

Supreme Court: ভোট শতাংশে গরমিল? বুথ ভিত্তিক সব তথ্য এখনই প্রকাশের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

লোকসভা নির্বাচনের মধ্যে বুথভিত্তিক ভোটারদের তথ্য প্রকাশের বিষয়ে সুপ্রিম কোর্টে শুনানি হয়। এই সময়ে, সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশনকে প্রতি বুথের মোট ভোটের তথ্য প্রকাশের নির্দেশ দিতে অস্বীকার করেছে। সুপ্রিম কোর্ট বলেছে, নির্বাচন চলছে এবং এর মধ্যে হস্তক্ষেপ করা যাবে না। সেই সঙ্গে গ্রীষ্মকালীন ছুটির পর্যন্ত এই মামলার শুনানি স্থগিত করা হয়েছে।

সুপ্রিম কোর্টে বুথভিত্তিক তথ্য প্রকাশ্যে আনার আর্জি খারিজ
Aajtak Bangla
  • দিল্লি,
  • 24 May 2024,
  • अपडेटेड 2:19 PM IST

লোকসভা নির্বাচনের মধ্যে বুথভিত্তিক ভোটারদের তথ্য প্রকাশের বিষয়ে সুপ্রিম কোর্টে শুনানি হয়। এই সময়ে, সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশনকে প্রতি বুথের মোট ভোটের তথ্য প্রকাশের নির্দেশ দিতে অস্বীকার করেছে। সুপ্রিম কোর্ট বলেছে, নির্বাচন চলছে এবং এর মধ্যে হস্তক্ষেপ করা যাবে না। সেই সঙ্গে গ্রীষ্মকালীন ছুটির পর্যন্ত এই মামলার শুনানি স্থগিত করা হয়েছে।

ভোটের মাঝেই সুপ্রিম রায়ে বড় স্বস্তি পেল নির্বাচন কমিশন। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস-র দায়ের করা মামলায় সুপ্রিম কোর্টের শুক্রবারের রায়ে স্বস্তি পেল কমিশন। লোকসভা ভোট চলাকালীন কমিশন যেন তার ওয়েবসাইটে ভোটদানের হার সম্পর্কিত পরিসংখ্যান প্রকাশ করে এমনই দাবিতে কোর্টে আবেদন জানানো হয় অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস-র তরফে। এদিন ওই এনজিও-র তরফে দায়ের করা সেই আর্জি  খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

গ্রীষ্মকালীন ছুটির পর শুনানি হবে
সুপ্রিম কোর্ট বলেছে যে আগামিকাল (শনিবার) ষষ্ঠ ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে এবং এমন পরিস্থিতিতে আমরা নির্বাচন কমিশনের সমস্যা বুঝতে পারি কারণ এর জন্য লোকবল প্রয়োজন এবং আমরা পরিস্থিতি বুঝতে পারি। গ্রীষ্মকালীন ছুটির পর এই মামলায় এডিআর আবেদনের শুনানির দিন ধার্য করেছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট তার নির্দেশে বলেছে যে প্রাথমিকভাবে আমরা এই পর্যায়ে ত্রাণ দেওয়ার পক্ষে নই। বিচারপতি দত্ত বলেছেন, ষষ্ঠ দফার নির্বাচন শনিবার শেষ হবে। এ ধরনের কাজ বাস্তবায়নের জন্য জনবল প্রয়োজন। আমরা পরিস্থিতি সম্পর্কে খুব সচেতন এবং আমরা মনে করি যে গ্রীষ্মের ছুটির পরে বিষয়টি শোনা উচিত। ছুটির পর বিষয়টি শুনানি হবে।

২০২৪ লোকসভা ভোটে প্রথম দুই দফার ভোটগ্রহণ পর্বে ভোটের হার সংক্রান্ত তথ্য প্রকাশে দেরি হওয়ার পর এক মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস-এর দায়ের করা সেই মামলায় সুপ্রিম কোর্টের শুক্রবারের রায়ে স্বস্তি পেল কমিশন। আর্জি ছিল লোকসভা ভোট চলাকালীন কমিশন যেন তার ওয়েবসাইটে ভোটদানের হার সম্পর্কিত পরিসংখ্যান প্রকাশ করে, তার জন্য নির্দেশ যেন সুপ্রিম কোর্ট কমিশনকে দেয়। তবে ওই এনজিও-র তরফে দায়ের করা সেই আর্জি এদিন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

Advertisement

আসলে, লোকসভা নির্বাচনের সময়, অনেক রাজনৈতিক দল ভোটের পরিসংখ্যানে অনিয়মের অভিযোগ করেছে। রাজনৈতিক দলগুলোর দাবি, ভোটের হার নির্বাচনের দিন এক জিনিস আর এক সপ্তাহ পর অন্য কিছু। এ নিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়। এই পিটিশনে দাবি করা হয়েছিল যে সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশনকে তার ওয়েবসাইটে ফর্ম 17C-এর স্ক্যান কপি আপলোড করার নির্দেশ দেবে।

এর প্রতিবাদে নির্বাচন কমিশন
অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস অর্থাৎ এডিআর এবং তৃণমূল নেত্রী মহুয়া মৈত্রের পক্ষে এই পিটিশন দায়ের করা হয়েছিল। এই আবেদনটি বিচারপতি দীপঙ্কর দত্ত এবং বিচারপতি সতীশ চন্দ্র শর্মার বেঞ্চে শুনানি করা হয়েছিল এবং নির্বাচন কমিশনের আইনজীবী এই আবেদনের বিরোধিতা করে বলেছিলেন যে এই আবেদনটি শুনানির যোগ্য নয়। তিনি বলেন, এটি আইনের প্রক্রিয়ার অপব্যবহারের একটি ক্লাসিক মামলা। দেশে নির্বাচন চলছে এবং তারা এভাবে বারবার আবেদন করছে।

নির্বাচন কমিশনের আইনজীবী সিনিয়র অ্যাডভোকেট মনিন্দর সিং বলেছেন যে এই আবেদনকারীদের উপর ভারী জরিমানা আরোপ করা উচিত। নির্বাচনের শুদ্ধতা নিয়ে প্রশ্ন চিহ্ন তুলে এ ধরনের লোকদের এ ধরনের মনোভাব সবসময়ই জনস্বার্থের ক্ষতি করছে। কমিশন বলেছে যে নিছক আশঙ্কার ভিত্তিতে মিথ্যা অভিযোগ করা হচ্ছে যেখানে সুপ্রিম কোর্ট তার সাম্প্রতিক সিদ্ধান্তে সমস্ত দিক পরিষ্কার করেছে।

কমিশনকে বদনাম করার উদ্দেশ্য - নির্বাচন কমিশন
মনিন্দর সিং বলেন, লোকসভা নির্বাচনের সময় কমিশনকে বদনাম করার চেষ্টা চলছে। প্রতিষ্ঠিত আইন অনুযায়ী, EVM VVPAT-এর সাথে স্ট্রংরুমে ফর্ম 17C রাখা হয়। চূড়ান্ত তথ্য-উপাত্তে ৫ থেকে ৬ শতাংশ পার্থক্য রয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ অভিযোগ সম্পূর্ণ ভুল ও ভিত্তিহীন। নির্বাচনী প্রক্রিয়া চলছে এবং অব্যাহতভাবে কমিশনের মানহানি হচ্ছে।

এই যুক্তিগুলির পরে, সুপ্রিম কোর্ট পিটিশন দায়েরের সময় নিয়ে প্রশ্ন তোলে। বিচারপতি দীপঙ্কর দত্ত আবেদনকারীর আইনজীবী দুষ্যন্ত দাবের কাছে জানতে চান, নির্বাচন প্রক্রিয়া শুরু হওয়ার পর কেন সুপ্রিম কোর্টে এই পিটিশন দায়ের করা হল?

আদালত গুরুত্বপূর্ণ কিছু বলেছেন
বিচারপতি দীপঙ্কর দত্ত এডিআরের আইনজীবী দুষ্যন্ত দাভেকে উদ্দেশ্য করে বলেন, আমরা অনেক ধরনের পিআইএল দেখতে পাই। কেউ জনস্বার্থে আবার কেউ অর্থের স্বার্থে। কিন্তু আমরা আপনাকে বলতে পারি যে আপনি সঠিক সময়ে এবং উপযুক্ত দাবি নিয়ে এই আবেদনটি দায়ের করেননি। অবশেষে বেঞ্চ বলেছে যে এই পর্যায়ে আমরা অন্তর্বর্তীকালীন ত্রাণ দিতে রাজি নই। সুপ্রিম কোর্ট সেই আবেদন মুলতুবি রাখে। এখন গ্রীষ্মের ছুটির পর নিয়মিত বেঞ্চে শুনানি হবে। সুপ্রিম কোর্ট বলেছে, দেশে নির্বাচন চলছে, তাই আমরা কোনো আদেশ দেব না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement