Advertisement

ফ্যাক্ট চেক: একই ছবিতে টম ক্রুজের মতো দেখতে একাধিক ব্যক্তি? ভাইরাল এই ছবির সত্যতা জানুন

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, ছবিগুলো একটিও বাস্তবসম্মত নয়। সবকটা ছবিই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্তিম বুদ্ধিমত্তার দ্বারা তৈরি।

একই ছবিতে টম ক্রুজের মতো দেখতে একাধিক ব্যক্তি? ভাইরাল এই ছবির সত্যতা জানুন
তনুজিৎ দাস
  • কলকাতা,
  • 10 Jun 2023,
  • अपडेटेड 3:36 PM IST

বিশ্বজুড়ে রয়েছে টম ক্রুজের অগণিত অনুরাগী। তাঁর ছবি 'মিশন ইমপসিবেল সেভেন' নিয়েও ভক্তদের মধ্যে উত্তেজনা তুঙ্গে। এই পরিস্থিতিতে ছড়িয়েছে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে একাধিক ছবি, যেখানে এই হলিউড অভিনেতাকে তাঁর মতোই দেখতে একাধিকজনের সঙ্গে পোজ় দিতে দেখা যাচ্ছে।

ছবিগুলো পোস্ট করে সোশ্যার মিডিয়ায় অনেকেই লিখেছেন যে, 'মিশন ইমপসিবেল সেভেন' ছবির বডি ডাবলদের সঙ্গে পোজ় দিয়ে ছবি তুলেছেন টম ক্রুজ। ফেসবুকে ছবিগুলো পোস্ট করলে তা ঝড়ের দিতে লাইক, শেয়ার হতে থাকে।

টুইটারেও একই দাবি-সহ এক বা একাধিক ছবি অনেকেই পোস্ট করেছেন।

ফেসবুক ও টুইটারে এই ধরনের আরও পোস্ট দেখা যাবে এখানে ও এখানে

যদিও ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, ছবিগুলো একটিও বাস্তবসম্মত নয়। সবকটা ছবিই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্তিম বুদ্ধিমত্তার দ্বারা তৈরি।

কীভাবে এগলো অনুসন্ধান?

ভাইরাল ছবিগুলোর একটির রিভার্স ইমেজ সার্চ করলে Midjourney Official নামের একটি ফেসবুক পেজে আমরা একই ছবিগুলো দেখতে পাই।

গত ৪ জুন Ong Hui Woo নামের এক ব্যক্তি ছবিগুলো সেখানে পোস্ট করেছিলেন। পোস্টে তিনি ইংরেজিতে স্পষ্ট লিখেছিলেন যে, 'মিশন ইমপসিবেল সেভেন' সিনেমার প্রিমিয়ার পার্টিতে নিজের বডি ডাবলসদের সঙ্গে পোজ দিয়েছেন টম ক্রুজ। সঙ্গে তিনি এও লিখেছেন যে Midjourney নামের আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স টুলের সাহায্যে তিনি ছবিগুলো তৈরি করেছেন।

এরপর আমরা দেখতে পাই ৯ জুন নিজের ফেসবুক প্রোফাইলেও এই বিষয়ে লিখেছেন Ong Hui Woo। ছবিগুলো যে এভাবে বিশ্বজুড়ে ভাইরাল হয়ে যাবে, তা নিজেও ভাবতে পারেননি বলে জানিয়েছেন। ছবিগুলো যে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে তৈরি সেটা আবারও স্পষ্ট করেছেন তিনি।  

Advertisement

এরপর ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিমের তরফে Ong Hui Woo সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি আমাদের জানান, সিঙ্গাপুরে তিনি ব্যবসা করেন। পাশাপাশি,আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে ছবি তৈরি করাটাও তাঁর শখ। টম ক্রুজের ছবিগুলো তিনি কৃত্তিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যেই বানিয়েছেন।

সুতরাং এখন স্পষ্ট যে টম ক্রুজের ভাইরাল ছবিগুলো একটাও বাস্তবসম্মত নয়। সবকটাই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে তৈরি।

 

ফ্যাক্ট চেক

দাবি

'মিশন ইমপসিবেল সেভেন' ছবির বডি ডাবলদের সঙ্গে পোজ় দিয়ে ছবি তুলেছেন টম ক্রুজ।

ফলাফল

টম ক্রুজের ভাইরাল ছবিগুলো একটাও বাস্তবসম্মত নয়। সবকটাই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে তৈরি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement