Advertisement

ফ্যাক্ট চেক: ইজরায়েলের উপরে ইরানের ড্রোন হামলার ছবিটি AI নির্মিত

ইরান-ইজরায়েল যুদ্ধের মধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি বিশেষ ছবি। ছবিতে দেখা যাচ্ছে, লাইন দিয়ে আকাশ থেকে কোনও একটি জায়গায় হামলা চালাচ্ছে শতাধিক ড্রোন। আর সেই হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে যুদ্ধক্ষেত্রটি। ছবিটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে দাবি করা হচ্ছে, সেটি ইজরায়েলের উপরে ইরানের হামলার চিত্র।

ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 15 Apr 2024,
  • अपडेटेड 11:48 AM IST

সুরাজউদ্দিন মণ্ডল: অবশেষে সত্যি হল আশঙ্কা। ইজরায়েল-হামাসের যুদ্ধ ধীরে ধীরে পরিণত হতে শুরু করেছে ইরান-ইজরায়েলের যুদ্ধে। শনিবার গভীর রাতে ইজরায়েলে শতাধিক মিসাইল ও বিস্ফোরক বোঝাই ড্রোন হামলা চালাল ইরান৷ ব্যালিস্টিক ও ক্রুজ মিসাইল দিয়ে চালানো হয়েছে এই হামলা। বিভিন্ন সূত্রে দাবি করা হচ্ছে, ইরানের এই মিসাইলের আঘাতে ভেঙেছে ইজরায়েলের সুরক্ষা ব্যবস্থা, ‘আয়রন ডোম’। একাধিক ছবি ও ভিডিয়োতে দেখা যাচ্ছে, ইজরায়েলের আকাশে আয়রন ডোম ভেদ করে আছড়ে পড়ছে ইরানের মিসাইল।

আর ইরান-ইজরায়েল যুদ্ধের মধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে যুদ্ধের একটি বিশেষ ছবি। ছবিতে দেখা যাচ্ছে, লাইন দিয়ে আকাশ থেকে কোনও একটি জায়গায় হামলা চালাচ্ছে শতাধিক ড্রোন। আর সেই হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে যুদ্ধক্ষেত্রটি। ছবিটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে দাবি করা হচ্ছে, সেটি ইজরায়েলের উপরে ইরানের হামলার চিত্র।

 উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী ছবিটি পোস্ট করে লিখেছেন, “হ্যালো ইসরা*ইল! টেক লাভ ফ্রম ইরা*ন।” ছবির ক্যাপশনে সরাসরি উল্লেখ না করা হলেও সেটির মাধ্যমে এটাই ইঙ্গিত দেওয়া হয়েছে যে, ছবিটি ইজরায়েলের উপরে ইরানের মিসাইল ও বিস্ফোরক বোঝাই ড্রোন হামলার দৃশ্য।

এই একই ছবি পোস্ট করে অপর এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, “হ্যাঁলো ইসরাইল, টেক লাভ ফ্রম ইরান। মুসলিম বিশ্ব কে ঈদ উপহার দিল ইরান।”

ছবিটি পোস্ট করে অপর এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, “ইরান ইসরাইল যোদ্ধ মানেই তৃতীয় বিশ্ব যুদ্ধের সূচনা। যা উস্কে দিচ্ছে ইসরাইল। আর এই যুদ্ধই হচ্ছে রাসূল (সাঃ) করা ভবিষ্যৎবাণী মালহামা বা মহাযুদ্ধ। কারণ এই যুদ্ধে আমেরিকা নিবে ইসরাইলের পক্ষ আর রাশিয়া ও চীন নিবে ইরানের পক্ষ। মূলত এ যুদ্ধ হবে পারোমানবিক শক্তি প্রদর্শনের যুদ্ধ যা হবে দীর্ঘমেয়াদি এক মহাযুদ্ধ। এই যুদ্ধের ফলে পৃথিবী বিরানভূমিতে পরিণত হবে।।”

এই একই ছবি পোস্ট করে অপর এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, “ইরান- ইসরাইল যুদ্ধ লেগে গেলো প্রথম দফায় ইরান ২০০ মারে দিলো। আল্লাহ ভালো যানে এবার আরব দেশের কি অবস্থা হয়...?” (সব পোস্টের ক্যাপশনের বানান অপরিবর্তিত।) এমনই একটি পোস্টের অর্কাইভ এখানে দেখা যাবে। এক্ষেত্রে প্রতিটি পোস্টেই ছবিটিকে ইজরায়েলের উপরে ইরানের মিসাইল ও বিস্ফোরক বোঝাই ড্রোন হামলার দৃশ্য বলেই ইঙ্গিত করা হয়েছে। আর সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা সেটিকে সত্যি ভেবে শেয়ার বা পোস্টে কমেন্ট করছেন। 

Advertisement

 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল ছবিটি ইজরায়েলের উপরে ইরানের মিসাইল ও ড্রোন হামলার দৃশ্য নয়। বরং সেটি কৃত্রিম বুদ্ধিমত্তা নির্মিত ইরান-ইজরায়েল যুদ্ধের একটি প্রতীকী ছবি।

কীভাবে জানা গেল সত্য?

প্রথমত, ইজরায়েলের উপরে ইরানের হামলার ছবি দাবি করে যে ছবিটি শেয়ার করা হচ্ছে সেটি সন্দেহজনক। কারণ ছবিতে প্রতিটি ড্রোনের অবস্থান সারিবদ্ধ। পাশাপাশি নীচে যে বাড়িগুলির রয়েছে সেগুলিও একই রকম দেখতে। একই সঙ্গে যুদ্ধক্ষেত্রে মানুষ তো দূরের কথা মানুষের দৈনন্দিন জীবনে প্রয়োজন এমন কোনও সামগ্রীও সেখানে দেখতে পাওয়া যাচ্ছে না।

তবে ছবিটি আসলেই ইজরায়েলের উপরে ইরানের ড্রোন হামলার কিনা সে সংক্রান্ত তথ্য জানতে আমরা বিভিন্ন কিওয়ার্ড ও রিভার্স ইমেজ সার্চ করি। তখন আমরা ১৪ মার্চ, রবিবার রাত ২টো ৫০ মিনিটে এই একই ছবি সহ একটি টুইট দেখতে পাই। ‘দ্য ইনস্টিগেটর’ নামক ওই এক্স ব্যবহারকারী ছবিটি পোস্ট করে লিখেছেন, “ইরান মানেই ব্যবসা।” অর্থাৎ তিনিও নিজের পোস্টে ছবিটিকে ইজরায়েলের উপরে ইরানের ড্রোন হামলা বলে ইঙ্গিত করেছেন। তবে তার সেই পোস্টের নীচে আমরা একাধিক কমেন্ট ও কমিউনিটি নোটস দেখতে পাই। সেখানে নেটিজেনরা ছবিটিকে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দ্বারা নির্মিত বলে উল্লেখ করেছেন। 

এর পরেই ছবিটি সত্যিই এআই দ্বারা তৈরি কি না, এই বিষয়টি পরীক্ষা করতে আমরা যাচাইকারী সফটওয়্যার Hive ModerationHuggingFace ও AI or NOT-এর সাহায্য গ্রহণ করি। এই দুটি সফটওয়্যারের মাধ্যমে ছবিটি পরীক্ষা করে দেখা যায়, এটি সত্যিই AI দ্বারা তৈরি। পরীক্ষার ফলাফল নীচে তুলে দেওয়া হল।

 

Hive Moderation-এর পরীক্ষার ফলে আমরা দেখতে পাই ছবিটি ৯৯.৯ শতাংশ এআই দ্বারা নির্মিত।

 

অন্যদিকে HuggingFace-এর পরীক্ষার ফলে আমরা দেখতে পাই ছবিটি ৯৯.৯ শতাংশ এআই দ্বারা নির্মিত।

 

 

এবং AI or NOT-এর পরীক্ষার ফলে ছবিটিকে এআই দ্বারা নির্মিত বলে দেখানো হয়েছে।

পাশাপাশি আমরা আমাদের কিওয়ার্ড সার্চে আরও একটি বিষয় লক্ষ্য করি ছবিতে যে ড্রোনগুলিকে ইরানের বলে দাবি করা হচ্ছে সেগুলির সঙ্গে ইরানের ড্রোনের কোনও মিল নেই। বরং সেগুলি আমেরিকার ড্রোনের মতো দেখতে। নীচে ইরান ও আমেরিকার ড্রোনের ছবি দেখা যাবে।

 

 

                                                                                                                                     (ইরানের ড্রোন)

Advertisement

 

                                                                                                              (আমেরিকার ড্রোন)

 

এ থেকেই প্রমাণ হয় যে, AI দ্বারা নির্মিত ছবিকে ইজরায়েলের উপরে ইরানের ড্রোন হামলার চিত্র বলে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। শনিবার গভীর রাতে ইরানের তরফে ইজরায়েলের উপরে ড্রোন হামলা করা হলেও ভাইরাল ছবিটি সেই হামলার নয়। বরং সেই হামলাকে বোঝাতে সোশ্যাল মিডিয়ায় কিছু মানুষ উদ্দেশ্যপ্রণোদিতভাবে বা নিজেদের অজান্তে একটি AI দ্বারা নির্মিত ছবি শেয়ার করেছেন।

ফ্যাক্ট চেক

দাবি

ছবিতে দেখা যাচ্ছে ইজরায়েলের উপরে ড্রোন হামলা করছে ইরান।

ফলাফল

AI দ্বারা নির্মিত ছবিকে ইজরায়েলের উপরে ইরানের ড্রোন হামলার চিত্র বলে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। শনিবার গভীর রাতে ইরানের তরফে ইজরায়েলের উপরে ড্রোন হামলা করা হলেও ভাইরাল ছবিটি সেই হামলার নয়।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement