Advertisement

ফ্যাক্ট চেক: ইরানের হামলার পর ইজরায়েলের দৃশ্য দাবিতে ছড়াল AI দ্বারা তৈরি ভিডিও

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, সেটিতে ইরানের বিমান হামলার পরে ইজরায়েলের দৃশ্য দেখা যাচ্ছে।

সুরাজউদ্দিন মণ্ডল
  • কলকাতা,
  • 07 Oct 2024,
  • अपडेटेड 3:21 PM IST

গত ২৭ সেপ্টেম্বর লেবাননের রাজধানী বেরুটের দক্ষিণে দাহিয়া এলাকায় ইজরায়েলি বিমান হানায় নিহত হন হিজবুল্লা প্রধান সৈয়দ হাসান নাসরুল্লার। তার মৃত্যুর প্রতিশোধ নিতে গত মঙ্গলবার ইজরায়েলের তেল আভিভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। ইজরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয় বলে খবর। 

আর এই সার্বিক পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ইরান-ইজরায়েল সংঘাত সংক্রান্ত একটি ভিডিও। একটি স্থির চিত্র দিয়ে বানানো সেই ভিডিওতে কোনও একটি শহরে একাধিক বিল্ডিংয়ে আগুন জ্বলতে দেখা যাচ্ছে। ভিডিওটি শেয়ার করে দাবি করা হচ্ছে, সেটি  ইরানের বিমান হামলার পরে ইজরায়েলের দৃশ্য।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী ভাইরাল ভিডিওটি শেয়ার করে লিখেছেন, “ইসরাইলের অবস্থা দেখে মন্টা শিতল হয়ে গেছে আলহামদুলিল্লাহ।” পাশাপাশি ভিডিওর ফ্রেমের উপরে তিনি লিখেছেন, “ইসরাইলের অবস্থা আলহামদুলিল্লাহ।”  (সব বানান অপরিবর্তিত।)

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল ভিডিওটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এইআই দিয়ে তৈরি। এর সঙ্গে ইজরায়েলের উপর ইরানের সাম্প্রতিক হামলার কোনও সম্পর্ক নেই।

কীভাবে জানা গেল সত্য?

ভাইরাল দাবি ও ভিডিওর সত্যতা জানতে আমরা সেটির একটি স্ক্রিনশট নিয়ে রিভার্স ইমেজ সার্চ করি। তখন আমরা বিগত ৬ দিন আগে ‘digital.n0mad’ নামক একটি টিকটক অ্যাকাউন্টে একটি ৫ সেকেণ্ডের ভিডিও (আর্কাইভ) খুঁজে পাই। আর সেই ভিডিওর সঙ্গে ভাইরাল ভিডিওতে ব্যবহার করা ছবির হুবহু মিল পাওয়া যায়। ভিডিওটি ভালো করে লক্ষ্য করলে আমরা সেটির উপরে একটি লেবেল দেখতে পাই। সেই লেবেলের মাধ্যমে ভিডিওর নির্মাতা উল্লেখ করেছেন সেটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এইআই দ্বারা তৈরি করা হয়েছে। 

এরপর আমরা উক্ত টিকটক অ্যাকাউন্টটি ভালো করে পর্যবেক্ষণ করি। তখন আমরা সেখানে যুদ্ধ সংক্রান্ত আর অনেক ভিডিও দেখতে পাই। সেই সব ভিডিওতেও কৃত্রিম বুদ্ধিমত্তা বা এইআই-এর লেবেল খুঁজে পাওয়া যায়। পাশাপাশি অ্যাকাউন্টির বিস্তারিত অংশে ভিডিও নির্মাতা নিজেকে ‘এইআই আর্টিস্ট’ হিসাবে উল্লেখ করেছেন। 

Advertisement

তবে এরপর আমরা একাধিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে গত ১ অক্টোবর ইজরায়েলের ভূখণ্ডে ইরানের করা হামলার জেরে হওয়া ক্ষয়ক্ষতি সম্পর্কে বিস্তারিত তথ্য খোঁজার চেষ্টা করি। তখন আমরা গত ২ অক্টোবর Times of Israel-এর একটি প্রতিবেদন খুঁজে পাই। সেখানে ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনী বা আইডিএফ উদ্ধৃত করে উল্লেখ করা হয়েছে, ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় বড় কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

এর থেকে প্রমাণ হয় যে সোশ্যাল মিডিয়ায় ইরানের বিমান হামলার পরে ইজরায়েলের দৃশ্য দাবি করে শেয়ার করা হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এইআই দিয়ে তৈরি ভিডিওটি।

ফ্যাক্ট চেক

দাবি

ভিডিওটিতে ইরানের বিমান হামলার পরে ইজরায়েলের দৃশ্য দেখা যাচ্ছে।

ফলাফল

ভাইরাল ভিডিওটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এইআই দিয়ে তৈরি। এর সঙ্গে ইজরায়েলের উপর ইরানের সাম্প্রতিক হামলার কোনও সম্পর্ক নেই।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement