Advertisement

ফ্যাক্ট চেক: দ্বিতীয় ওয়ানডেতে হেরে অবসর নিচ্ছেন রোহিত-বিরাট! ভুয়ো শিরোনামের প্রতিবেদন ছড়াল সোশ্যাল মিডিয়ায়

খেলার টাইম নামের একটি ওয়েব পোর্টালে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। যার শিরোনামে লেখা হয়, "অস্ট্রেলিয়ার বিপক্ষে বাজেভাবে হারতেই রোহিত-কোহলির হঠাৎ অবসর নেওয়ার সিদ্ধান্ত, তোলপাড় সোশ্যাল মিডিয়া।"

দ্বিতীয় ওয়ানডেতে হেরে অবসর নিচ্ছেন রোহিত-বিরাট! ভুয়ো শিরোনামের প্রতিবেদন ছড়াল সোশ্যাল মিডিয়ায়
ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 21 Mar 2023,
  • अपडेटेड 6:59 PM IST

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের শুরুটা ভাল হলেও মাঝপথে খেই হারিয়েছে ভারতীয় ক্রিকেট দল। দ্বিতীয় ম্যাচে বিশাখাপত্তনমে, ওয়ানডে ইতিহাসের অন্যতম লজ্জাজনক হারের সম্মুখীন হতে হয়েছে রোহিতের দলকে। সমালোচনায় বিদ্ধ হয়েছেন হার্দিক, বিরাটরা।

এই আবহে সোশ্যাল মিডিয়ায় একটি প্রতিবেদন ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে। খেলার টাইম নামের একটি ওয়েব পোর্টালে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। যার শিরোনামে লেখা হয়, "অস্ট্রেলিয়ার বিপক্ষে বাজেভাবে হারতেই রোহিত-কোহলির হঠাৎ অবসর নেওয়ার সিদ্ধান্ত, তোলপাড় সোশ্যাল মিডিয়া।"

প্রতিবেদনটির ভিতরে যদিও এমন কিছু লেখা হয়নি যে রোহিত-কোহলি অবসরের সিদ্ধান্ত নিয়েছেন। তবে ভারতীয় দলের প্রাক্তন ম্যানেজার রবি শাস্ত্রীকে উদ্ধৃত করে লেখা হয়, তিনি নাকি রোহিত ও বিরাটকে যে কোনও একটি ফর্ম্যাট থেকে অবসর নিতে অনুরোধ করেছেন। এই খবরটির আর্কাইভ এখানে দেখা যাবে।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম অনুসন্ধান করে দেখেছে যে সংশ্লিষ্ট প্রতিবেদনটি ভুয়ো শিরোনামের সঙ্গে শেয়ার করা হচ্ছে। রোহিত বা কোহলি অবসরের কোনও সিদ্ধান্তের কথা এখনও ঘোষণা করেননি। অন্যদিকে, শাস্ত্রীও সরাসরি তাঁদের অবসর নেওয়ার অনুরোধ জানাননি।

কীভাবে জানা গেল সত্যি?

বিরাট কোহলি বা রোহিত শর্মার মতো মাপের ক্রিকেটার অবসরের সিদ্ধান্ত নিলে, বা কমপক্ষে ইঙ্গিত দিলেও তা নিঃসন্দেহে বিরাট খবর। কিন্তু এমন কোনও খবর কিওয়ার্ড সার্চের মাধ্যমে আমাদের নজরে পড়েনি। যা থেকে কার্যত বিষয়টি পরিষ্কার হয়ে যায় যে প্রতিবেদনের শিরোনামটি সর্বৈব মিথ্যা।

এ বার আমরা খুঁজে দেখার চেষ্টা করি যে রবি শাস্ত্রী ঠিক কী বলেছেন?

কিওয়ার্ড সার্চের মাধ্যমে আমরা স্পোর্টস্ টুডে নামের ইউটিউব চ্যানেলে রবি শাস্ত্রীর একটি সাক্ষাৎকার খুঁজে পাই। সেখানে তাঁকে প্রশ্ন করা হয়, "বিগত কিছু সময় ধরে আমরা রোহিত শর্মা ও বিরাট কোহলিকে ভারতীয় টি২০ দলে দেখতে পাচ্ছি। আপনি কি মনে করেন এই ধারা অব্যাহত থাকা উচিত?"

Advertisement

এই প্রশ্নের উত্তরে শাস্ত্রী বলেন, শুধুমাত্র বিরাট বা রোহিত বলে নয়। আরও অনেকে একই জিনিস করবে। কারণ বর্তমানে এত বেশি ক্রিকেট খেলা হচ্ছে। বর্তমানে ক্রিকেট ম্যাচের পরিমাণ বড্ড বেশি। এখন এমন অবস্থা যে ভারতীয় দল একটি টেস্ট সিরিজ খেলছে, হয়তো তখনই কোনও টি২০ সিরিজও চলছে। ফলে আমাদের দেখতে হবে যে সময় খেলাগুলো হচ্ছে, সেই বছর কোন গুরুত্বপূর্ণ সিরিজ বা টুর্নামেন্ট রয়েছে। সেই হিসেবে খেলোয়াড়দের সংশ্লিষ্ট ফরম্যাটে বেশি ফোকাস করতে হবে।

শাস্ত্রীর আরও ব্যাখ্যা, ধরুন কোনও বছর যদি ৫০ ওভারের ক্রিকেট বিশ্বকাপ থাকে, তবে সেই সময় সবথেকে বেশি মনযোগ সেই ফরম্যাটের দিকে দিতে হবে। টি২০ বিশ্বকাপ থাকলে সকলকেই সেদিকে ফোকাস রাখতে হবে। এবং এটা শুধুমাত্র বিরাট বা রোহিতের জন্য নয়, সবার জন্যই সমানভাবে প্রযোজ্য।

অর্থাৎ বোঝাই যাচ্ছে, কোহলি বা রোহিতকে একটি ফরম্যাট থেকে রবি শাস্ত্রী অবসর নেওয়ার অনুরোধ করেছেন, এই দাবিটি যেমন বিভ্রান্তিকর, তেমনই প্রতিবেদনের শিরোনামটি সম্পূর্ণ ভুয়ো।

 

 

 

ফ্যাক্ট চেক

দাবি

দ্বিতীয় ওয়ানডে-তে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারের পর রোহিত-কোহলি অবসরের সিদ্ধান্ত নিয়েছেন।

ফলাফল

প্রতিবেদনের শিরোনামটি ভুয়ো। রোহিত-কোহলি কেউই এমন সিদ্ধান্তের কথা জানাননি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement