Advertisement

ফ্যাক্ট চেক:  'আপকি বার ৪০০ পার'-এর স্লোগান তুলে মাত্র ৩৩৬টি আসনে লড়ছে বিজেপি?

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, দেশে বিজেপি মোট কতগুলি আসনে লড়াই করছে সেই সংক্রান্ত একটি পোস্ট। পোস্টটি শেয়ার করে দাবি করা হচ্ছে, বিজেপি নিজেদের স্লোগানে বলছে এবার ৪০০ পার। কিন্তু আসলে তারা দেশের ৫৪৩টি আসনের মধ্যে মাত্র ৩৩৬টি আসনে লড়ছে।

সুরাজউদ্দিন মণ্ডল
  • কলকাতা,
  • 07 May 2024,
  • अपडेटेड 6:17 PM IST

গত ১৬ মার্চ লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে নির্বাচন কমিশন। ২৪-এ দেশের মোট ৫৪৩টি আসনে হবে ভোট প্রক্রিয়া। কমিশনের ঘোষণা অনুযায়ী গত ১৯ এপ্রিল থেকে দেশে শুরু হয়েছে নির্বাচন। তবে ভোটের দিন ঘোষণার অনেক আগে থেকেই নিজেদের প্রার্থী তালিকা প্রকাশ করা শুরু করে বিভিন্ন রাজনৈতিক দল। গত ১০ মার্চ ব্রিগেডের সভা থেকেই বাংলার ৪২টি আসনেরই প্রার্থীদের নাম ঘোষণা করে তৃণমূল। অন্যদিকে তারও আগে গত ২ মার্চ নিজেদের প্রথম তালিকা প্রকাশ করে বিজেপি। 

তবে ভোট চলাকালীন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, দেশে বিজেপি মোট কতগুলি আসনে লড়াই করছে সেই সংক্রান্ত একটি পোস্ট। পোস্টটি শেয়ার করে দাবি করা হচ্ছে, বিজেপি নিজেদের স্লোগানে বলছে এবার ৪০০ পার। কিন্তু আসলে তারা দেশের ৫৪৩টি আসনের মধ্যে মাত্র ৩৩৬টি আসনে লড়ছে।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, “লড়ছে ৩৩৬ সীটে আর মুখে বলছে আবকি বার ৪০০ পার! কেউ ওই মালটাকে কান ধরে সর্বশিক্ষা অভিযানের স্কুলে দিয়ে এস! অঙ্কে ভীষণ কাঁচা।” (ক্যাপশনের সব বানান অপরিবর্তিত।) এমনই একটি পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে। একই দাবি সহ আরও পোস্ট দেখতে এখানে ক্লিক করুন।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে ‘বিজেপি ৩৩৬টি আসনে লড়ছে’ বলে যে দাবি করা হচ্ছে সেটি সম্পূর্ণ মিথ্যা ও বিভ্রান্তিকর।

কীভাবে জানা গেল সত্য?

গতবারের মত এবারের নির্বাচনেও বিজেপি ‘এনডিএ’ জোটসঙ্গীদের সঙ্গে মিলে ভোটে লড়ছে। তাই ভাইরাল দাবির সত্যতা জানতে আমরা এই সংক্রান্ত বিভিন্ন কিওয়ার্ড সার্চের মাধ্যমে খোঁজার চেষ্টা করি ২০২৪-এর লোকসভা নির্বাচনে বিজেপি একা ঠিক কতগুলি আসনে লড়াই করছে। 

Advertisement

তখন আমরা আমাদের সার্চে গত ১৮ এপ্রিল দ্য হিন্দুর একটি প্রতিবেদন দেখতে পাই। সেখানে উল্লেখ করা হয়েছে, এখনও পর্যন্ত মোট ১২টি তালিকা প্রকাশের মাধ্যমে ৪৩০টি আসনে নিজেদের প্রার্থীদের নাম ঘোষণা করেছে বিজেপি। আর এই প্রতিবেদনে ৪৩০টি আসন ও সেই আসনে কারা বিজেপির হয়ে লড়ছেন সেটিও উল্লেখ করা হয়েছে। 

তবে এরপর আমরা এই সংক্রান্ত বিষয়ে আরও নিশ্চিত হতে বিজেপির অফিশিয়াল ওয়েবসাইটে এখনও পর্যন্ত প্রকাশিত প্রার্থী তালিকা খুঁজে বার করি। সেখানে আমরা দেখি ২০২৪-এর লোকসভা নির্বাচনের জন্য গত ২ মে পর্যন্ত মোট ১৮টি তালিকার মাধ্যমে ৪৪১ জন প্রার্থীর নাম প্রকাশ করেছে বিজেপি। নীচে সংখ্যার দিক থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় তালিকা দেওয়া হল।

গত ২ মার্চ প্রথম তালিকাতে তারা সব থেকে বেশি ১৯৫ জন প্রার্থীর নাম ঘোষণা করে। 

 

এছাড়া গত ২৪ মার্চ পঞ্চম তালিকায় ১১১ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয় বিজেপির তরফে। যা সংখ্যার দিক থেকে দ্বিতীয়।

 

এবং গত ১৩ মার্চ নিজেদের দ্বিতীয় তালিকায় ৭২ জন প্রার্থীর নাম ঘোষণা করে বিজেপি। সংখ্যার দিক থেকে যেটি তৃতীয়।

 


এছাড়া এখানে ক্লিক করলে বিজেপির প্রথমদ্বিতীয়তৃতীয়চতুর্থপঞ্চমষষ্টসপ্তমঅষ্টম

নবমদশমএকাদশদ্বাদশত্রয়োদশচতুর্দশপঞ্চদশষষ্টদশসপ্তদশ এবং অষ্টাদশ প্রার্থী তালিকা দেখা যাবে।

 

এর থেকে প্রমাণ হয় যে ২০২৪-এর লোকসভা নির্বাচনে ৩৩৬টি আসনে নয়। বরং এখনও পর্যন্ত প্রকাশিত তালিকা অনুযায়ী বিজেপি একা ৫৪৩টির মধ্যে ৪৪১টি আসনে লড়াই করছে। বাকি আসনে তাদের জোট সঙ্গীরা লড়বে।

ফ্যাক্ট চেক

দাবি

লোকসভা নির্বাচনে মাত্র ৩৩৬টি আসনে লড়ছে বিজেপি।

ফলাফল

এখনও পর্যন্ত প্রকাশিত তালিকা অনুযায়ী বিজেপি একা ৫৪৩টির মধ্যে ৪৪১টি আসনে লড়াই করছে। বাকি আসনে তাদের জোট সঙ্গীরা লড়বে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement