Advertisement

ফ্যাক্ট চেক: বিরাট কোহলিকে সর্বকালের সেরা টেস্ট অধিনায়ক হিসেবে ঘোষণা করেনি আইসিসি

ফেসবুক পেজ থেকে কোহলির ছবি সম্বলিত একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, আইসিসি নাকি কোহলিকে সর্বকালের সেরা লাল টেস্ট অধিনায়ক হিসেবে ঘোষণা করেছে।

বিরাট কোহলিকে সর্বকালের সেরা টেস্ট অধিনায়ক হিসেবে ঘোষণা করেনি আইসিসি
ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 27 Nov 2022,
  • अपडेटेड 6:42 PM IST

টি২০ বিশ্বকাপে যেন পুর্নজন্ম পেয়েছেন বিরাট কোহলি। বছর দুয়েকের খারাপ সময় কাটিয়ে ঝলসে উঠেছে বর্তমান প্রজন্মের এই অন্যতম সেরা ব্যাটার। বর্তমানে ভারতীয় দল নিউ জিল্যান্ডে সাদা ওয়ান-ডে সিরিজ খেলছে, তবে কোহলি ছুটি কাটাচ্ছেন। আর সেই সময়ই তাঁকে নিয়ে একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়েছে। 

একাধিক ফেসবুক পেজ থেকে কোহলির ছবি সম্বলিত একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, আইসিসি নাকি কোহলিকে সর্বকালের সেরা টেস্ট অধিনায়ক হিসেবে ঘোষণা করেছে। পোস্টটিতে লেখা হয়েছে, "বিরাট কোহলিকে সর্বকালের সেরা টেস্ট অধিনায়ক হিসেবে ঘোষণা করেছে আইসিসি।"

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে যে দাবিটি সত্যি নয়। আইসিসি এমন কোনও ঘোষণা করেনি। পরিসংখ্যানও এই দাবিটিকে সমর্থন করে না। 

আফয়া অনুসন্ধান

যদি আইসিসি-র পক্ষ থেকে এমন কোনও ঘোষণা করা হয়ে থাকত, তবে এই নিয়ে সংবাদ মাধ্যমে অবশ্যই খবর প্রকাশ করা হতো। কিন্তু এমন কোনও সংবাদ মাধ্যমের প্রতিবেদন, খবর, কিছুই আমাদের চোখে পড়েনি। যা থেকে এই দাবির বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন জেগে যায়। 

এরপর আমরা খোঁজার চেষ্টা করি যে আইসিসি-র পক্ষ থেকে বিরাট কোহলিকে সাম্প্রতিক সময়ে কোনও স্বীকৃতি দেওয়া হয়েছে কিনা। তখন হিন্দুস্তান টাইমসের একটি খবর আমরা দেখতে পাই যা ২০২২ সালের ৭ নভেম্বর প্রকাশ পেয়েছিল। 

এই খবরে লেখা হয় যে গত দিনকয়েক আগেই শেষ হওয়া টি২০ বিশ্বকাপের পর বিরাট কোহলিকে অক্টোবর মাসের 'প্লেয়ার অব দ্য মান্থ', অর্থাৎ মাসের সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছেন। এ বাদে আইসিসি ও কোহলির বিষয়ে ইদানীং প্রকাশ পাওয়া কোনও প্রতিবেদনে আর কোনও তথ্য প্রকাশ করা হয়নি। 

Advertisement

পরিসংখ্যানের বিচারে কোন অধিনায়ক সেরা? 

অ্যাডভান্স কিওয়ার্ড সার্চের সাহায্যে খোঁজার পর আমরা ইএসপিএন ক্রিকইনফো-র ওয়েবসাইটে ভারতীয়-সহ বাকি সকল টেস্ট অধিনায়কদের জয়-পরাজয়ের পরিসংখ্যান দেখতে পাই। সেই তালিকায় সবার উপরে দেখা যায় দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায় গ্রেম স্মিথের নাম। তিনি ১০৯টি ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন যার মধ্যে ৫৩টি ম্যাচে তাঁর দল জয়লাভ করে। জয়ের শতকরা হার ছিল ৪৮.৬২ শতাংশ। 

এর পরেই যে দু'জনের নাম আসে তাঁরা হলেন প্রাক্তন অজি অধিনায়ক রিকি পন্টিং ও স্টিভ ওয়া। পন্টিং ৭৭টি ম্যাচে অধিনায়কত্ব করেন যার মধ্যে ৪৮টি অস্ট্রেলিয়া যেতে, অন্যদিকে স্টিভ ৫৭ টি ম্যাচে অধিনায়কত্ব করেন যান মধ্যে ৪১টি অস্ট্রেলিয়া যেতে। দু'জনের অধিনায়কত্বে তাঁদের দলের শতকরা হার ছিল ৬৯.৩৩ ও ৭১.৯২ শতাংশ। 

এই তালিকায় বিরাট কোহলির নাম আসে চার নম্বরে। তিনি ভারতের হয়ে ৬৮টি আন্তর্জাতিক টেস্ট ম্যাচে অধিনায়কত্ব করেন যার মধ্যে ৪০টি ম্যাচে ভারত জয়লাভ করে। জয়ের শতকরা হার ছিল ৫৮.৮২ শতাংশ। 

সুতরাং, ভাইরাল হওয়া পোস্টটি যে বিভ্রান্তিকর তা বোঝাই যাচ্ছে। 


 

ফ্যাক্ট চেক

দাবি

আইসিসি বিরাট কোহলিকে সর্বকালের সেরা টেস্ট অধিনায়ক হিসেবে ঘোষণা করেছে।

ফলাফল

আইসিসি এখনও পর্যন্ত কোনও খেলোয়াড়কে সর্বকালের সেরা টেস্ট অধিনায়ক হিসেবে ঘোষণা করেনি। পরিসংখ্যানের বিচারে সবার আগে রয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement