Advertisement

ফ্যাক্ট চেক: পশ্চিমবঙ্গের বিদ্যুতের বিলের সঙ্গে অন্যান্য রাজ্যের তুলনার এই দাবিটি বিভ্রান্তিকর, জানুন কেন

এই তালিকা অনুযায়ী, নানা রাজ্যে ইউনিট প্রতি বিদ্যুতের মূল্যগুলি হল- অসমে ৫.৪৫ টাকা, উত্তর প্রদেশে ৪.৯০ টাকা, অরুণাচল প্রদেশে ৪ টাকা, মহারাষ্ট্রে ৪.২৫ টাকা, কেরলে ৩.১৫ টাকা, গুজরাটে ৩.২০ টাকা, তামিলনাড়ুতে ১.৫০ টাকা, বিহারে ৩.১৭ টাকা, ঝাড়খন্ডে ১.৭৫ টাকা। কিন্তু পশ্চিমবঙ্গে তা ৭ টাকা! কেন, কী কারণে? এই প্রশ্নই তুলে ধরা হয়েছে সেই পোস্টে। 

ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 20 Sep 2024,
  • अपडेटेड 12:19 PM IST

পশ্চিমবঙ্গের গ্রাম হোক বা শহর, মাত্রাতিরিক্ত বিদ্যুতের বিল নিয়ে অনেক সময়ই উষ্মা প্রকাশ করতে দেখা যায় সাধারণ মানুষের একাংশকে। এই প্রেক্ষাপটে সোশ্যাল মিডিয়ায় একটি ছবি বেশ ভাইরাল হয়েছে। এই ছবিতে অন্যান্য রাজ্যের সঙ্গে পশ্চিমবঙ্গের ইউনিট প্রতি বিদ্যুতের মূল্যের একটি তুলনা করা হয়েছে। 

এই তালিকায় নানা রাজ্যের নামের পাশে তাদের প্রতি ইউনিটের মূল্য লেখা হয়েছে। সেই সঙ্গে পশ্চিমবঙ্গের ইউনিট প্রতি মূল্যও লেখা রয়েছে। 


এই তালিকা অনুযায়ী, নানা রাজ্যে ইউনিট প্রতি বিদ্যুতের মূল্যগুলি হল- অসমে ৫.৪৫ টাকা, উত্তর প্রদেশে ৪.৯০ টাকা, অরুণাচল প্রদেশে ৪ টাকা, মহারাষ্ট্রে ৪.২৫ টাকা, কেরলে ৩.১৫ টাকা, গুজরাটে ৩.২০ টাকা, তামিলনাড়ুতে ১.৫০ টাকা, বিহারে ৩.১৭ টাকা, ঝাড়খন্ডে ১.৭৫ টাকা। কিন্তু পশ্চিমবঙ্গে তা ৭ টাকা! কেন, কী কারণে? এই প্রশ্নই তুলে ধরা হয়েছে সেই পোস্টে। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে দাবিটি একাধিক কারণে বিভ্রান্তিকর এবং পুরোপুরি সত্যি নয়। নানা রাজ্য়ের মূল্য এখানে সঠিক উল্লেখ পায়নি। 

কীভাবে জানা গেল সত্যি

সবার প্রথম আমরা পশ্চিমবঙ্গ বিদ্যুৎ বণ্টন বিভাগের বিদ্যুতের মূল্য খতিয়ে দেখি। উল্লেখ্য, পশ্চিমবঙ্গে সরকারি বিদ্যুৎ বণ্টন বিভাগ ছাড়াও কলকাতা শহরে সিইএসসি বিদ্যুৎ সরবরাহ করে। কিন্তু এখানে রাজ্যব্যাপী হিসেবের কারণে আমরা শুধুমাত্র সরকারি বিভাগের বিলের তুলনা করছি। 

পশ্চিমবঙ্গ বিদ্যুৎ বণ্টন বিভাগের শুল্কের পরিকাঠামো তাদের ওয়েবসাইটেই পাওয়া যাবে। এই তালিকা অনুযায়ী, কোনও গ্রাহক ১০২ ইউনিটের মধ্যে বিদ্যুৎ ব্যবহার করলে তার ইউনিট প্রতি ৫ টাকা করে দিতে হবে। পরের ৭৮ ইউনিট ব্যবহার হলে, অর্থাৎ ১৮০ ইউনিটের মধ্যে বিদ্যুৎ ব্যবহার করা হলে ইউনিট প্রতি মূল্য পড়বে ৬.২৪ টাকা। ১৮০ থেকে ৩০০ ইউনিটের মধ্যে বিদ্যুৎ ব্যবহার হলে প্রতি ইউনিট খরচ পড়বে ৬.৮৯ টাকা। 

Advertisement

এরপর ৩০০ থেকে ৬০০ ইউনিটের মধ্যে ব্যবহার হলে ইউনিট প্রতি লাগবে ৭.৪৪ টাকা। ৬০০ থেকে ৯০০ ইউনিটের মধ্যে ব্যবহার হলে লাগবে ইউনিট প্রতি ৭.৬১ টাকা। এবং ৯০০ ইউনিটের বেশি ব্যবহারে প্রতি ইউনিট খরচ ৯.২২ টাকা। অর্থাৎ বোঝাই যাচ্ছে, প্রতি ইউনিটে ন্যূনতম ৭ টাকা মূল্য ধার্যের দাবিটি সঠিক নয়। 

এ গেল পশ্চিমবঙ্গের কথা। এ বার ধাপে ধাপে অন্যান্য রাজ্যে সরকারি বিদ্যুৎ পরিষেবার খরচ দেখা যাক। 

অসম

অসম বিদ্যুৎ বোর্ডের সরকারি তথ্য অনুযায়ী, প্রথম ১২০ ইউনিটের ক্ষেত্রে ইউনিট প্রতি ৬.৯৯ টাকা, ১২১-২৪০ ইউনিটের জন্য ৮.২৯ টাকা, এবং ২৪০ পরবর্তী সকল ইউনিটের জন্য ৯.১৯ টাকা দিতে হয়। 

তবে এ ক্ষেত্রে বলে রাখা ভালো, অসমে বিদ্যুতের বিলের উপর ভর্তুকিও দেওয়া হয়। ফলে বাস্তবে এই ইউনিটের খরচ কিছুটা কম পড়ে। 

উত্তর প্রদেশ

উত্তর প্রদেশেও ভর্তুকির সুবিধা রয়েছে। তবে যে মূল্য ভাইরাল পোস্টে লেখা হয়েছে, যেমন তার বেশি আছে তেমনই কমও রয়েছে। 

মজার ব্যপার হলো। উত্তর প্রদেশের যত ইউনিটই খরচ হোক, প্রতি ইউনিটের মূল্য একই। তা হলো ৬.৫০ বা সাড়ে ৬ টাকা। এর উপর নানা ধাপে নানা ধরনের ভর্তুকি যোগ হয়ে তারপর বিল দিতে হয়। যা ৩.৩৫ টাকা থেকে ৫.৫০ টাকা ইউনিটের মধ্যে থাকে। এ বাদে নানা ফিক্স চার্জ যোগ হয়। 

অরুণাচল প্রদেশ

অরুণাচল প্রদেশে যে কোনও স্লাব নির্বিশেষে বিদ্যুতের মূল্য ৪ টাকা প্রতি ইউনিট। এ ক্ষেত্রে কোনও ভুল নেই। 

মহারাষ্ট্র

মহারাষ্ট্র সরকারি বিদ্যুৎ বণ্টন বোর্ডের শুল্ক অনুযায়ী, সিঙ্গেল ফেজ গ্রাহকদের প্রতি মাসে ১২৮ টাকা দিতে হয় যা ফিক্স। সঙ্গে প্রতি ইউনিটে ১.১৭ টাকা বিদ্যুতের সঞ্চালন মূল্য দিতে হয়।

 

এর উপর ১০০ ইউনিট অব্দি খরচ ৪.৭১ টাকা। ১০০ থেকে ৩০০ পর্যন্ত খরচ ১০.২৯ টাকা। ৩০০ থেকে ৫০০ ইউনিটে ক্ষেত্রে প্রতি ইউনিট পিছু লাগে ১৪.৫৫ টাকা। এবং ৫০০ ইউনিটের বেশি খরচ হলে প্রতি ইউনিট লাগে ১৬.৬৪ টাকা। 

কেরল 

কেরলের বিদ্যুৎ বণ্টন বোর্ডের ওয়েবসাইট থেকে মূল্য তালিকা পাওয়া যায়। কেরলে বিদ্যুৎ পরিষেবা চার্জ তিনটি পর্যায়ে নির্ধারিত করা হয়। গ্রাহকের ব্যবহারের ওপর ভিত্তি করে এই মূল্য ধার্য করা হয়। নীচে কেরলের প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য লেখা হলো। এ ক্ষেত্রেও ভর্তুকি পাওয়া যায়। 

কেরলে ৫০ ইউনিট পর্যন্ত প্রতি ইউনিটের মূল্য ৩.২৫ টাকা। ৫১ থেকে ১০০ ইউনিট মূল্য ইউনিট প্রতি ৪.০৫ টাকা। ১০১ থেকে ১৫০ পর্যন্ত ইউনিট প্রতি ৫.১০ টাকা। ১৫১ থেকে ২০০ ইউনিট পর্যন্ত ইউনিট প্রতি ৬.৯৫ টাকা। ২০১ থেকে ২৫০ ইউনিট পর্যন্ত ইউনিট প্রতি ৮.২০ টাকা। সেই সঙ্গে ধাপে ধাপে এই খরচ ৫০০ ইউনিটের বেশি হলে সর্বোচ্চ ইউনিট প্রতি ৮.৮০ টাকা পর্যন্ত যায়। 

Advertisement

গুজরাট 

গুজরাটে একাধিক সংস্থা বিদ্যুৎ সরবরাহ করে। তবে গুজরাটের বিদ্যুৎ বণ্টন বোর্ডের ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, নানা এলাকা ভেদে প্রতি ইউনিট কী ধরনের খরচ লাগে, তা নীচে তুলে দেওয়া হলো। এ ছাড়াও আহমেদাবাদ ও সুরাট এলাকায় পৃথকভাবে বিদ্যুতের বিল চার্জ করা হয়। যা মোটের উপর বাকি জায়গা থেকে খুব একটা ভিন্ন নয়।

 

তামিলনাড়ু

তামিলনাড়ুতেও বিদ্যুতের বিলে আংশিক ভর্তুকি দেওয়া হয়ে থাকে। তবে ভর্তুকিহীন বিল এখানে প্রতি একমাস বা দু'মাসে দেওয়া যায়। 

একমাসে ২০০ পর্যন্ত বা দু'মাসে ৪০০ ইউনিট পর্যন্ত বিদ্যুতের ক্ষেত্রে ইউনিট প্রতি খরচ ৪.৮০ টাকা। একমাসে ২০১ থেকে ২৫০ বা দু'মাসে ৪০১ থেকে ৫০০ ইউনিট পর্যন্ত ইউনিট প্রতি খরচ ৬.৪৫ টাকা। একমাসে ২৫১ থেকে ৩০০ অথবা দু'মাসে ৫০১ থেকে ৬০০ ইউনিট ব্যবহারে ইউনিট প্রতি খরচ ৮.৫৫ টাকা। একমাসে ৩০১ থেকে ৪০০ বা দু'মাসে ৬০১ থেকে ৮০০ ইউনিটের ক্ষেত্রে ইউনিট প্রতি খরচ ৯৬৫ টাকা। 

একমাসে ৪০১ থেকে ৫০০ বা দু'মাসে ৮০১ থেকে ১০০০ ইউনিট খরতে ইউনিট প্রতি খরচ ১০.৭০ টাকা। এবং একমাসে ৫০১ ইউনিটের বেশি বা দু'মাসে ১০০১ ইউনিটের বেশি খরচে প্রতি ইউনিট মূল্য ১১৮০ টাকা। 

বিহার

বিহারে ইউনিট প্রতি ন্যূনতম মূল্যই শুরু হচ্ছে ৭.৫৭ টাকা থেকে। ফিক্স চার্জ বাদ দিলে সাধারণ গৃহস্থালীর জন্য ১০০ ইউনিট পর্যন্ত খরচ ৭.৫৭ টাকা প্রতি ইউনিট।  ১০০-র বেশি ইউনিট খরচের ক্ষেত্রে প্রতি ইউনিটের মূল্য ৯.১০ থেকে ৯.১৮ টাকার মধ্যে ঘোরাফেরা করে। 

ঝাড়খন্ড

ঝাড়খন্ডে বিদ্যুৎ বিলের ক্ষেত্রে ফিক্স চার্জ হল ৮০ টাকা। এরপর প্রতি ইউনিটের জন্য দিতে হয় ৩.২৫ টাকা। 

অর্থাৎ বোঝাই যাচ্ছে, সোশ্যাল মিডিয়ায় শেয়ার হওয়া টেবিলে যে বিলের প্রতি ইউনিট মূল্যের অঙ্কগুলি লেখা হয়েছে, তা পুরোপুরি সঠিক নয় এবং বিভ্রান্তিকর। 

ফ্যাক্ট চেক

দাবি

পশ্চিমবঙ্গে বিদ্যুতের মূল্য প্রতি ইউনিট ৭টাকা কিন্তু বাকি এই রাজ্যগুলিতে তা অনেক কম।

ফলাফল

এই তালিকায় থাকা বেশিরভাগ রাজ্যের ইউনিট প্রতি মূল্যই ভুল লেখা হয়েছে এবং তা বিভ্রান্তিকর। মহারাষ্ট্র-সহ একাধিক রাজ্যে বিদ্যুতের গড়পরতা বিল পশ্চিমবঙ্গের তুলনায়ে বেশি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement