Advertisement

ফ্যাক্ট চেক: রামোজি ফিল্ম সিটির সিনেমার সেটকে অযোধ্যার রাম মন্দির দাবি করে সোশ্যাল মিডিয়ায় ছড়ালো ভিডিয়ো

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, ভাইরাল ভিডিয়োটি রাম মন্দিরের নয়। সেটি হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে একটি সিনেমার সেটের ভিডিয়ো।

তনুজিৎ দাস
  • কলকাতা,
  • 28 Dec 2023,
  • अपडेटेड 11:14 AM IST

রাম মন্দির উদ্বোধনে এখনও বাকি একমাস। জানুয়ারির প্রথম সপ্তাহে রাম জন্মভূমিতে খুলবে মন্দিরের দরজা। কিন্তু তার আগে সোশ্যাল মিডিয়ায় জোর চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে এই রাম মন্দিরের আকৃতি। অর্থাৎ মন্দির ভিতর ও বাইরে থেকে দেখতে কেমন তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। সোশ্যাল মিডিয়ায় ছড়াচ্ছে নানা ছবি ও ভিডিয়ো।

ঠিক যেমন এই ভিডিয়োটি - যেখানে দেখা যাচ্ছে একটি রাজসভা এবং সেখানে পরপর বসে রয়েছে রাজপারিষদরা (জীবন্ত নয় মূর্তি)।  ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে অনেকেই সেটাকে অযোধ্যার রাম মন্দিরের অন্দরসজ্জা বলে দাবি করেছেন।    

কিন্তু ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, ভাইরাল ভিডিয়োটি রাম মন্দিরের নয়। সেটি হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে একটি সিনেমার সেটের ভিডিয়ো।

কীভাবে এগলো অনুসন্ধান?

ভিডিয়োর একটি কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে Picxy.com-এ আমরা একই ধরনের একটি ছবি দেখতে পাই। সেখানে দেওয়া বিবরণ থেকে জানা যায় এটি রামোজি ফিল্ম সিটিতে নির্মিত মহাভারতের সেটের ছবি।

আরও সার্চ করলে wanderlust_trapholi নামের একজন ট্র্যাভেল ব্লগারের ইনস্টাগ্রাম হ্যান্ডেলেও আমরা রামোজি ফিল্ম সিটিতে তোলা একই ধরনের ছবি দেখতে পাই। সেখানে ক্যাপশনে লেখা হয়েছে, "প্রথম স্প হবে মহাভারতের সেট"।

এই সূত্রে ধরে ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করলে Ramoji Film City-র ইউটিউব চ্যানেলে আমরা ওই একই সেটের একটি ভিডিয়ো দেখতে পাই। ভিডিয়োর ক্যাপশনে লেখা রয়েছে- Mythological Bhagavatam Sets at Ramoji Film City

 Ramoji Film City-র অফিসিয়াল ফেসবুক পেজেও একই ছবি আমরা দেখতে পাই।

Advertisement

সুতরাং এখান থেকেই প্রমাণিত যে, ভাইরাল ভিডিয়োটি রাম মন্দিরের নয়। সেটি হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে একটি সিনেমার সেটের ভিডিয়ো।

ফ্যাক্ট চেক

দাবি

অযোধ্যার রাম মন্দিরের অন্দরসজ্জা।

ফলাফল

ভাইরাল ভিডিয়োটি রাম মন্দিরের নয়। সেটি হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে একটি সিনেমার সেটের ভিডিয়ো।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement