Advertisement

ফ্যাক্ট চেক: বেকারত্বের দিক দিয়ে প্রথম স্থানে পশ্চিমবঙ্গ! না, আসল তথ্য জানুন 

সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টকার্ড বেশ ভাইরাল হচ্ছে। সেখানে দাবি করা হচ্ছে, দেশে বেকারত্বের নিরিখে নাকি প্রথম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। 

ফ্যাক্ট চেক: বেকারত্বের দিক দিয়ে প্রথম স্থানে পশ্চিমবঙ্গ! না, আসল তথ্য জানুন 
ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 09 May 2023,
  • अपडेटेड 4:40 PM IST

নিয়োগ দুর্নীতি মামলার তদন্ত এখনও চলছে। তার মধ্যে একাধিক দুর্নীতির অভিযোগ নিত্যদিন উঠছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। এই আবহে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টকার্ড বেশ ভাইরাল হচ্ছে। সেখানে দাবি করা হচ্ছে, দেশে বেকারত্বের নিরিখে নাকি প্রথম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। 

পোস্টকার্ডে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের একটি ছবি-সহ লেখা হয়েছে, "বেকার কে কাঁদিয়ে কেউ কোনো দিন ভালো থাকতে পারেনি পারবে না । বেকারত্বের দিক থেকে দেশে প্ৰথম স্থান দখল করলো পশ্চিমবঙ্গ।" (পোস্টে ক্যাপশনের বানান অপরিবর্তিত)

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম অনুসন্ধান করে দেখেছে যে, দাবিটি পুরোপুরি ভুয়ো। পরিসংখ্যান অনুযায়ী, বেকারত্বের হারের নিরিখে শীর্ষে রয়েছে হরিয়ানা। এমনকী, সর্বাধিক বেকারত্বের নিরিখে প্রথম তিন বা চারেও পশ্চিমবঙ্গের নাম নেই। 

কীভাবে জানা গেল সত্যি?

বেকারত্বের নিরিখে যদি পশ্চিমবঙ্গ প্রথম স্থান দখল করে থাকে, তবে অবশ্যই তা নিয়ে সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশ পাবে। সেই কারণে বিষয়টি সম্পর্কে নিশ্চিত হতে আমরা কিছু কিওয়ার্ড সার্চ করি। তখন এবিপি লাইভের একটি খবর আমাদের নজরে পড়ে। চলতি বছর ১০ এপ্রিল প্রকাশিত এই প্রতিবেদনে গত মার্চ মাসের বেকারত্বের হার তুলে ধরা হয়। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি, বা CMIE-র তথ্য় অনুসারে, গত মার্চ মাসে গোটা দেশের বেকারত্বের হার ছিল ৭.৮ শতাংশ। এবং তার আগের মাসে, অর্থাৎ ফেব্রুয়ারি মাসে বেকারত্বের হার ছিল ৭.৫ শতাংশ। এপ্রিল মাসে দেশব্যাপী এই বেকারত্বের হার বেড়ে হয় ৮.১১ শতাংশ। 

তবে এখানে কোথাও লেখা হয়নি দেশে বেকারত্বের শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ। বরং জানানো হয়, রাজ্যওয়াড়ি হিসেবে বেকারত্বের হারে সবার উপরে রয়েছে হরিয়ানা। যেখানে বেকারত্বের হার ছিল ২৬.৮ শতাংশ। এরপর নাম ছিল রাজস্থান, জম্মু ও কাশ্মীর এবং সিকিমের। অন্যদিকে, সবথেকে কম বেকারত্বের রাজ্যগুলির মধ্য়ে সবার প্রথমেই ছিল উত্তরাখণ্ড, এরপর ছিল ছত্তিসগঢ় ও পুদুচেরি। অর্থাৎ এর থেকেই আন্দাজ করা যেতে পারে যে সোশ্য়াল মিডিয়ায় এই পোস্টটি সাম্প্রতিককালের জন্য অন্তত সত্যি নয়। 

Advertisement

এরপর আমরা খোঁজার চেষ্টা করি যে শেষ কয়েক মাসে পশ্চিমবঙ্গের বেকারত্বের হার ঠিক কত ছিল, এবং পশ্চিমবঙ্গের তুলনায় অন্যান্য রাজ্যের বেকারত্বের হার কোন জায়গায় ছিল। CMIE-র ওয়েবসাইট থেকে আমরা ২০২৩ সালের গত মার্চ মাস পর্যন্ত বেকারত্বের পরিসংখ্যান দেখতে পাই। এই প্রতিবেদনে চলতি বছর মার্চ থেকে গত বছর এপ্রিল পর্যন্ত তথ্য তুলে ধরা হল। এখানে কোনও মাসেই পশ্চিমবঙ্গের বেকারত্বের হার সর্বাধিক দেখা যায়নি। 

পক্ষান্তরে, গত এক বছরে লাগাতার বেকারত্বের নিরিখে প্রথম স্থানে রয়েছে হরিয়ানা। তারপরেই ঘুরিয়ে-ফিরিয়ে থেকেছে রাজস্থান ও জম্মু কাশ্মীর। কিন্তু পশ্চিমবঙ্গ নয়। গত দেড় বছরে বাংলার বেকারত্বের হার সর্বোচ্চ হয়েছিল ২০২১ সালের জুন মাসে, যখন তা ছিল ২২.১ শতাংশ। তবে সেই মাসে বেকারত্বের হার সর্বোচ্চ ছিল পুদুচেরিতে। যা ছিল ৪৭.১ শতাংশ। 

অর্থাৎ, সোশ্যাল মিডিয়ায় পোস্টকার্ডে যে দাবি করা হয়েছে, তা যে সত্যি নয়, এই বিষয়টি পুরোপুরি পরিষ্কার হয়ে যাচ্ছে। 

ফ্যাক্ট চেক

দাবি

বেকারত্বের নিরিখে ভারতে প্রথম স্থানে পশ্চিমবঙ্গ।

ফলাফল

দাবিটি সম্পূর্ণভাবে ভিত্তিহীন। বেকারত্বের নিরিখে ধারাবাহিকভাবে প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে হরিয়ানা ও রাজস্থান।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement