অ্যাপ ক্যাব নিয়ে যাত্রী হয়রানির ভুরিভুরি অভিযোগ রয়েছে। দীর্ঘদিন ধরেই অ্যাপ ক্যাবে সাচ্ছন্দ তো দূরের কথা, নানা সমস্যায় পড়তে হচ্ছিল যাত্রীদের। তার মধ্যে সবচেয়ে বড় সমস্যা হল ইচ্ছে মতো ক্যাবের বুকিং বাতিল করেন অ্যাপ ক্যাবের চালকরা।
কখনও দূরত্বের অজুহাতে, কখনও নগদে ভাড়া দেওয়ার দাবিতে ক্যাবের বুকিং বাতিল করেন অ্যাপ ক্যাবের চালকরা। এ বার ক্যাবের বুকিং বাতিলে যাত্রী হয়রানি রুখতে কড়া পদক্ষেপ করতে উদ্যোগী হয়েছে কলকাতা পুলিশ।
ক্যাব বুকিংয়ের স্ক্রিনশট তুলে এ বার যাত্রীরা কলকাতা পুলিশে অভিযোগ জানাতে পারবেন। অভিযোগ খতিয়ে দেখে যথাযথ তদন্ত করে কড়া ব্যবস্থা নিতে তৎপর হয়েছে কলকাতা পুলিশ।
কেন দূরত্বের অজুহাতে ক্যাবের বুকিং বাতিল করেন অ্যাপ ক্যাবের চালকরা? চালকদের বক্তব্য, অনেক সময় এমন জায়গার বুকিং চলে আসে যেখানে যাত্রীকে পৌঁছানোর পর ফেরার পথে কোনও যাত্রী পাওয়া যায় না। ফলে ভাড়া খেটেও হাতে খুব বেশি টাকা থাকে না।
কোনও কোনও ক্ষেত্রে চালকের বাড়ি থেকে যাত্রীর গন্তব্য অনেক দূরে থাকে। ফলে যাতায়াতের তেলের খরচ অনেক হয়ে যায়। তাই তেলের খরচ, সংস্থার ভাগ দেওয়ার পর হাতে খুব বেশি টাকা থাকে না। তাই বাধ্য হয়েই বুকিং বাতিল করতে হয়।
ইতিমধ্যেই কলকাতা পুলিশের পক্ষ থেকে সংশ্লিষ্ট অ্যাপ ক্যাব সংস্থাগুলিকে তাদের ‘বুকিং ক্যান্সলেশন পলিসি’ জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। অ্যাপ ক্যাব সংস্থাগুলির ‘বুকিং ক্যান্সলেশন পলিসি’ পাওয়ার পর এ ক্ষেত্রে বুকিং বাতিলের কারণ খতিয়ে দেখে ব্যবস্থা নেবে কলকাতা পুলিশ।