Advertisement

150 Years Of Kolkata Trams: দেড়শো বছর পার, ট্রাম বিনা কলকাতার ইতিহাস সম্পূর্ণ? হারানোর শঙ্কার আবহেই জন্মদিন পালন

দেড়শো বছর পার করলেও ‘হেরিটেজ’ তকমা জোটেনি কলকাতার ট্রামের। আগামীদিনেও জুটবে বলেও মনে করেন শহরের ট্রামপ্রেমীরা। অনেকেই আশঙ্কা করছেন কলকাতা থেকে ক্রমেই হারিয়ে যাবে ট্রাম।

দেড়শো বছরে কলকাতার ট্রাম
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Feb 2023,
  • अपडेटेड 10:45 AM IST
  • ট্রামের দেড়শোতম জন্মদিনে ধর্মতলায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে
  • উপস্থিত থাকবেন রাজ্যের পরিবহনমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী


আজ শুক্রবার দেড়শো বছরে কলকাতার ট্রাম (150 Years Of Kolkata Trams)। সেই উপলক্ষে আগামী রবিবার শহরে হবে ট্রাম প‌্যারেড। শহরজুড়ে ঘুরবে। গড়িয়াহাট থেকে ধর্মতলা পর্যন্ত এই ট্রাম প‌্যারেডের আয়োজন করেছে ‘ট্রাম যাত্রা’ নামে ট্রামপ্রেমী সংগঠনের তরফে। সাত-আটটি ট্রাম ঘুরবে। এই সংগঠনটিকে সহযোগিতা করছে রাজ্য পরিবহন দফতর।

আজ ট্রামের দেড়শোতম জন্মদিনে ধর্মতলায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উপস্থিত থাকবেন রাজ্যের পরিবহনমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী, গায়ক অঞ্জন দত্ত, অভিনেতা মনোজ মিত্র-সহ অন্যরা। ধর্মতলার ওই অনুষ্ঠানে কলকাতার ট্রামের ( Kolkata Trams) ওপরে একটি থিম সং প্রকাশ করবেন গায়ক ইন্দ্রদীপ দাশগুপ্ত।

আরও পড়ুন: SER Cancels Several Trains: দক্ষিণ-পূর্ব রেলে টানা ১০ দিন বহু ট্রেন বাতিল, রইল লিস্ট

এছাড়াও রাজ্য পরিবহন দফতর সূত্রে খবর, একটি হেরিটেজ রুটে ট্রাম চালানো হবে। সূত্রের আরও খবর, এসপ্ল‌্যানেড থেকে শ‌্যামবাজার পর্যন্ত রুটটি ফের চালু হতে পারে। কলেজ স্ট্রিটের বইপাড়া, কফি হাউজ, স্বামী বিবেকানন্দর বাড়ি, বিধান সরণী, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের বাড়ি সহ কয়েকটি জায়গাকে ছুঁয়ে যাবে এই রুট। ইতিমধ্যেই এই রুটের ট্রামের ট্রায়াল রান হয়েছে। এছাড়াও একটি হেরিটেজ রুট চালুর কথা ভাবা হচ্ছে। ধর্মতলা থেকে ভিক্টোরিয়া পর্যন্ত পর্যটকদের নিয়ে যাওয়ার জন্য একটি রুট শীঘ্রই শুরু করা হবে বলে খবর।

দেড়শো বছর আগে ১৮৭৩ সালের ২৪ ফেব্রুয়ারি প্রথম ঘোড়ায় টানা ট্রাম চলেছিল কলকাতায়। শিয়ালদা থেকে আর্মেনিয়ান ঘাট পর্যন্ত চলেছিল সেই ট্রাম। সেদিনই ইতিহাসে নাম তুলেছিল তিলোত্তমা। ট্রামের সঙ্গেই জড়িয়ে আছে কলকাতার আবেগ, ভালবাসা ও ঐতিহ্য। দেড়শো বছর পার করলেও ‘হেরিটেজ’ তকমা জোটেনি কলকাতার ট্রামের। আগামীদিনেও জুটবে বলেও মনে করেন শহরের ট্রামপ্রেমীরা। অনেকেই আশঙ্কা করছেন কলকাতা থেকে ক্রমেই হারিয়ে যাবে ট্রাম। তবে আশঙ্কা দূর করেছেন রাজ্যের পরিবহন মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। ট্রাম তুলে দেওয়া হবে না বলেই জানিয়েছেন তিনি। দুর্গাপুজোর মতো ট্রামও যাতে হেরিটেজ তকমা পায়, তার জন্য তিনি সচেষ্ট হবেন বলেও জানিয়েছেন।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement