Advertisement

Alpha Woman : কখন একজন মহিলা আলফা ফিমেল হয়ে যান? এঁরা পুরুষদের থেকেও শক্তিশালী!

আলফা শ্রেণীর মহিলারা যে শুধু বুদ্ধিমান ও আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারী হন তাই নয়, তাঁরা আত্মবিশ্বাসীও হন। এই জাতীয় মহিলারা একা ভ্রমণ করতে পছন্দ করেন।

Alpha woman
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 13 Dec 2023,
  • अपडेटेड 11:58 AM IST
  • আলফা শ্রেণীর মহিলারা যে শুধু বুদ্ধিমান ও আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারী হন
  • কীভাবে চিনবেন এই মহিলাদের ?

বক্স অফিস হিট ছবি 'অ্যানিমেল' (Animal Movie)। রক্তপাত-হিংসায় ভরা এই সিনেমায় দুটো শব্দ বারবার ব্যবহার করা হয়েছে। তা হল আলফা পুরুষ। অভিনেতা রণবীর কাপুর নিজেকে আলফা পুরুষ বলে বারবার দাবি করেন। তিনি এমন একজন ব্যক্তি যিনি পরিস্থিতির উপর নিয়ন্ত্রণ রাখতে পারেন ও খুব প্রভাবশালী। এছাড়াও আরও অনেক শ্রেণীর পুরুষ রয়েছেন যারা ততটা আগ্রাসী নন। সেই ছবিতেই দাবি করা হয়েছে পৃথিবীতে কেবল আলফা পুরুষ আছে, এমনটা নয়। এই শ্রেণীর মহিলাও রয়েছে।

আলফা শ্রেণীর মহিলারা যে শুধু বুদ্ধিমান ও আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারী হন তাই নয়, তাঁরা আত্মবিশ্বাসীও হন। এই জাতীয় মহিলারা একা ভ্রমণ করতে পছন্দ করেন। নিজের উপর নিয়ন্ত্রণও থাকে তাঁদের। ভিড়ের মধ্যে থাকলেও তাঁদের ব্যক্তিত্ব এমন হয় যে, সবাই আলাদাভাবে তাঁদের চিনতে পারেন। 

তবে আলফা মহিলাদের উপর সরাসরি আজ পর্যন্ত কোনও গবেষণা করা হয়নি। বরং বিজ্ঞানীরা শিম্পাঞ্জির উপর অনেক পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন। এগুলি জার্নাল অফ লিডারশিপ অ্যান্ড অর্গানাইজেশনাল স্টাডিজে ১৭টি বিভিন্ন স্কেলে পর্যবেক্ষণ করা হয়েছিল। আইকিউ, ইকিউ, নেতৃত্ব এবং যৌন ইচ্ছার দিকেও নজর রাখা হয়েছিল এই গবেষণায়। সেই গবেষণায় বেশ কিছু বিষয় পরিষ্কার হয়ে যায়। দেখা গেছে, আলফা ক্যাটাগরিতে পড়া মহিলা শিম্পাঞ্জিরা বাকিদের থেকে আলাদা। বেশিরভাগ ক্ষেত্রেই তিনি এগিয়ে থাকেন। তবে দয়া এবং ভালোবাসার ক্ষেত্রে তাঁরা পিছিয়ে নেই।


আবার আর একটি গবেষণায় দেখা গেছে, আলফা মহিলারাও তীব্রভাবে ভালোবাসে এবং সমানভাবে সংবেদনশীল। ডাচ প্রাইমাটোলজিস্ট ফ্রান্স ডি ওয়াল অনেক গবেষণায় এটি প্রমাণ করেছেন। গবেষণায় দেখা গেছে, কোনও সদস্য যদি সামান্যতম সমস্যার সম্মুখীন হন, আলফা ফিমেল তা সংশোধনের দায়িত্ব নিতে দেরি করেন না। তবে এই কারণে তাঁদের স্ট্রেস লেভেলও অন্যদের তুলনায় বেশি থাকে। এটাও দেখা গেছে যে গড় প্রতিভা সম্পন্ন লোকেরা সবচেয়ে স্বাচ্ছন্দ্য এবং কম চাপের জীবনযাপন করে। 

Advertisement

হরমোন কি আলফা বা নন-আলফা তৈরি করে?

উত্তর আমেরিকায় এই নিয়ে একটি গবেষণা করা হয়েছিল। যা প্রথমবারের মতো মহিলাদের উপর করা হয়েছিল। হরমোন এবং হিউম্যান আলফা ফিমেল শিরোনামের গবেষণায় এটা দেখা যায়। এর ফলাফলও ছিল বিস্ময়কর। দেখা যায়, আলফা মহিলাদের মধ্যে একই হরমোন বেশি থাকে। যা পুরুষদের মধ্যে পাওয়া যায়।

কোন হরমোনে কী প্রভাব ফেলে তা খুঁজে বের করতে, পাঁচটি হরমোন পর্যবেক্ষণ করা হয়েছিল - টেস্টোস্টেরন, কর্টিসল, অক্সিটোসিন, প্রজেস্টেরন এবং এস্ট্রাডিওল। প্রথমে এস্ট্রাডিওল হরমোনের কথা বলা যাক। এর কাজ হল প্রজনন ব্যবস্থাকে শক্তিশালী করা। পিরিয়ডের সময় এর বর্ধিত মাত্রা ডিমকে পরিপক্ক করে তোলে। এই হরমোনটি নন-আলফার তুলনায় আলফাতে কম থাকে। 

অক্সিটোসিনকে প্রেম এবং আবেগের রাসায়নিকও বলা হয়। এটিও একটি মহিলা হরমোন, যা প্রসবের পরে প্রজনন এবং স্তন্যদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গবেষণায় দেখা গেছে যে আলফা ক্যাটাগরিতেও এর অভাব রয়েছে। 

প্রোজেস্টেরন এবং টেস্টোস্টেরনকে যৌন হরমোন বলা হয়, যা যথাক্রমে নারী ও পুরুষ উভয়ের মধ্যেই থাকে। তবে মহিলাদের মধ্যেও টেস্টোস্টেরন কিছু পরিমাণে থাকে। যেসব মহিলার মাত্রা বেশি তারা আলফা মহিলা বিভাগে পড়তে পারে। কিন্তু এটা সবসময় প্রয়োজন হয় না। এটি রাসায়নিক ভারসাম্যহীনতার কারণেও ঘটতে পারে। 

কর্টিসলকে স্ট্রেস হরমোনও বলা হয়। এটি প্রায়শই চাপের সময় বেশি উত্পাদিত হয়। আলফা মহিলাদের মধ্যে এর মাত্রা কম কারণ তারা বেশিরভাগ জিনিস নিয়ন্ত্রণ করতে সক্ষম।

তবে শিপাঞ্জিদের উপর যে গবেষণায় দেখা যায়, কম বা উচ্চ মাত্রার কর্টিসলও কিছু রোগের লক্ষণ হতে পারে। তার মানে এটি অগত্যা আলফা বা অ-আলফা নির্দেশ করে না। 

মহিলারা কি প্রতিযোগিতা এড়ান?

সাধারণত বিশ্বাস করা হয় যে পুরুষদের তুলনায় মহিলারা প্রতিযোগিতা থেকে দূরে থাকেন। কিন্তু নতুন গবেষণা সেকথা ভুল প্রমাণিত করেছে। অ্যারিজোনা বিশ্ববিদ্যালয় ২০২১ সালের নভেম্বরে একটি সমীক্ষা চালিয়েছিল, যার ফলাফলে দেখা গেছে যে মহিলারা যদি প্রতিযোগিতায় নামেন তবে তারা পুরুষদের তুলনায় বেশি আক্রমণাত্মক হন এবং যে কোনও মূল্যে জেতার চেষ্টা করেন। এর ফলাফল প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সে প্রকাশিত হয়েছিল। 

আরও অনেক ক্যাটাগরি আছে, যেগুলো পুরুষ ও মহিলা উভয়ের জন্যই ব্যবহার করা হয় - বিটা ক্যাটাগরির লোকেরা প্রায়ই কোনও বিতর্ক এড়াতে চুপ থাকে। তারা বন্ধুত্বপূর্ণ, কিন্তু একটি গ্রুপে ফিট থাকার চেষ্টা করে। আবার গামা শ্রেণীর মানুষের জীবন নিজেদের চারপাশে ঘুরতে থাকে। কিন্তু তারা স্বাধীন ও সংগঠিত বলে বিবেচিত হয়। 

ওমেগা ব্যক্তিত্বের লোকেরা কম কথাবার্তা বলে, তবে অত্যন্ত মেধাবী এবং সংবেদনশীল। অন্তর্মুখী হওয়া ছাড়াও, তারা অনেক উপায়ে আলফার মতো। - ডেল্টা ক্যাটাগরির মানুষ যারা আগে আলফা হয়েছে। তারা মানুষের সঙ্গে মিশতে পছন্দ করেন না। কিন্তু যখনই তাঁরা সুযোগ পাযন তখনই তারা অন্যদের থেকে আলাদা বলে প্রমাণিত হন।

সিগমার অধীনে আসা লোকেরা খুব আবেগপ্রবণ এবং দ্রুত যে কারও সাথে সংযুক্ত হয়ে যায়। যাইহোক, বিজ্ঞান এই সমস্ত বিভাগে কোনও গবেষণা করেনি, অন্তত মানুষের উপর, তাই ব্যক্তিত্বের ধরণ সম্পর্কে নিশ্চিতভাবে কিছু বলা যায় না।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement