Advertisement

Jadavpur University: র‍্যাগিং রুখতে পদক্ষেপ যাদবপুরের, হস্টেলে নয়া বন্দোবস্ত

যাদবপুর ইউনিভার্সিটি ঘোষণা করেছে যে এখন থেকে ফ্রেশারদের প্রতিষ্ঠানে আসার পরে ছোট ছোট দলে বিভক্ত করা হবে এবং UGC-এর অ্যান্টি-র‍্যাগিং প্রবিধানের সঙ্গে সঙ্গতি রেখে প্রতিটি গ্রুপকে "অনুষদের একজন সদস্যকে পরামর্শদাতা হিসাবে নিয়োগ করা হবে।"

যাদবপুর বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Nov 2023,
  • अपडेटेड 12:39 PM IST
  • যাদবপুর ইউনিভার্সিটি ঘোষণা করেছে যে এখন থেকে ফ্রেশারদের প্রতিষ্ঠানে আসার পরে ছোট ছোট দলে বিভক্ত করা হবে এবং UGC-এর অ্যান্টি-র‍্যাগিং প্রবিধানের সঙ্গে সঙ্গতি রেখে প্রতিটি গ্রুপকে "অনুষদের একজন সদস্যকে পরামর্শদাতা হিসাবে নিয়োগ করা হবে।
  • একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফ্রেশারদের মুখোমুখি হওয়া "সমস্যা/অসুবিধা নির্ণয়" করার জন্য প্রতিদিন গ্রুপের প্রতিটি সদস্যের সঙ্গে পৃথকভাবে যোগাযোগ করবেন এবং সমস্যা কাটিয়ে উঠতে নতুনদের প্রয়োজনীয় সহায়তা দেবে।

যাদবপুর ইউনিভার্সিটি ঘোষণা করেছে যে এখন থেকে ফ্রেশারদের প্রতিষ্ঠানে আসার পরে ছোট ছোট দলে বিভক্ত করা হবে এবং UGC-এর অ্যান্টি-র‍্যাগিং প্রবিধানের সঙ্গে সঙ্গতি রেখে প্রতিটি গ্রুপকে "অনুষদের একজন সদস্যকে পরামর্শদাতা হিসাবে নিয়োগ করা হবে।" একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফ্রেশারদের মুখোমুখি হওয়া "সমস্যা/অসুবিধা নির্ণয়" করার জন্য প্রতিদিন গ্রুপের প্রতিটি সদস্যের সঙ্গে পৃথকভাবে যোগাযোগ করবেন এবং সমস্যা কাটিয়ে উঠতে নতুনদের প্রয়োজনীয় সহায়তা দেবে। হস্টেল সুপারিনটেনডেন্টদের সঙ্গে সমন্বয়ের জন্য ফ্রেশারদের গ্রুপে নিযুক্ত অনুষদের সদস্যদের দায়িত্ব হবে। তারা তাদের দায়িত্বে থাকা ফ্রেশারদের সঙ্গে তাদের যোগাযোগের একটি ডায়েরি বজায় রাখবে।

প্রথম বর্ষের একজন ছাত্রকে প্রধান হোস্টেলের দ্বিতীয় তলার বারান্দা থেকে ৯ অগাস্ট শেষের দিকে সিনিয়র ছাত্ররা ছুড়ে ফেলে দেয় বলে অভিযোগ। ১০ আগস্টের প্রথম দিকে তিনি মারা যান। ইউজিসি এর আগে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে একটি চিঠিতে বলেছিল, শিক্ষার্থীদের ছোট দলে বিভক্ত করা হয়নি এবং ফ্রেশারদের জন্য কোন ফ্যাকাল্টি সদস্য নিয়োগ করা হয়নি...এটি প্রবিধান ধারা 6.2(h) এবং (i) (UGC প্রবিধান 2009) এর একটি গুরুতর লঙ্ঘন।" প্রথম বর্ষের শিক্ষার্থীর মৃত্যুর তদন্তকারী যাদবপুরের একটি অভ্যন্তরীণ কমিটি তাদের প্রতিবেদনে বলেছে, ক্যাম্পাস ও হোস্টেলে র‌্যাগিং প্রতিরোধে বিভাগের শিক্ষকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, "তাদেরকে ভর্তির সময়, ওরিয়েন্টেশন প্রোগ্রামের সময় এবং প্রাথমিক সপ্তাহগুলিতে ক্লাসে সঠিক নির্দেশিকা প্রচার করতে হবে যাতে তাদের মুখোমুখি হওয়া কোনও অস্বস্তিকর ঘটনা রোধ করা যায়...," রিপোর্টে বলা হয়েছে। রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসুর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে প্রতিটি অনুষদের বিষয়-ভিত্তিক শিক্ষকদের নাম দেওয়া হয়েছে যারা পরামর্শদাতা হিসাবে কাজ করবেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement