Advertisement

Mamata Banerjee Inaugurate Durga Puja: আজ থেকেই 'উত্‍সব'-এর সূচনা মমতার, শ্রীভূমির উদ্বোধন, থিম কী?

রাত পোহালেই মহালয়া। মণ্ডপে মণ্ডপে প্রস্তুতি শেষ পর্যায়ে। মৃন্ময়ী মা’কে চিন্ময়ী রূপে আবাহনের তোড়জোড় তুঙ্গে। আর এর মাঝেই মঙ্গলবার শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের পুজো উদ্বোধন করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সবকিছু ঠিকঠাক থাকল, এদিন মুখ্যমন্ত্রী যেতে পারেন শ্রীভূমির পুজো উদ্বোধনে। গত কয়েক বছর দেখা গিয়েছে, দেবীপক্ষের সূচনার আগেএই ক্লাবের পুজোর উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না বলেই প্রাথমিক ভাবে দাবি করেছেন পুজোর উদ্যোক্তা ও রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু।

আজ শ্রীভূমি দিয়ে পুজোর উদ্বোধন শুরু
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Oct 2024,
  • अपडेटेड 11:14 AM IST

রাত পোহালেই মহালয়া।  মণ্ডপে মণ্ডপে প্রস্তুতি শেষ পর্যায়ে। মৃন্ময়ী মা’কে চিন্ময়ী রূপে আবাহনের তোড়জোড় তুঙ্গে। আর এর মাঝেই  মঙ্গলবার শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের পুজো উদ্বোধন করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  সবকিছু ঠিকঠাক থাকল, এদিন মুখ্যমন্ত্রী যেতে পারেন শ্রীভূমির পুজো উদ্বোধনে। গত কয়েক বছর দেখা গিয়েছে, দেবীপক্ষের সূচনার আগেএই ক্লাবের পুজোর উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না বলেই প্রাথমিক ভাবে দাবি করেছেন পুজোর উদ্যোক্তা ও রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু।

লেকটাউনের ‘শ্রীভূমি স্পোর্টিং ক্লাব’ রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল নেতা সুজিত বসুর ক্লাব হিসাবেই পরিচিত। আজ বিকেলে মুখ্যমন্ত্রী প্রথমে যাবেন সেখানে। এই ক্লাবের মঞ্চ থেকেই রাজ্যের তিনটি দমকলকেন্দ্রের উদ্বোধন করার কথা রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের। তার মধ্যে একটি দমকলকেন্দ্র বীরভূমের দুবরাজপুরের। অন্য দু’টি আলিপুরদুয়ারের বীরপাড়ায়। এর পরে মহালয়ার দিন থেকে কলকাতা এবং জেলার একাধিক পুজোর উদ্বোধন শুরু করতে পারেন মুখ্যমন্ত্রী। 

দোসরা অক্টোবর এবার মহালয়া। কার্যত ওই দিন থেকেই পুজো শুরু হয়ে যাবে কলকাতায়। কারণ, দেবীপক্ষের সূচনাতেই কলকাতা ও রাজ্যের একাধিক পুজোর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, কিছু পুজোর উদ্বোধন তিনি প্রতিবারের মতো এবারও ভার্চুয়ালি করতে পারেন।

প্রসঙ্গত, দুর্গা পুজো মানেই কলকাতার যে যে পুজোগুলি শীর্ষে থাকে, তার মধ্যেই শ্রীভূমির  নাম না করলেই নয়। প্রতিবারই নানারকম থিমের চমক থাকে এই পুজোয়। তবে একই সঙ্গে বিতর্ক ও ভোগান্তি জুড়ে থাকে এই পুজোর সঙ্গে। গত বছর পুজো শুরুর আগে মুখ্যমন্ত্রীর কাছে এই বিষয়ে ‘বকা’ও খান পুজো উদ্যোক্তা তথা মন্ত্রী সুজিত বসু। তবে গত বছর ভিড় ও যানজট ছাড়া অন্য কোনও বিতর্কে জড়াতে দেখা যায়নি কলকাতার এই বিশাল পুজোকে । এই বছর ফের নতুন এক পুজো থিম নিয়ে হাজির সুজিত বসুর বিখ্যাত পুজোটি। বুর্জ খলিফা থেকে নানারকম চমক গত কয়েক বছরে দেখিয়েছে শ্রীভূমি স্পোর্টিং ক্লাব। চলতি বছরে এবার বেছে নেওয়া হয়েছে দক্ষিণের তিরুপতি মন্দিরকে । তিরুপতি মন্দিরের আদলেই এই বছর মণ্ডপ সাজানো হয়েছে। পুজো কমিটি জানিয়েছে, প্যাণ্ডেল সজ্জার পাশাপাশি আলোকসজ্জাও এই বছরের অন্যতম আকর্ষণ হতে চলেছে। সম্প্রতী এই মন্দিরের প্রসাদ পশুর চর্বির বিতর্কে জড়িয়েছে। তবে তাতে মন্দিরের মহিমা এতটুকু কমেনি। ২০২৪ সালের পুজোয় তাই তিরুপতি মন্দিরকেই পাখির চোখ করছে শ্রীভূমি স্পোর্টিং ক্লাব। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement