Advertisement

Bengal Weather: ঘূর্ণিঝড়ের অনুকূল পরিবেশ! শুক্রবার থেকে ভারী বৃষ্টি-ঝড়; সতর্কবার্তা

আবহাওয়া নিয়ে বড় আপডেট। আগে থেকেই আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছিল, সোমবার থেকে বৃষ্টি হবে। সেই পূর্বভাস সত্যি করে সোমবার দফায় দফায় বৃষ্টি হয়েছে রাজ্যজুড়ে।

Weather
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 May 2024,
  • अपडेटेड 7:42 PM IST
  • আবহাওয়া নিয়ে বড় আপডেট
  • ২২ মে নিম্নচাপ বলয় তৈরি হতে পারে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে

আবহাওয়া নিয়ে বড় আপডেট। আগে থেকেই আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছিল, সোমবার থেকে বৃষ্টি হবে। সেই পূর্বভাস সত্যি করে সোমবার দফায় দফায় বৃষ্টি হয়েছে রাজ্যজুড়ে। এরই মধ্যে নতুন করে বৃষ্টির পূর্বভাস জারি করা হল। শুক্রবার থেকে রাজ্যে ভারী বৃষ্টির পূর্বভাস। সঙ্গে ঝড়ও। সঙ্গে আবহাওয়া দফতর আরও জানিয়েছে, সাগরে ঘূর্ণিঝড় তৈরির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে, সেকথা বলা যায়। 

প্রসঙ্গত, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর সংলগ্ন ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলে ঘূর্ণাবর্তের জন্য দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি শুরু হয়েছে সোমবার থেকেই। আর সেই বৃষ্টি চলবে টানা। কোথাও বিক্ষিপ্ত আবার কোথাও ভারী। আবহাওয়া দফতরের পূর্বাভাস, গোটা সপ্তাহ জুড়েই চলতে পারে বৃষ্টিপাত। কোথাও কোথাও ঝড়ের গতিবেগ হতে পারে প্রতি ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার। 

হাওয়া অফিস জানিয়েছে, এই মুহূর্তে একটি নিম্নচাপ অক্ষরেখা উত্তর পশ্চিম উত্তরপ্রদেশ থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর দিয়ে পূর্ব বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত রয়েছে। যার প্রভাবে সোমবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত চলবে। ২৩ তারিখ বৃষ্টি খানিকটা কমলেও ২৪ তারিখ থেকে টানা চলতে থাকবে। 

আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, ২২ মে নিম্নচাপ বলয় তৈরি হতে পারে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে। পরে সেটি উত্তর-পূর্ব দিকে এগিয়ে নিম্নচাপে পরিণত হওয়ার পূর্বাভাস রয়েছে। সেই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার মতো অনুকূল পরিস্থিতিও সাগরে তৈরি হচ্ছে। তবে এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। 

আলিপুর আবহাওয়া দফতরের আরও পূর্বাভাস, শুক্রবার থেকে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মূলত গোটা দক্ষিণবঙ্গে বৃষ্টি হবে। ২৩ তারিখ বৃষ্টির পরিমাণ সামান্য কমবে। তারপর থেকে তা ফের বাড়বে।  
 

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement