Advertisement

Cyclone Dana Kolkara Effect: 'দানা'র জেরে বৃহস্পতিবার কলকাতায় প্রবল ঝড়-বৃষ্টি, কোন জেলায় কী সতর্কতা? বড় আপডেট

চলতি সপ্তাহে কলকাতা সহ রাজ্যের একাধিক জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। তার সঙ্গে ঝড় হওয়ারও সম্ভাবনা। বুধবার থেকেই প্রভাব ফেলতে পারে ঘূর্ণিঝড় 'দানা'। এই খবর দিয়েছে হাওয়া অফিস। আবহাওয়া দফতর জানাচ্ছে সোমবারের নিম্নচাপ আজ সকালে (মঙ্গলবার) গভীর নিম্নচাপ রূপে পূর্ব মধ্যে বঙ্গোপসাগরে অবস্থান করছে । বর্তমান অবস্থান সাগর থেকে ৭৫০ কিমি দূরে রয়েছে। পশ্চিম- উত্তর পশ্চিম দিকে এগোছে । বুধবার সকালে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ক্রমে তা উত্তর পশ্চিম দিকে এগোবে।

১২০ কিমিতে আছড়ে পড়বে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Oct 2024,
  • अपडेटेड 7:01 PM IST

চলতি সপ্তাহে কলকাতা সহ রাজ্যের একাধিক জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। তার সঙ্গে ঝড় হওয়ারও সম্ভাবনা। বুধবার থেকেই প্রভাব ফেলতে পারে ঘূর্ণিঝড় 'দানা'। এই খবর দিয়েছে হাওয়া অফিস। আবহাওয়া দফতর জানাচ্ছে সোমবারের  নিম্নচাপ আজ সকালে (মঙ্গলবার) গভীর নিম্নচাপ রূপে পূর্ব মধ্যে বঙ্গোপসাগরে অবস্থান করছে । বর্তমান অবস্থান সাগর থেকে ৭৫০ কিমি দূরে রয়েছে। পশ্চিম- উত্তর পশ্চিম দিকে এগোছে । বুধবার  সকালে ঘূর্ণিঝড়ে  পরিণত হবে।  ক্রমে তা উত্তর পশ্চিম দিকে এগোবে। 

দানার প্রভাবে কোন জেলায় কেমন বৃষ্টি?
২৪ তারিখ রাতে  ও ২৫ তারিখ সকালের মধ্যে আমাদের পশ্চিমবঙ্গ ও ওড়িশা  উপকূলে ঢুকবে (সাগরদ্বীপ ও পুরীর  মধ্যে) ঘূর্ণিঝড় দানা।  স্থলোভাগে প্রবেশ করার সময় গতি বেগ থাকবে  ১০০-১১০ কিলোমিটার।  এর প্রভাবে ২৩ তারিখ সন্ধ্যা থেকে বৃষ্টি  শুরু হবে উপকূলের  জেলাগুলিতে। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুর ভারী  থেকে এতি ভারী  বৃষ্টি হবে। ২৪ তারিখ  দুই ২৪ পরগনা, হাওয়া,হুগলি, দুই মেদিনীপুর, কলকাতা, ঝাড়গ্রামে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণ ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে ২০ সেন্টিমিটারের  বেশি বৃষ্টি হবে।  ২৫ তারিখ কলকাতা হাওড়া হুগলি দুই ২৪ পরগনার দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া তে ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে। পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম এ ভারি থেকে অত্যধিক ভারি বৃষ্টি হতে পারে। ২৬ তারিখ বৃষ্টিপাতের পরিমাণ কমে যাবে।  দু-এক জায়গায় ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা।  ২৪ তারিখ থেকে ২৫ তারিখ উপকূলে হাওয়ার গতি থাকবে সবচেয়ে বেশি প্রায় ঘন্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার থাকবে।  পূর্ব মেদিনীপুরের সবচেয়ে  গতি বেশি থাকবে ১০০ থেকে ১১০ কিলোমিটার। দক্ষিণ ২৪ পরগনা সাগরদ্বীপ এবং সুন্দরবনে  ১১০ কিলোমিটার পর্যন্ত হাওয়া গতিবেগ হতে পারে। কলকাতা ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় হবে। হাওড়া, হুগলি, বাঁকুড়া ওহাওয়ার গতিবেগ বেশি থাকবে।পশ্চিম মেদিনীপুরে ঝাড়গ্রামে ৭০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝোড় হাওয়া বইতে পারে।

Advertisement

কলকাতার পরিস্থিতি
বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকালের মধ‍্যে ল‍্যান্ডফল হওয়ার সম্ভবনা দানার। আগামী ২৪ এবং ২৫ তারিখ কলকাতায় খুব খারাপ আবহাওয়ার সম্ভাবনা। কমলা (ভারী থেকে অতিভারী বৃষ্টি) বৃষ্টির সতর্কতা জারি উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, পুরুলিয়া এবং বাঁকুড়াতে। ২৩ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা। উত্তরবঙ্গে বর্তমানে সেরকম কোনও সতর্কতা না থাকলেও পরবর্তীকালে সতর্কতা জারি হতে পারে। বৃষ্টিপাতের সম্ভাবনা ও ঝড়ো হাওয়া থাকতে পারে।


হাওয়া অফিসের সতর্কতা 
 মৎস্যজীবীদের ২৩ থেকে ২৫ তারিখ পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যারা এখনো সমুদ্রে রয়েছেন ২৩  তারিখের আগে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে । কলকাতা এবং হলদিয়া পোর্টকেও সাবধান করা হয়েছে। এই ঘূর্ণিঝড়ে র প্রভাবে  কাঁচা মাটির বাড়ির ক্ষতি হতে পারে।  গাছপালা উপরে যেতে পারে।  বৈদ্যুতিক তার ছিড়ে পড়তে পারে। স্থানীয়ভাবে বন্যা পরিস্থিতি হতে পারে। জলোচ্ছ্বাসের ফলে মাটিবাঁধ ভাঙতে  পারে। দৃশ্যমানতা কমতে পারে বৃষ্টির জন্য। ফেরি সার্ভিস বন্ধ রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। উপকূলের বিপজ্জনক বাড়িতে যারা বসবাস করছে তাদের পাকা বাড়িতে সরানোর নির্দেশ দেওয়া হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement