Advertisement

Dana Cyclone North Bengal Update: দার্জিলিং সহ উত্তরবঙ্গে ঘূর্ণিঝড়ের প্রভাব কেমন? বিস্তারিত রইল

Dana Cyclone North Bengal Update: ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেল থেকে ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতায় সহ দক্ষিণের একাধিক জেলায়। উত্তরবঙ্গের আট জেলাতেও দানার প্রভাব পড়বে বলে জানানো হয়েছে।

দার্জিলিং সহ উত্তরবঙ্গে ঘূর্ণিঝড়ের প্রভাব কেমন? বিস্তারিত রইল
Aajtak Bangla
  • শিলিগুড়ি,
  • 24 Oct 2024,
  • अपडेटेड 12:23 PM IST
  • দানা নিয়ে বড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর
  • আগামী ১২ ঘণ্টায় আরও শক্তিশালী ঘুূর্ণিঝড়ে পরিণত হবে 'দানা'

Dana Cyclone North Bengal Update: আজ বৃহস্পতিবার মধ্যরাত থেকেই আছড়ে পড়তে চলেছে ঘুূর্ণিঝড় 'দানা'। বুধবার থেকেই বৃষ্টি শুরু হয়েছে একাধিক জেলায়। তবে বৃহস্পতিবার তার পরিমাণ বাড়বে। দক্ষিণবঙ্গে বিশেষ করে দুই মেদিনীপুরে, কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বৃষ্টি হবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেল থেকে ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতায় সহ দক্ষিণের একাধিক জেলায়। উত্তরবঙ্গের আট জেলাতেও দানার প্রভাব পড়বে বলে জানানো হয়েছে।

উত্তরবঙ্গের আকাশ মোটের ওপর পরিষ্কার থাকবে বলা হলেও বৃহস্পতিবার সকাল থেকে মেঘলা হয়ে রয়েছে আকাশ।শিলিগুড়িতে হালকা রোদ। আংশিক মেঘলা। তাপমাত্রা ২২-২৩ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে। দার্জিলিংয়ে তাপমাত্রা নামবে। কালিম্পং পাহাড়ে বৃষ্টির পূর্বাভাস। দার্জিলিংয়ের তাপমাত্রা ১২-১৩ ডিগ্রি। অন‍্যদিকে, দার্জিলিং-এ কোথাও ঝলমলে রোদ। কোথাও  কুয়াশা ঘেরা ঠাণ্ডার আমেজ।

কালিম্পং-এ মেঘলা আকাশ। ঠান্ডা হাওয়া। তাপমাত্রা ১৮-১৯ ডিগ্রি। বৃষ্টির পূর্বাভাস। অপরদিকে, জলপাইগুড়িতে পরিষ্কার আকাশ। গত ২৪ ঘন্টায় সর্বচ্চ তাপমাত্রা ছিলো ৩৪.০৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ১৯.০৫ ডিগ্রি সেলসিয়াস।ডুয়ার্সে পরিষ্কার আকাশ। গত ২৪ ঘন্টায় সর্বচ্চ তাপমাত্রা ছিলো ৩৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস। 

আলিপুরদুয়ারে পরিষ্কার আকাশ। সর্বনিম্ন ২২ ডিগ্রি সেলসিয়াস। কোচবিহারে আংশিক মেঘলা আকাশ। সঙ্গে রোদ। তাপমাত্রা ২৩ ডিগ্রি। উত্তর দিনাজপুরে পরিষ্কার আকাশ সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস। ইসলামপুরে পরিস্কার আকাশ, সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস। 

দক্ষিণ দিনাজপুরে পরিষ্কার আকাশ, গঙ্গারামপুরের সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস। অন‍্যদিকে, দক্ষিন দিনাজপুরে পরিষ্কার আকাশ বালুরঘাটে। সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে জেলায় ২২.০৫ ডিগ্রি সেলসিয়াস।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অবশ্য জানিয়ে দিয়েছেন, উত্তরবঙ্গে যতই পরিস্থিতি স্বাভাবিক থাকার কথা বলা হোক, জরুরি অবস্থা যদি আসে তাহলে, তা মোকাবিলায় একাধিক পদক্ষেপ করা হয়েছে। ডিএম–এসপিদের সতর্ক থাকতে বলা হয়েছে। বহু মানুষকে উদ্ধার করে নিরাপদে নিয়ে আসা হয়েছে। যাঁরা জনপ্রতিনিধি তাঁদের নির্দেশ দেওয়া হয়েছে এলাকায় থাকতে, মানুষের সহযোগিতা করতে। পর্যাপ্ত খাবারের ব্যবস্থা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। যখন বৃষ্টিতে ভাসব, তখন তোমরাও জল ছেড়ে আরও ভাসিয়ে দেবে এটা হবে না। আমি আগে থেকেই জানিয়েছি, এই কদিন যেন ডিভিসি জল না ছাড়ে।’‌মুখ্যমন্ত্রী বলেন, ‘‌কখন কী হবে তো বলা যায় না, তাই আগামীকাল থেকেই আমরা সতর্কতা মূলক ব্যবস্থা নিচ্ছি।’‌

Advertisement

উত্তরবঙ্গে বর্তমানে ‘দানা’-র সেরকম কোনও সতর্কতা না থাকলেও পরবর্তীকালে সতর্কতা জারি হতে পারে। বৃষ্টিপাতের সম্ভাবনা ও ঝড়ো হাওয়া থাকতে পারে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement