Advertisement

Dearness Allowance West Bengal : একলাফে ১৬ শতাংশ হারে ডিএ পাবেন রাজ্যের অনেক শিক্ষক

DA Latest Update : এবার থেকে ১৬ শতাংশ হারে ডিএ (Dearness Allowance) পাবেন শিক্ষকদের (West Bengal Teachers DA) একাংশ। অর্থ দফতর এই সিদ্ধান্ত নিয়েছে। সূত্রের খবর, তাদের তরফে এই নিয়ে চিঠিও পাঠানো হয়েছে শিক্ষা দফতরকে।

ডিএ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Jun 2023,
  • अपडेटेड 3:10 PM IST
  • এবার থেকে ১৬ শতাংশ হারে ডিএ (Dearness Allowance) পাবেন শিক্ষকদের একাংশ
  • অর্থ দফতর এই সিদ্ধান্ত নিয়েছে
  • কারা কারা পাবেন ? দেখে নিন

এবার থেকে ১৬ শতাংশ হারে ডিএ (Dearness Allowance) পাবেন শিক্ষকদের (West Bengal Teachers DA) একাংশ। অর্থ দফতর এই সিদ্ধান্ত নিয়েছে। সূত্রের খবর, তাদের তরফে এই নিয়ে চিঠিও পাঠানো হয়েছে শিক্ষা দফতরকে। গত মার্চ মাসের ১ তারিখ থেকে এই মহার্ঘ ভাতা পাবেন শিক্ষক। 

এই ডিএ দেওয়া হবে প্রায় ৪০টি স্কুলের শিক্ষকদের। অর্থাৎ কয়েক শো শিক্ষক ১৬ (16 percent Dearness Allowance) শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। সূত্রের খবর, মঙ্গল থেকে বৃহস্পতিবারের মধ্যে এর নির্দেশিকা অর্থ দফতরের তরফে জারি করা হবে। তারপরই তা কার্যকর হয়ে যাবে। 

ডিএ দেওয়া হবে ডিএ গেটিং (Da Getting School) স্কুলগুলি। এই শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে চালনা করে ম্যানেজিং কমিটি। বেতন দেওয়া থেকে স্কুলের পরিকাঠামো, সবই বহন করে ম্যানেজিং কমিটিই। তবে মহার্ঘ ভাতা দিয়ে থাকে রাজ্য সরকার। এমন স্কুলের তালিকাতে রয়েছে, স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুল, পাঠভবনের মতো মোট ৪০ থেকে ৪২ টি স্কুল। 

এই স্কুলের শিক্ষকরা সাধারণ সরকারি স্কুলের শিক্ষকদের থেকে কম বেতন পান। তাঁদের ডিএ দেওয়া হয় ২০০৯ রোপা অনুযায়ী। ২০২১ সালে যখন রাজ্য সরকার ৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা করে তখন এই ডিএ গেটিং স্কুলের শিক্ষকরা ডিএ পাননি। অর্থাৎ সেই থেকে এই শিক্ষকদের ডিএ বকেয়া ছিল। ২০২৩ সালে রাজ্য সরকার ৩ শতাংশ ডিএ ঘোষণা করে। কিন্তু এই স্কুলের শিক্ষকরা ৮ শতাংশ হারে পাবেন। অর্থাৎ ২০২১ সালের ৮ শতাংশ ও এখনকার ৮ শতাংশ মিলে মোট ১৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন শিক্ষকরা। 

বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির নেতা স্বপন মণ্ডল জানান, 'এই ডিএ-র দাবি নিয়ে আমরা দীর্ঘদিন ধরে সরকারের উপর চাপ সৃষ্টি করেছিলাম। সেই দাবি মেনে নিয়েছে সরকার। অর্থ দফতরের তরফে খুব দ্রুত ১৬ শতাংশ হারে ডিএ দেওয়ার নির্দেশিকা জারি করা হবে। তবে আমাদের দাবি, ২০২১ সালের জানুয়ারি মাস থেকে  ২০২৩-এর ফেব্রুয়ারি পর্যন্ত যে ডিএ বকেয়া রয়েছে তা সেই সব শিক্ষকদের দিতে হবে। সরকার সেই দাবি মেনে নেবে বলে আমরা আশাবাদী।' 
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement