Advertisement

SSC Scam : 'বিদ্যাসাগর শিক্ষাব্যবস্থা ১০০ বছর এগিয়ে নিয়ে গিয়েছিলেন, আর পার্থ...' কটাক্ষ ED-র

শুনানিতে ইডির আইনজীবী বিদ্যাসাগরের প্রসঙ্গ তোলেন। তিনি বলেন, "১৮২০ সাল ২৬ সেপ্টেম্বর, এদিন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জন্মগ্রহণ করেছিলেন। তিনি শিক্ষাব্যবস্থাকে ১০০ বছর এগিয়ে নিয়ে গিয়েছিলেন। অপর তারিখটি ১৯৫২ সালের ৬ অক্টোবর। এই দিনটিতে পার্থ চট্টোপাধ্যায় জন্মগ্রহণ করেন। তিনি শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছেন। ১০০ বছর পিছিয়ে নিয়ে গেছেন।" প্রসঙ্গত, এদিনের শুনানিতে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন পার্থ চট্টোপাধ্যায়ও।

পার্থ চট্টোপাধ্যায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Feb 2023,
  • अपडेटेड 4:44 PM IST
  • আদালতে এসএসসি-শুনানি
  • বিদ্যাসাগরের প্রসঙ্গ উত্থাপন
  • যা বলল ইডি...

নিয়োগ দুর্নীতি মামলায় এবার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের (Iswar Ch Vidyasagar) প্রসঙ্গে টানল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। মঙ্গলবার মামলা ওঠে ব্যাঙ্কশাল আদালতে। সেখানে ফের পার্থ চট্টোপাধ্যায়ের জামিনের জন্য আবেদন জানান তাঁর আইনজীবী। আর সেই শুনানিতেই ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের প্রসঙ্গ টানলেন ইডির আইনজীবী। পাশাপাশি নিয়োগকাণ্ডে নাম জড়ানো এদিনের শুনানিতে কুন্তল ঘোষের প্রসঙ্গও ওঠে। হুগলির ওই যুব তৃণমূল নেতা পার্থ চট্টোপাধ্যায়কে দশ লক্ষ টাকা দিয়েছিলেন, দাবি করেন। যদিও সেই দাবি কার্যত উড়িয়ে দেন প্রাক্তন শিক্ষামন্ত্রীর আইনজীবী।

এদিন শুনানিতে ইডির আইনজীবী বিদ্যাসাগরের প্রসঙ্গ তোলেন। তিনি বলেন, "১৮২০ সাল ২৬ সেপ্টেম্বর, এদিন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জন্মগ্রহণ করেছিলেন। তিনি শিক্ষাব্যবস্থাকে ১০০ বছর এগিয়ে নিয়ে গিয়েছিলেন। অপর তারিখটি ১৯৫২ সালের ৬ অক্টোবর। এই দিনটিতে পার্থ চট্টোপাধ্যায় জন্মগ্রহণ করেন। তিনি শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছেন। ১০০ বছর পিছিয়ে নিয়ে গেছেন।" প্রসঙ্গত, এদিনের শুনানিতে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন পার্থ চট্টোপাধ্যায়ও।

অন্যদিকে নিয়োগ মামলায় ধৃত ছাত্র নেতা কুন্তল ঘোষের (Kuntal Ghosh) প্রসঙ্গও ওঠে এদিনের শুনানিতে। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আইনজীবী দাবি করেন, পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) দশ লক্ষ টাকা দিয়েছেন কুন্তল ঘোষ। যদিও সেই দাবি সঙ্গে সঙ্গে উড়িয়ে দেন পার্থর আইনজীবী। 

প্রসঙ্গত, গত বছর এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার করা হয় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। তারপর থেকে জেলেই রয়েছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী। বারংবার তাঁর জামিনের আবেদনও খারিজ হয়েছে। অন্যদিকে ইতিমধ্যেই তাঁকে সমস্ত দলীয় পদ থেকেই বহিস্কার করেছে তৃণমূল। সরানো হয়েছে মন্ত্রিসভা থেকেও। পার্থর সঙ্গে গ্রেফতার হন তাঁর ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ও (Arpita Mukherjee)। টালিগঞ্জ এবং বেলঘরিয়ার দুটি ফ্ল্যাটে অভিযান চালিয়ে কোটি কোটি টাকা উদ্ধারও করা হয়। সেই ঘটনাকে ঘিরে রীতিমতো তোলপাড় পড়ে যায় রাজ্য রাজনীতিতে। তৃণমূল কংগ্রেস তথা রাজ্য সরকারের বিরুদ্ধ একযোগে আক্রমণ শানাতে শুরু করে রাজ্যের বিরোধী দলগুলি। আপাতত আদালতেই সেই মামলা বিচারাধীন। 

Advertisement

আরও পড়ুন - LIC-র দারুণ স্কিম, ৮ বছর প্রিমিয়াম না দিয়েও পান প্রচুর টাকা রিটার্ন

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement