Advertisement

Calcutta High Court on Abhishek Banerjee Case: অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারবে ED-CBI, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায়ই বহাল

নিয়োগ দুর্নীতি মামলা ধৃত কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় অস্বস্তিতে রয়েছেন তৃণমূলের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ মামলায় রায়দানের দিন ধার্য হয়েছিল আজ। সকাল সাড়ে ১০টায় রায় ঘোষণা করার কথা ছিল বিচারপতি অমৃতা সিন্হার। অভিষেককে জিজ্ঞাসাবাদ মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশই বহাল রাখলেন বিচারপতি অমৃতা সিনহা। ফলে খারিজ হয়ে গেল অভিষেক বন্দ্যোপাধ্যায় ও কুন্তল ঘোষের আবেদন।

অস্বস্তি বাড়ল অভিষেকের, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ বহাল বিচারপতি সিনহার
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 May 2023,
  • अपडेटेड 11:56 AM IST


নিয়োগ দুর্নীতি মামলা ধৃত কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় অস্বস্তিতে রয়েছেন তৃণমূলের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। অভিষেক বন্দ্যোপাধ্যায়কে  জিজ্ঞাসাবাদ মামলায় রায়দানের দিন ধার্য হয়েছিল আজ। সকাল সাড়ে ১০টায় রায় ঘোষণা করার কথা ছিল বিচারপতি অমৃতা সিন্হার। অভিষেককে জিজ্ঞাসাবাদ মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশই বহাল রাখলেন বিচারপতি অমৃতা সিনহা। ফলে খারিজ হয়ে গেল অভিষেক বন্দ্যোপাধ্যায় ও কুন্তল ঘোষের আবেদন।  সেইসঙ্গে দুজনকে অবিলম্বে ২৫ লক্ষ টাকা জরিমানা জমা দিতে হবে। ফলে ইডি-সিবিআইয়ের অভিষেককে জিজ্ঞাসাবাদে আর কোনও বাধা রইলো না।

এর আগে নিয়োগ দুর্নীতিতে জেলবন্দি কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে কেন্দ্রীয় এজেন্সির জিজ্ঞাসাবাদে স্থগিতাদেশ দেয়নি কলকাতা হাইকোর্ট। বিচারপতি অমৃতা সিনহার এজলাসে মঙ্গলবার এই সংক্রান্ত মামলার শুনানি শেষ হয়। আদালত রায়দান স্থগিত রাখে। এই মামলায় অভিষেক আদৌ রক্ষাকবচ পাবেন কি না তাই স্পষ্ট হল আজ। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ বহাল রাখলেন বিচারপতি অমৃতা সিনহা।

প্রসঙ্গত নিয়োগ দুর্নীতি মামলায় তৃণমূলের প্রাক্তন যুব নেতা কুন্তল ঘোষ দাবি করেছিলেন তাঁর মুখ দিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম বলানোর জন্য চাপ দিচ্ছেন তদন্তকারীরা। অভিযোগ জানিয়ে নিম্ন আদালতে চিঠিও দেন কুন্তল ঘোষ। চিঠি দিয়েছিলেন হেস্টিংস থানাতেও। সেই চিঠি প্রসঙ্গে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ ছিল, ইডি কিংবা সিবিআই প্রয়োজনে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জেরা করতে পারে। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় অভিষেককে জিজ্ঞাসাবাদে স্থগিতাদেশ দেন। পরে অবশ্য সুপ্রিম কোর্টের নির্দেশে এই সংক্রান্ত মামলার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ থেকে বিচারপতি সিনহার বেঞ্চে চলে যায়। বিচারপতি অমৃতা সিনহাও জানিয়ে দেন কেন্দ্রীয় সংস্থা চাইলে অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারবে।

কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলা থেকে অব্যাহতি চেয়েছিলেন অভিষেক‌ বন্দ্যোপাধ্যায়। তবে  তাঁকে রক্ষাকবচ দেয়নি কলকাতা হাইকোর্ট। গত শুক্রবার মামলার শুনানি ছিল। অভিষেকের আইনজীবী হাইকোর্টের পুরনো নির্দেশ পুনর্বিবেচনার হাইকোর্টের কাছে আবেদন জানান। এছাড়া, অন্তর্বর্তী স্থগিতাদেশ দেওয়ার আবেদন জানান। তবে সেই আবেদন খারিজ করে দেন বিচারপতি অমৃতা সিনহা জানিয়েছিলেন, ‘৭ দিনে ২৪ ঘণ্টা আদালতের দরজা খোলা থাকবে। তিনি যখন খুশি আদালতে আসতে পারবেন। তবে কোনও রক্ষাকবচ দেওয়া যাবে না।’ হাইকোর্টের নির্দেশে স্বাভাবিকভাবেই অস্বস্তিতে পড়েন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

Advertisement

কুন্তলের চিঠি সংক্রান্ত মামলায় বিচারপতি অমৃতা সিনহার পর্যবেক্ষণ ছিল, ‘কেউই আইনের উর্ধ্বে নন।’ তিনি প্রশ্ন তুলেছিলেন, তদন্ত সহযোগিতা করতে অভিষেকের অসুবিধা কোথায় হচ্ছে? তবে তার উত্তরে অভিষেকের আইনজীবী জানিয়েছিলেন, এই মামলায় কীভাবে অভিষেকের নাম জড়িয়েছে সে বিষয়টি স্পষ্ট নয়। ঠিক কী অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে সে বিষয়টিও নির্দিষ্টভাবে জানা নেই বলে তিনি জানান। তার পরিপ্রেক্ষিতে বিচারপতি অমৃতা সিনহা অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তদন্তে সহযোগিতা করার নির্দেশ দিয়েছিলেন। আর বৃহস্পতিবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ বহাল রাখলেন বিচারপতি অমৃতা সিনহা।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement