Advertisement

Firhad Hakim: ফিরহাদ হাকিম সাম্প্রদায়িক? 'বুকে হাত দিয়ে বলুন তো...' বিধানসভায় দিলেন আবেগী ব্যাখ্যা

বুধবারের পর বৃহস্পতিবারও একই পরিস্থিতি তৈরি হয় বিধানসভায়। প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ফিরহাদ দাঁড়াতেই বিধানসভা থেকে ওয়াকআউট করেন বিজেপি বিধায়করা। আর সেই কারণেই বিধানসভার অধিবেশনেই নিজের মন্তব্যের ব্যাখ্যা দিলেন ফিরহাদ। তিনি জানান, কারও ধর্মীয় ভাবাবেগে আঘাত করার জন্য কিছু বলেননি।

বিধানসভার অধিবেশনেই নিজের মন্তব্যের ব্যাখ্যা দিলেন ফিরহাদ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Aug 2024,
  • अपडेटेड 2:36 PM IST
  • সম্প্রতি একটি ধর্মীয় অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ফিরহাদ হাকিম
  • সেখানে ইসলাম ধর্মে ‘দাওয়াত’ দিয়ে নিয়ে আসা সংক্রান্ত বক্তব্য নিয়ে বিতর্ক সৃষ্টি হয়

সাম্প্রতিক এক মন্তব্য নিয়ে রাজ্যের মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে বিধানসভায় বয়কট করে চলেছেন বিজেপি বিধায়করা। বুধবারের পর বৃহস্পতিবারও একই পরিস্থিতি তৈরি হয় বিধানসভায়। প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ফিরহাদ দাঁড়াতেই বিধানসভা থেকে ওয়াকআউট করেন বিজেপি বিধায়করা। আর সেই কারণেই বিধানসভার অধিবেশনেই নিজের মন্তব্যের ব্যাখ্যা দিলেন ফিরহাদ। তিনি জানান, কারও ধর্মীয় ভাবাবেগে আঘাত করার জন্য কিছু বলেননি।

সম্প্রতি একটি ধর্মীয় অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ফিরহাদ হাকিম।  সেখানে ইসলাম ধর্মে ‘দাওয়াত’ দিয়ে নিয়ে আসা সংক্রান্ত বক্তব্য নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। বিজেপি পরিষদীয় দল বিধানসভায় আগেই জানিয়েছিল, যতক্ষণ না নিজের মন্তব্যের জন্য ক্ষমা চাইছেন, ততক্ষণ তাঁরা ফিরহাদকে কোনও প্রশ্ন করবেন না, কোনও বিষয় তাঁর কাছে উল্লেখ করবেন না। এছাড়াও ফিরহাদ কোনও আলোচনায় অংশ নিলে তাঁরা বয়কট করবেন। বুধবার ওই প্রসঙ্গে উত্তপ্ত হয়ে ওঠে বিধানসভা। ফিরহাদ হাকিম বক্তব্য রাখতে উঠলেই বিক্ষোভ দেখাতে শুরু করেন বিজেপি বিধায়কেরা। কিন্তু তার পরেও ফিরহাদ বক্তব্য চালিয়ে যাওয়ার তাঁরা বিধানসভা থেকে ওয়াকআউট করেন। ফিরহাদের বক্তব্য শেষ হওয়ার পরেই ফের বিধানসভায় প্রবেশ করেন তাঁরা। ফিরহাদ অবশ্য পাল্টা দাবি করেছেন, তিনি কখনওই সাম্প্রদায়িক কোনও ভূমিকা নেননি। তিনি বলেন, 'বিজেপি যা বলে তাতে আমার কিছু যায় আসে না। আদর্শগতভাবে আমি ১০০ শতাংশ ধর্মনিরপেক্ষ মানুষ। আমি অসাম্প্রদায়িকতায় বিশ্বাসী। আমার রক্তের শেষ বিন্দু পর্যন্ত আমি অসাম্প্রদায়িক থাকব। আমি যে কোনও ধরনের সাম্প্রদায়িকতাকে ঘৃণা করি।'

আজও একই কাজ করেন বিজেপি বিধায়করা। তৃণমূল বিধায়ক অসিত মজুমদারের একটি প্রশ্নের উত্তর দিতে দাঁড়িয়েছিলেন ফিরহাদ। সঙ্গে সঙ্গে বিক্ষোভ করতে করতে বিধানসভা থেকে ওয়াকআউট করেন বিজেপি বিধায়করা। বৃহস্পতিবার ফিরহাদকে তাঁর অবস্থান ব্যাখ্যা করতে বলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। ফিরহাদের বক্তব্য শোনার জন্য বিজেপি বিধায়কদের উপস্থিত থাকার জন্য অনুরোধও করেন তিনি।

Advertisement

এরপর বলতে উঠে কলকাতায় মেয়র দাবি করেন, তাঁর মন্তব্যের অপব্যাখ্যা করা হয়েছে। তিনি বলেন, 'আপনারা বুকে হাত দিয়ে বলুন তো, আমাকে ব্যক্তিগত ভাবে ধর্মনিরপেক্ষ ভাবেন নাকি ভাবেন না? আমি ধর্মনিরপেক্ষতার রাস্তাতেই থাকি। একটি ধর্মীয় সভায় গিয়ে কী বললাম, সেটা নিয়ে রাজনীতি করার কোনও মানে হয় না। আমি ধর্ম নিরপেক্ষ ছিলাম, মরার সময়ও তাই থাকব। আমি এই বিশ্বাসে বড় হয়েছি অন্য ধর্মকে সম্মান জানানো।' পাল্টা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, 'ধর্মীয় অনুষ্ঠানে যাওয়া নিয়ে আপত্তি নেই। কিন্তু সেখানে তাঁকে মন্ত্রী ও মেয়র হিসাবে ডাকা হয়েছিল। আমরাও বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে যাই। আপনি কোনও ধর্মীয় অনুষ্ঠানে গিয়ে আপনার ধর্মের কথা বলবেন, প্রশংসা করবেন, সেটাই স্বাভাবিক। কিন্তু আপনি নিজের ধর্মের বাকিদেরও আহ্বান করবেন, সেটা নিশ্চয় ঠিক নয়।' পাল্টা ফিরহাদ বলেন, আমি সেই ধর্মের মানুষ বলেই ডাকা হয়েছিল। আমি ইসলাম ধর্মে বিশ্বাসী হয়েও দুর্গাপুজো, কালীপুজোয় যোগ দিই। এটা নিয়ে তর্ক হওয়া ঠিক নয়। কাউকে আঘাত করার উদ্দেশ্য আমার ছিল না।'

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement