Advertisement

Fish Museum in Kolkata : কলকাতায় মাছের আস্ত মিউজিয়াম! কোথায় আছে জানেন?

Fish Museum in Kolkata: মানুষ যাতে মাছের ব্য়াপারে আরও জানতে পারেন, তাই এটি তৈরি করা হয়েছে। অনেক মাছ হারিয়ে যাচ্ছে। আবার রাজ্যে অনেক রঙিন মাছে রয়েছে, যার দাম অনেক। এর পাশাপাশি ছোট মাছ বলে অবহেলাও করা হয়।

কলকাতায় রয়েছে মাছ মিউজিয়াম (প্রতীকী ছবি)
অভিজিৎ বসাক
  • কলকাতা,
  • 04 Sep 2021,
  • अपडेटेड 5:17 PM IST
  • কলকাতায় রয়েছে মাছের আস্ত মিউজিয়াম
  • বাংলায় কী কী মাছ পাওয়া যায়, দেখা যাবে সে সব
  • তবে শুধু মাছ রয়েছে বললে ভুল হবে

Fish Museum in Kolkata: কলকাতায় রয়েছে মাছের আস্ত মিউজিয়াম। বাংলায় কী কী মাছ পাওয়া যায়, দেখা যাবে সে সব। তবে শুধু মাছ রয়েছে বললে ভুল হবে। চিংড়ি, নোনা জলের মাছ, রঙিন মাছ, কাঁকড়াও দেখতে পাওয়া যাবে সেখানে।

কেন তৈরি?
মানুষ যাতে মাছের ব্য়াপারে আরও জানতে পারেন, তাই এটি তৈরি করা হয়েছে। অনেক মাছ হারিয়ে যাচ্ছে। আবার রাজ্যে অনেক রঙিন মাছে রয়েছে, যার দাম অনেক। এর পাশাপাশি ছোট মাছ বলে অবহেলাও করা হয়। সেটা জানানো যাবে। সেটি রয়েছে বিধাননগরে নিকো পার্কের কাছে। সেন্ট্রাল ইন্সটিটিউট অফ ফিশারিজ এডুকেশন (সিআইএফই বা CIFE বা Central Institute of Fisheries Education)।

অনেকে আবার অনেক মাছ চেনেন না। জানাচ্ছেন ওই প্রতিষ্ঠানের মৎস্যবিজ্ঞানী বি কে মহাপাত্র। তিনি বলেন, যেমন অনেকে জানেই না পাঁকাল মাছা কী। তাই বাংলার সব মাছ একসঙ্গে রাখা হয়েছে।

মাছ আর মাছ
বাংলায় রঙিন মাছ রয়েছে ২৫০ রকমের। রাজ্যে ১৭৫ ধরনের মিষ্টি জলের মাছ এবং নোনা জলের মাছ রয়েছে ১২৮ রকমের। সেই তালিকা রয়েছে।

নোনা জলের মাছ
লায়ন ফিশের ওজন হয়তো ৫ গ্রাম। তবে তাকে দেখতে সিংহের কেশরের মতো। মাছ ধরার সময় অনেকে নষ্ট করে ফেলছেন। তার গুরুত্ব বুঝতে পারছেন না। এখানে দেখলে চমকে যাচ্ছে। ছাত্র-শিল্পোদ্য়োগীরা দেখে বুঝতে পারেছেন। মাছ দেখতে কী রকম হয়, সেটা দেখতে পারছেন।

কোন মাছ কী খায়, জানা যাবে
পুকুরে মাছ চাষ করলেই হবে না। জানতে হবে কোন মাছ কী খায়। না হলে তা বেকরা হয়ে যাবে। কাতলা জলের ওপরের স্তরের খাবার খায়। কেন খায় মুখের আপটার্ন মাউথ, ঠোঁট ওপরের দিকে। রুই মধ্যভাগের অংশের খাবার খায়। মৃগেল নীচের তলার অংশের খাবার খায় যে কোনও মাছ পুকুরের সব অংশের খাবার খাবে, তা নয়।

Advertisement

মুন ফিশ
কোল্ড ব্লাডেড মাছ যেমন রয়েছে, তেমন ওয়ার্ম ব্লাডেড মাছ 'মুন ফিশ' সেটাও রয়েছে এখানে।

কাঁকড়া
তবে এটাকে শুধু মাছ মিউজিয়াম বললে ভুল হবে। এখানে রয়েছে কাঁকড়া নিয়ে বিস্তারিত তথ্য। কোন কোন কাঁকড়া খাওয়া হয়, কোন কাঁকড়া খাওয়া হয় না। কী করে চেনা যায়, সে ব্য়াপারেও রয়েছে।

স্কুইলাও
এখন স্কুইলার দাম চিংড়ির সমান। অক্টোপাসও রয়েছে সেখানে। ইলিশ দেখে চিনবেন কী করে, জানা যাবে। সেটি ইলিশ? না চন্দনা, খয়রা? সে ব্যাপারে জানা যাবে। মাছ পোকা খায়। সেগুলো রাখাও হয়েছে। কোন পোকা ক্ষতি করে, কী ক্ষতি করে, সেটাও জানা যাবে।

লেজি ফিশ
জাহাজ, মাছের ওপর চলে যায়। বাংলার মাছ। গায়ে আ'কে যায়, মাথায় ডিস্ক রয়েছে। আর তার সাহায্যে সেটি চিপকে যেতে পারে। ওই ভাবে বসে থাকে। হাঁ করে বসে থাকে। দেখা গিয়েছে, যা পাচ্ছে, তা খাচ্ছে। আর ঘুরে বেড়াচ্ছে দেশ-বিদেশ!

ভয়ানক ভেটকি
কোন মাছ পুকুরে রাখা উচিত নয়, এখানে এলে জানতে পারা যাবে। এক কেজির ভেটকি যে ৪০ কেজি মাছ খেয়ে নেবে। তা রাখলেই ক্ষতি। 

তিনি নিজে খুঁজে পেয়েছেন ১৩টি মাছ। এখানে এলে মাছ সম্পর্কে যেমন জানা যাবে, তেমনই মাছের আর্থিক দিক, কী করে চাষ করতে হয়, তা-ও জানা যাবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement