Advertisement

Howrah Bridge: হাওড়া ব্রিজের ফাটল সারাতে বরাদ্দ ৩ কোটি টাকা, রাতে বন্ধ রাখতে চিঠি

কলকাতার 'লাইফলাইন' সংস্কার নিয়ে তোড়জোড় শুরু করলেন বন্দর কর্তৃপক্ষ। বার বার বিটুমিনাসের প্রলেপে ভারী হয়েছে হাওড়া ব্রিজ বা রবীন্দ্রসেতু। ৮০ বছরের পুরানো হাওড়া ব্রিজের রাস্তা মেরামতের পাশাপাশি ঠিক করা হবে ডেক স্ল্যাব। অতিরিক্ত ওজনের কারণে ব্রিজের ডেক স্ল্যাবে ফাটল ধরেছে বলে বন্দর সূত্রে জানা গেছে। 

ফাইল ছবি।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 21 Mar 2023,
  • अपडेटेड 3:27 PM IST
  • কলকাতার 'লাইফলাইন' সংস্কার নিয়ে তোড়জোড় শুরু করলেন বন্দর কর্তৃপক্ষ।
  • বার বার বিটুমিনাসের প্রলেপে ভারী হয়েছে হাওড়া ব্রিজ বা রবীন্দ্রসেতু।

কলকাতার 'লাইফলাইন' সংস্কার নিয়ে তোড়জোড় শুরু করলেন বন্দর কর্তৃপক্ষ। বার বার বিটুমিনাসের প্রলেপে ভারী হয়েছে হাওড়া ব্রিজ বা রবীন্দ্রসেতু। ৮০ বছরের পুরানো হাওড়া ব্রিজের রাস্তা মেরামতের পাশাপাশি ঠিক করা হবে ডেক স্ল্যাব। অতিরিক্ত ওজনের কারণে ব্রিজের ডেক স্ল্যাবে ফাটল ধরেছে বলে বন্দর সূত্রে জানা গেছে। 

কলকাতা পোর্ট ট্রাস্ট ওই কাজ এপ্রিলেই শেষ করতে চায়। ৬ মার্চ বিষয়টির ওয়ার্ক অর্ডার জমা দিয়েছে বন্দর। তারপর কলকাতা পুলিশের কাছে একটি চিঠিতে, বন্দর ট্রাস্টের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন সিনিয়র এক্সিকিউটিভ ২৭ দিন সময় চেয়েছেন। পুলিশের কাছে ব্রিজ বন্ধ করে কংক্রিটের স্ল্যাব মেরামতের কাজে সহায়তার কথাও বলা হয়েছে। তবে পুলিশের তরফে এখনও চূড়ান্ত দিনক্ষণ জানানো হয়নি।

মঙ্গলবার বন্দরের জনসংযোগ আধিকারিক সঞ্জয় মুখোপাধ্যায় 'আজতক বাংলা'কে বলেন, 'সব তৈরি রয়েছে। পুলিশ সবুজ সঙ্কেত দিলেই কাজ শুরু হবে। ১৯৪৩ সালের ফেব্রুয়ারিতে চালু হওয়া সেতুটির রাস্তা কয়েক বছর ধরে বিরতিহীন মেরামতের সাক্ষী হয়ে আসছে। যার ফলে বিটুমিনের স্তর জমে রাস্তা ভারী হয়েছে। অতিরিক্ত স্তর ব্রিজের কাঠামোর "ডেড লোড" বাড়াচ্ছে। ইঞ্জিনিয়ারদের মতে ডেড লোড হল স্টিলের কাঠামোর মতো সেতুর অস্থাবর এবং স্থায়ী অংশগুলির ওজন। পুলিশকে পাঠানো চিঠিতে বলা হয়েছে যে, সেতুর রাস্তার পৃষ্ঠটি বেশ কয়েক বছর ধরে ওভারহল করা হয়নি। তাই কলকাতা পোর্ট ট্রাস্ট "রবীন্দ্র সেতুর ডেক পৃষ্ঠের" পুঙ্খানুপুঙ্খভাবে মেরামত করতে চায়।'

আরও পড়ুন-এবার প্রাথমিক শিক্ষা পর্ষদের সচিবকে তলব ED-র

চিঠিতে বলা হয়, পর্যায়ক্রমে কাজ শেষ করতে চায় বন্দর কর্তৃপক্ষ। স্ট্রাকচারাল ও সিভিল ইঞ্জিনিয়াররা জানান, ক্যান্টিলিভারড সেতুর আয়ু বাড়াতে মেরামত করা জরুরি। কয়েক দশক ধরে বিটুমিনের স্তর যুক্ত করাকে সেপ্টেম্বর ২০১৮ সালে মাঝেরহাট সেতু ভেঙে পড়ার অন্যতম কারণ বলে মনে করা হয়। রাস্তায় প্রলেপ পড়তে পড়তে সেতু ভারী হয়ে ওঠা বিপজ্জনক হতে পারে। হাওড়া ব্রিজের দুটি টাওয়ারের মধ্যে ১,৫০০ ফুট লম্বা এবং ক্যারেজওয়ে ৭১ ফুট চওড়া। পথচারীদের জন্য ফুটপাথ প্রতিটি ১৮.৫-ফুট-চওড়া। ৭৮টি হ্যাঙ্গার রয়েছে।

Advertisement

সঞ্জয়বাবু জানিয়েছেন, ব্রিজের কংক্রিটের ডেক সারফেস এবং এর দুটি অ্যাপ্রোচ মেরামতের ওয়ার্ক অর্ডার হয়েছে। পুরো প্রকল্পের আনুমানিক খরচ হবে সাড়ে ৩ কোটি টাকা।

কলকাতা পুলিশের ঊর্ধ্বতন কর্তারা জানিয়েছেন, পোর্ট ট্রাস্ট এপ্রিলের শেষের দিকে কাজ শেষ করতে চেয়েছিল। মেরামতের জন্য পর্যায়ক্রমে ট্র্যাফিক বন্ধ করতে হবে। কাজের জন্য রাত ১১টার পর ট্রাফিক ব্লক করা হবে। এপ্রিলের শেষের দিকেই কাজ শেষ হবে বলে মনে করা হচ্ছে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement