Advertisement

Underwater Metro in Kolkata: আজ উদ্বোধন, গঙ্গার নীচে মেট্রোতে আপনি কবে থেকে চড়তে পারবেন? রইল সব প্রশ্নের উত্তর

Howrah Moidan-Esplanade Metro: নীল আলো জ্বলবে সুড়ঙ্গপথে। এখন প্রশ্ন হল, আজ অর্থাত্‍ ৬ মার্চ প্রধানমন্ত্রী  হাওড়া ময়দান-এসপ্ল্যানেড মেট্রো রুট (Howrah Moidan-Esplanade Metro) উদ্বোধন করছেন। সাধারণ যাত্রীরা কবে থেকে পরিষেবা পাবেন?

Under River Metro in Kolkata
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Mar 2024,
  • अपडेटेड 9:46 AM IST
  • কোন স্টেশনে কত ভাড়া?
  • কবে থেকে সাধারণ যাত্রীরা পরিষেবা পাবেন?
  • মেট্রোরেল কতক্ষণ থাকবে গঙ্গার নীচে?

কলকাতা মেট্রোর (Kolkata Metro Rail) আজ ঐতিহাসিক দিন। ভারতের প্রথম আন্ডারওয়াটার মেট্রো (Underwater Metro) উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের গভীরতম মেট্রো স্টেশন হাওড়া। ১১৪ ফুট গভীরে অবস্থিত। গঙ্গার তলায় যখন মেট্রো ঢুকবে, তখন বুঝতে পারবেন যাত্রীরা। নীল আলো জ্বলবে সুড়ঙ্গপথে। এখন প্রশ্ন হল, আজ অর্থাত্‍ ৬ মার্চ প্রধানমন্ত্রী  হাওড়া ময়দান-এসপ্ল্যানেড মেট্রো রুট (Howrah Moidan-Esplanade Metro) উদ্বোধন করছেন। সাধারণ যাত্রীরা কবে থেকে পরিষেবা পাবেন?

কোন স্টেশনে কত ভাড়া?

ইতিমধ্যেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড মেট্রো রুটে ভাড়ার তালিকা প্রকাশ করে দিয়েছে। বাকি রুটগুলির মতো, এই রুটেও যাত্রীরা স্মার্টকার্ড ব্যবহার করতে পারবেন। মেট্রোরেল কর্তৃপক্ষ যে ভাড়ার তালিকা দিয়েছে, তা হল, হাওড়া থেকে হাওড়া ময়দান থেকে যেতে ভাড়া লাগবে পাঁচ টাকা। অর্থাত্‍ গঙ্গা পেরোতে ৫টাকা ভাড়া। হাওড়া থেকে দক্ষিণেশ্বর, বরানগর এবং নোয়াপাড়া যেতে ভাড়া ৩০ টাকা। হাওড়া থেকে দমদম, বেলগাছিয়া এবং শ্যামবাজার ২৫ টাকা ভাড়া। হাওড়া থেকে শোভাবাজার-সুতানটি, গিরিশ পার্ক এবং মহাত্মা গান্ধী রোড ভাড়া ২০ টাকা। হাওড়া থেকে সেন্ট্রাল, চাঁদনি চক, পার্কস্ট্রিট এবং ময়দানের ভাড়া ১৫ টাকা। হাওড়া থেকে রবীন্দ্রসদন, নেতাজি ভবন এবং যতীন দাস পার্ক ভাড়া পড়বে ২০ টাকা। হাওড়া থেকে কালীঘাট, রবীন্দ্র সরোবর, মহানায়ক উত্তর কুমার (টালিগঞ্জ) এবং নেতাজি (কুঁদঘাট) ভাড়া ২৫ টাকা। হাওড়া থেকে মাস্টারদা সূর্য সেন (বাঁশদ্রোণী), গীতাঞ্জলি (নাকতলা), কবি নজরুল (গড়িয়া বাজার), শহিদ ক্ষুদিরাম (ব্রিজি) এবং কবি সুভাষ (নিউ গড়িয়া) ভাড়া হচ্ছে ৩০ টাকা। হাওড়া থেকে সত্যজিত্‍ রায় মেট্রো স্টেশনের ভাড়া হবে ৩৫ টাকা।

Kolkata Metro Rail

কবে থেকে সাধারণ যাত্রীরা পরিষেবা পাবেন?

Advertisement

মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, আজ অর্থাত্‍ ৬ মার্চ প্রধানমন্ত্রী গঙ্গার নীচে মেট্রোরেল উদ্বোধন করছেন। সাধারণ যাত্রীরা ৭ মার্চ থেকেই পরিষেবা পেতে শুরু করবেন। অর্থাত্‍ বৃহস্পতিবার থেকেই হাওড়া ময়দান-এসপ্ল্যানেড মেট্রো রুট সাধারণ যাত্রীদের জন্য শুরু হয়ে যাচ্ছে।

 

মেট্রো রেল

মেট্রোরেল কতক্ষণ থাকবে গঙ্গার নীচে?

এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত ৪.৮ কিলোমিটার রুট। গ্রিন লাইনের এই মেট্রো রুটে জলের ২৬ মিটার নীচ দিয়ে গন্তব্যে পৌঁছোবেন যাত্রীরা। এসপ্ল্যানেড মেট্রো স্টেশন ভূপৃষ্ঠ থেকে ২৮.৭৯ মিটার নীচে অবস্থিত। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement