Advertisement

Jadavpur New VC: ছাত্রমৃত্যুতে উত্তাল যাদবপুরে নতুন উপাচার্য, নিয়োগ করলেন রাজ্যপাল

অধ্যাপক বুদ্ধদেব সাউকে অন্তর্বর্তী উপাচার্যের পদে নিযুক্ত করা হচ্ছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়েরই অঙ্কের অধ্যাপক তিনি। শনিবার বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল তথা আচার্য সিভি আনন্দ বোস। 

যাদবপুরে নয়া উপাচার্য নিয়োগ আচার্যের
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Aug 2023,
  • अपडेटेड 10:57 AM IST
  • যাদবপুরে ছাত্রমৃত্যু নিয়ে তোলপাড়। তার মধ্যেই বড় সিদ্ধান্ত। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য নিয়োগ করা হল।
  • অধ্যাপক বুদ্ধদেব সাউকে অন্তর্বর্তী উপাচার্যের পদে নিযুক্ত করা হচ্ছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়েরই অঙ্কের অধ্যাপক তিনি।
  • শনিবার বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল তথা আচার্য সিভি আনন্দ বোস। 

যাদবপুরে ছাত্রমৃত্যু নিয়ে তোলপাড়। তার মধ্যেই বড় সিদ্ধান্ত। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য নিয়োগ করা হল। অধ্যাপক বুদ্ধদেব সাউকে অন্তর্বর্তী উপাচার্যের পদে নিযুক্ত করা হচ্ছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়েরই অঙ্কের অধ্যাপক তিনি। শনিবার বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল তথা আচার্য সিভি আনন্দ বোস। 

গত ৯ অগাস্টের ঘটনা। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের এ২ ব্লকের তিনতলার বারান্দা থেকে পড়ে মৃত্যু হয় এক পড়ুয়ার।

নদিয়ার কৃতী ছাত্র ছিলেন ওই পড়ুয়া। যাদবপুরে নতুন ভর্তি হয়েছিলেন। অভিযোগ, হোস্টেলে র‌্যাগিংয়ের শিকার হন তিনি।

ঘটনার জেরে তোলপাড় হয়েছে রাজ্য। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে শৃঙ্খলা বৃদ্ধি, সিসিটিভি বসানো, বহিরাগত-প্রাক্তনীদের অবাধ প্রবেশ রোধের মতো একাধিক নিয়ম-নীতির বিষয়ে আলোচনা হচ্ছে। অন্যদিকে অনেকে সেই দাবির বিরুদ্ধেও মুখ খুলেছেন। যাদবপুরেরই পড়ুয়াদের একাংশের দাবি, সিসিটিভি বসিয়েও র‌্যাগিং রোখা যাবে না। বরং এতে ব্যক্তি স্বাধীনতার হস্তক্ষেপ হবে। যদিও UGC-র নিয়ম অনুযায়ী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিরাপত্তার জন্য সিসিটিভি বসানোটাই নিয়ম।  

নিউজ এইট্টিন বাংলার এক প্রতিবেদন অনুসারে, এই ইন্ট্রোর নামে হেনস্থার শিকার হন ওই জেলার ছেলে। এমনটাই দাবি পুলিশ সূত্রে। রাতের খাওয়াদাওয়ার পরেই শুরু হয় এই কারবার। সিনিয়রদের কাছে যেতে বলা হয় তাকে।

যাদবপুর নিয়ে রাজনৈতিক চাপানউতোরও শুরু হয়ে গিয়েছে। বিশ্ববিদ্যালয় চত্বরে আন্দোলন, হাতাহাতির মতো ঘটনাও ঘটেছে। এমন পরিস্থিতিতে ক্লাস, পড়াশোনাও প্রভাবিত হচ্ছে। আর এই সবের মাঝেই শনিবার অস্থায়ী উপাচার্য নিয়োগ করলেন আচার্য।  
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement