Advertisement

Kolkata Metro Bowbazar: মেট্রোরেলের টানেলে জল চুঁইয়ে পড়ছে, বড় বাধা বউবাজার, কাজ চলছে খুব সাবধানে

হাওড়ার সঙ্গে শিয়ালদা মেট্রো যুক্ত করার কাজে ক্রমশই চ্যালেঞ্জের মুখে পড়ছে। কাজ কার্যত শামুকের গতিতে এগোচ্ছে। এরইমধ্যে টানেলের দুটি জায়গায় জল দেখা দিয়েছে বলে মেট্রো সূত্রে খবর। বউবাজারের একটি ইভাকুয়েশন শ্যাফট এবং দুটি টানেলের মধ্যে একটি ক্রস-প্যাসেজ তৈরি করতে ক'য়েকশো টন গ্রাউটিং উপাদান মাটিতে ঢোকানো হয়েছে। একটি ক্রশ প্যাসেজ বন্ধ ও অর্থেক ছেড়ে দেওয়া হয়েছে।

কলকাতা মেট্রো। ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Mar 2024,
  • अपडेटेड 4:57 PM IST
  • হাওড়ার সঙ্গে শিয়ালদা মেট্রো যুক্ত করার কাজে ক্রমশই চ্যালেঞ্জের মুখে পড়ছে।
  • কাজ কার্যত শামুকের গতিতে এগোচ্ছে।

হাওড়ার সঙ্গে শিয়ালদা মেট্রো যুক্ত করার কাজে ক্রমশই চ্যালেঞ্জের মুখে পড়ছে। কাজ কার্যত শামুকের গতিতে এগোচ্ছে। এরইমধ্যে বউবাজারে টানেলের দুটি জায়গায় জল চুঁইয়ে পড়ার সমস্যা দেখা দিয়েছে বলে সূত্রের খবর। বউবাজারের একটি ইভাকুয়েশন শ্যাফট এবং দুটি টানেলের মধ্যে একটি ক্রস-প্যাসেজ তৈরি করতে ক'য়েকশো টন গ্রাউটিং উপাদান মাটিতে ঢোকানো হয়েছে। একটি ক্রশ প্যাসেজ বন্ধ ও অর্থেক ছেড়ে দেওয়া হয়েছে। তা সত্ত্বেও কাজের গতি থমকে।

১৬.৬ কিলোমিটার গ্রিন লাইনের অসম্পূর্ণ ২.৫ কিলোমিটার অংশে নির্মাতারা খুব ধীরে ধীরে কাজ করছেন। এটি সেই প্রসারিত অংশ যা ইতিমধ্যে ২০১৯ এবং ২০২২ এর মধ্যে তিনটি ধসের ঘটনার সাক্ষী হয়েছে। একটি টানেল বোরিং মেশিন পূর্ব-গামী (শিয়ালদহ-বাউন্ড) টানেলে ২০১৯ সালের ৩১ অগাস্ট ভূগর্ভস্থ একটি জলাশয়ে ধাক্কা মারে। যেকারণে বউবাজারের দুর্গাপিতুরি লেনে ধস নামে। ফাটল দেখা দেওয়ায় প্রায় ৭০টি বাড়িতে বসবাসকারী পরিবারগুলোকে সরিয়ে নিতে হয়। এর মধ্যে ২৫টির বেশি বাড়ি ক্ষয়ক্ষতির কারণে ভেঙে ফেলতে হয়েছে। সেখানকার ক'য়েকশো মানুষ এখন ভাড়া বাড়িতে রয়েছেন। 

এরপর ২০২২ সালের ১১ মে ফের শ্যাফ্ট তৈরির সময় বিপত্তি হয়। ফের কয়েকটি বাড়িতে ফাটল দেখা দেয়। একই বছরের ১৪ অক্টোবর, দুটি টানেলকে সংযুক্ত করার জন্য একটি ক্রস-প্যাসেজ নির্মাণের সময়ও ধসের ঘটনা ঘটে। এই সাইটের কাজটিকেই নির্মাতারা সবথেকে চ্যালেঞ্জিং হিসেবে জানাচ্ছেন। অন্যান্য সমস্যার ক্ষেত্রগুলি হল ক্রস-প্যাসেজ ৫বি। যেটি এসপ্ল্যানেড থেকে শিয়ালদার দিকে প্রায় ৮০০ মিটার দূরে তৈরি করা হচ্ছে।  শিয়ালদা থেকে এসপ্ল্যানেডের দিকে প্রায় ৮০০ মিটার দূরে কংক্রিট দিয়ে ক্রস-প্যাসেজ ২ বন্ধ করা হচ্ছে।

পূর্ব-পশ্চিম মেট্রো এখন দুটি খণ্ডিত অংশে চালু রয়েছে। হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেডের মধ্যে একটি ৫২০ মিটার প্রসারিত হুগলির অধীনে, এবং দ্বিতীয়টি শিয়ালদহ এবং সেক্টর ৫-এর মধ্যে। হাওড়া ময়দান-এসপ্ল্যানেড প্রসারিত ১৫ মার্চ বাণিজ্যিকভাবে চালু হয়।

Advertisement

নির্মাণকে আরও নিরাপদ করতে ক্রস-প্যাসেজ ৫বি-র অবস্থান স্থানান্তরিত করা হয়েছে। তবুও জল ঢুকছে। প্যাসেজটি এখন জিসি অ্যাভিনিউতে হিন্দ আইনক্সের কাছে রাস্তার নীচে। মদন দত্ত লেনের কাছে নির্মাণাধীন ক্রস-প্যাসেজ, যা মূল পরিকল্পনার অংশ ছিল, সেটি এখন সিল করা হচ্ছে। মূল পরিকল্পনা ছিল আটটি ক্রস-প্যাসেজ। পরে এটি পাঁচটিতে পরিবর্তন করা হয়।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement