Advertisement

Kolkata Metro: ৪০ বছর পর টানেলে বড় মেরামতি, টালিগঞ্জ-দমদম মেট্রোয় পরিষেবা বন্ধের আশঙ্কা, কবে থেকে? 

ভারতের প্রাচীনতম মেট্রো টানেল—টালিগঞ্জ ও দমদমের মধ্যে উত্তর-দক্ষিণ বা ব্লু লাইনের সুড়ঙ্গ—চল্লিশ বছর পর এবার "সম্পূর্ণ ওভারহল" বা পুনর্গঠনের পথে। কলকাতা মেট্রো রেলের এই ঐতিহাসিক টানেলের জন্য তিন থেকে চার বছরের দীর্ঘ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এই কাজ চলাকালীন একাধিক সময়ে ট্রেন চলাচল আংশিক বা সম্পূর্ণভাবে বন্ধ রাখা হতে পারে।

ইদে দক্ষিণেশ্বর-গড়িয়া রুটে কমল মেট্রো, বাকি লাইনে পরিষেবা কেমন থাকবে? রইল সূচিইদে দক্ষিণেশ্বর-গড়িয়া রুটে কমল মেট্রো, বাকি লাইনে পরিষেবা কেমন থাকবে? রইল সূচি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Apr 2025,
  • अपडेटेड 10:25 AM IST
  • ভারতের প্রাচীনতম মেট্রো টানেল—টালিগঞ্জ ও দমদমের মধ্যে উত্তর-দক্ষিণ বা ব্লু লাইনের সুড়ঙ্গ—চল্লিশ বছর পর এবার "সম্পূর্ণ ওভারহল" বা পুনর্গঠনের পথে।
  • কলকাতা মেট্রো রেলের এই ঐতিহাসিক টানেলের জন্য তিন থেকে চার বছরের দীর্ঘ প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

ভারতের প্রাচীনতম মেট্রো টানেল—টালিগঞ্জ ও দমদমের মধ্যে উত্তর-দক্ষিণ বা ব্লু লাইনের সুড়ঙ্গ—চল্লিশ বছর পর এবার "সম্পূর্ণ ওভারহল" বা পুনর্গঠনের পথে। কলকাতা মেট্রো রেলের এই ঐতিহাসিক টানেলের জন্য তিন থেকে চার বছরের দীর্ঘ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এই কাজ চলাকালীন একাধিক সময়ে ট্রেন চলাচল আংশিক বা সম্পূর্ণভাবে বন্ধ রাখা হতে পারে।

মেট্রো রেলের জেনারেল ম্যানেজার উদয় কুমার রেড্ডি জানিয়েছেন, পরামর্শদাতা সংস্থা RITES-কে টানেল ওভারহলের জন্য একটি সমীক্ষা করার দায়িত্ব দেওয়া হয়েছে। এই সমীক্ষায় সিভিল স্ট্রাকচার থেকে শুরু করে ট্র্যাকের পরিকাঠামো পর্যন্ত সবকিছু মূল্যায়ন করা হচ্ছে। তিনি জানান, “সমীক্ষাটি প্রায় শেষের পথে এবং খুব শীঘ্রই আমরা একটি বিস্তারিত রিপোর্ট পেতে চলেছি।”

রেড্ডি আরও জানান, পুরনো স্টেশনগুলিতে যাত্রীসুবিধা যেমন লিফট ও এসকেলেটর বসানো নিয়ে আলাদা একটি সমীক্ষাও চলছে। খরচের হিসেব সম্পন্ন হলে সেই প্রস্তাব রেলবোর্ডে পাঠানো হবে।

টানেলটি ১৯৯৫ সালে চালু হয়েছিল এবং ১৬.৪৫ কিমি দীর্ঘ এই সুড়ঙ্গ কাট-এন্ড-কভার পদ্ধতিতে তৈরি। ১৯৮৪ সালে কলকাতায় দেশের প্রথম মেট্রো চালু হয়েছিল, আর ২০২৪-এ এটি ৪০ বছর পূর্ণ করেছে। এত বছরের ব্যবধানে শুধুমাত্র নিয়মিত রক্ষণাবেক্ষণ হয়েছে, কিন্তু কোনও সময় বড় ধরনের সংস্কার হয়নি। তাই এই ওভারহল অত্যন্ত জরুরি বলে মনে করছেন রেল আধিকারিকেরা।

একজন অবসরপ্রাপ্ত মেট্রো প্রকৌশলী বলেন, অতীতে দুটি প্রধান সমস্যা দেখা দিয়েছিল—টানেলের দেয়াল থেকে ধস এবং ট্র্যাক ফিটিংয়ের দ্রুত ক্ষয়। রেড্ডির মতে, এই সংস্কার চলাকালীন পরিষেবা কিছু সময় বন্ধ রাখা ছাড়া উপায় থাকবে না।

এছাড়া, উত্তর-দক্ষিণ লাইনের সিগন্যালিং সিস্টেমও আপগ্রেড করা হবে। বর্তমানে পিক আওয়ারে ট্রেনের ফ্রিকোয়েন্সি ৬ মিনিট, ভবিষ্যতে এটি আরও কমানো হবে যাতে যাত্রী চলাচল সহজ হয়। বিশেষ করে যখন ইস্ট-ওয়েস্ট করিডোরে শিয়ালদহ ও এসপ্ল্যানেড যুক্ত হবে, তখন এসপ্ল্যানেড স্টেশনে ভিড় ব্যাপক বাড়বে।

Advertisement

বিশেষজ্ঞরা বলছেন, এই ধরণের ওভারহল বিশ্বের সব পুরনো মেট্রো সিস্টেমেই একটি স্বাভাবিক প্রক্রিয়া। লন্ডনের আন্ডারগ্রাউন্ডে যেমন পিকাডিলি লাইনের সংস্কার চলছে, তেমনি নিউ ইয়র্ক সিটি ট্রানজিট ৫০ বছর পর একটি ওভারহলের দিকে এগোচ্ছে। সেখানে নতুন রেলগাড়ি, পাওয়ার স্টেশন উন্নয়ন ও চরম আবহাওয়ার মোকাবিলায় স্টেশন শক্তিশালী করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

কলকাতার প্রাচীন মেট্রো টানেলের এই পরিকল্পনা শুধু যাত্রী সুরক্ষা নয়, ভবিষ্যতের চাপ সামাল দিতে সক্ষম একটি আধুনিক মেট্রো ব্যবস্থার রূপও আনতে চলেছে। রেল কর্তৃপক্ষের আশা, এই ওভারহল কাজ শেষ হলে কলকাতা মেট্রো আগামীর যাত্রীদের জন্য আরও আরামদায়ক ও নিরাপদ হয়ে উঠবে।

 

Read more!
Advertisement
Advertisement