Advertisement

kolkata Last Metro : কলকাতার রাত্রি ১১টার মেট্রো নিয়ে বড় খবর, জানা জরুরি

কলকাতা মেট্রো নিয়ে বড় খবর। রাত্রি ১১টায় যথাক্রমে কবি সুভাষ ও দমদম থেকে পরিষেবা চালু করেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। গত মে মাসের ২৪ তারিখ থেকে রাতে পরীক্ষামূলকভাবে বিশেষ মেট্রো পরিষেবা চালানো শুরু হয়।

kolkata last metro
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 Jun 2024,
  • अपडेटेड 8:18 PM IST
  • কলকাতা মেট্রো নিয়ে বড় খবর
  • রাত্রি ১১টায় যথাক্রমে কবি সুভাষ ও দমদম থেকে পরিষেবা চালু করেছে মেট্রো রেল কর্তৃপক্ষ

কলকাতা মেট্রো নিয়ে বড় খবর। রাত্রি  ১১টায় যথাক্রমে কবি সুভাষ ও দমদম থেকে পরিষেবা চালু করেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। গত মে মাসের ২৪ তারিখ থেকে রাতে পরীক্ষামূলকভাবে বিশেষ মেট্রো  পরিষেবা চালানো শুরু হয়। এবার সেই মেট্রো নিয়ে একাধিক তথ্য সামনে আনা হল মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে। 

কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র এই নিয়ে একটি প্রেস রিলিজ দেন। সেখানে জানানো হয়েছে, রাত্রের শেষ মেট্রোয় যাত্রী সংখ্যা কম। গড়ে মাত্র ৬০০ জন যাত্রী যাতায়াত করছেন। 

মেট্রোর তরফে জানানো হয়, মেট্রোর যাত্রীদের সুবিধার জন্য গত ২৪ মে থেকে ব্লু লাইনে পরীক্ষামূলকভাবে রাতের পরিষেবা চালু করা হয়। কবি সুভাষ এবং দমদম স্টেশন থেকে রাত ১১ টায় সেই মেট্রো ছাড়ে। সোমবার থেকে শুক্রবার পর্যন্ত সপ্তাহে পাঁচদিন এই পরিষেবা মেলে। 

মেট্রোরেল কর্তৃপক্ষ আরও জানিয়েছে, যাত্রীদের একটি অংশের চাহিদার কথা মাথায় রেখে এই পরিষেবা চালু করা হয়। মনে করা হয়েছিল, বিপুলসংখ্যক যাত্রী এর সুবিধা নেবেন। কিন্তু বাস্তবে দেখা গেল, আপ ও ডাউন লাইনে গড়ে ৬০০ জন যাত্রী যাওয়া আসা করছেন। এই পরিষেবা থেকে মেট্রো আয় করছে মাত্র ৬ হাজার টাকা। 

প্রেস রিলিজে আরও উল্লেখ, এই পরিষেবার জন্য মেট্রো প্রতি খরচ হয় ১ লাখ ৩৫ হাজার টাকা।  অর্থাৎ প্রতিদিন খরচ হচ্ছে ২ লাখ ৭০ হাজার টাকা। অন্য খরচও প্রায় ৫০ হাজার টাকা। 

এই পরিসংখ্যান দিয়ে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, পরিসংখ্যান থেকে  স্পষ্ট, মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ এই দুটি ট্রেন চালানোর জন্য বিপুল ব্যয় বহন করছে। কিন্তু যাত্রীরা সেভাবে উৎসাহ দেখাননি। 

প্রসঙ্গত, অন্য রাজ্যের থেকে কলকাতায় শেষ মেট্রোর সময়সীমা অনেক কম। তা বাড়ানোর আর্জি জানিয়ে  কলকাতা হাইকোর্টে মামলাও হয়েছিল। তবে মেট্রো জানিয়েছিল, প্রযুক্তিগত সমস্যার কারণে তা সম্ভব হবে না। যদিও পরে রাত্রি ১১ টায় শেষ মেট্রো চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়।   

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement