Advertisement

Kolkata Metro Rules: কলকাতা মেট্রোয় ফটো-ভিডিও-রিলস করলে শাস্তি কী? কর্তৃপক্ষ যা জানাল...

Kolkata Metro Rules: মিনি স্কার্ট-বিকিনি পরা তরুণীর পর এবার ভাইরাল স্কার্ট পরা দুই তরুণের ছবি এবং ভিডিয়ো। একের পর এক চমকে দেওয়া দৃশ্যের সঙ্গে জড়িয়ে দিল্লি মেট্রোর নাম। কলকাতা মেট্রোয় ফটো-ভিডিও-রিলস করলে কী শাস্তি হতে পারে জানেন? জেনে নিন...

কলকাতা মেট্রোয় ফটো-ভিডিও-রিলস করলে শাস্তি কী? কর্তৃপক্ষ যা জানাল।
সুদীপ দে
  • কলকাতা,
  • 25 Apr 2023,
  • अपडेटेड 3:38 PM IST
  • মিনি স্কার্ট-বিকিনি পরা তরুণীর পর এবার ভাইরাল স্কার্ট পরা দুই তরুণের ছবি এবং ভিডিয়ো।
  • একের পর এক চমকে দেওয়া দৃশ্যের সঙ্গে জড়িয়ে দিল্লি মেট্রোর নাম।
  • মেট্রো স্টেশন চত্বরে বা চলন্ত মেট্রোর মধ্যে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ছবি তোলা, শর্ট ভিডিয়ো বা রিল বানানো শাস্তিযোগ্য অপরাধ।

Kolkata Metro Rules: মিনি স্কার্ট-বিকিনি পরা তরুণীর পর এবার ভাইরাল স্কার্ট পরা দুই তরুণের ছবি এবং ভিডিয়ো। একের পর এক চমকে দেওয়া দৃশ্যের সঙ্গে জড়িয়ে দিল্লি মেট্রোর নাম। এমন অনেক ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরে এবার নড়েচড়ে বসেছে দিল্লি মেট্রো কর্তৃপক্ষ। সম্প্রতি টুইট করে মেট্রোর যাত্রীদের ‘যাত্রীসুলভ আচরণ’ করার পরামর্শ দিয়েছে ডিএমআরসি।

সম্প্রতি ভাইরাল হওয়া দিল্লি মেট্রোর ঘটনা:
মেট্রোর বগির ভিতর অথবা মেট্রো চত্বরে অনেককে শর্ট ভিডিয়ো বা রিল বানাতে দেখা গিয়েছে। শর্ট ভিডিয়ো বা রিল বানাতে চলন্ত মেট্রোর মধ্যে বা মেট্রো স্টেশন চত্বরে অনেককে নাচতেও দেখা গিয়েছে। দিল্লি মেট্রো রেল কর্পোরেশন (DMRC) সোমবার একটি টুইট করেছে এবং যাত্রীদের ভ্রমণের সময় মেট্রোর অন্য যাত্রীদের বিরক্ত করা বা তাদের জন্য সমস্যা তৈরি না করার পরামর্শ দিয়েছে। কারণ, দিল্লি মেট্রোতে ভাইরাল হওয়া ওই ভিডিয়োগুলি নিয়ে অনেকেই সোশ্যাল মিডিয়ায় সমালোচনায় সামিল হয়েছেন, জনসমোক্ষে এই ধরনের বিব্রতকর পরিস্থিতি তৈরি করার জন্য কেউ কেউ নিজের ক্ষোভও উগড়ে দিয়েছেন। এর পরই চলন্ত মেট্রোর মধ্যে বা মেট্রো স্টেশন চত্বরে শর্ট ভিডিয়ো বা রিল বানানোর মতো কার্যকলাপের বিরুদ্ধে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে দিল্লি মেট্রো রেল কর্পোরেশন (DMRC)।

দিল্লি মেট্রোতে শর্ট ভিডিয়ো বা রিল বানানোর শাস্তি:
রিল/নাচের ভিডিও বা অন্য কোনও ক্রিয়াকলাপ যা যাত্রীদের অসুবিধার কারণ হতে পারে, তা দিল্লি মেট্রোর ভিতরে বা মেট্রো স্টেশন চত্বরে কঠোরভাবে নিষিদ্ধ বলে জানিয়ে দিয়েছে ডিএমআরসি। এ ক্ষেত্রে দিল্লি মেট্রো রেলওয়ে (অপারেশন এবং রক্ষণাবেক্ষণ) আইনের ৫৯ নম্বর ধারা অনুযায়ী পাঁচশ (৫০০) টাকা পর্যন্ত জরিমানা সহ কড়া শাস্তির বিধান রয়েছে।

Advertisement

 

কলকাতা মেট্রোতে শর্ট ভিডিয়ো বা রিল বানানোর শাস্তি:
কলকাতা মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, মেট্রো স্টেশন চত্বরে বা চলন্ত মেট্রোর মধ্যে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ছবি তোলা, শর্ট ভিডিয়ো বা রিল বানানো শাস্তিযোগ্য অপরাধ। এ ক্ষেত্রে মোটা অঙ্কের জরিমানা সহ কড়া শাস্তির বিধান রয়েছে। এড়াও কোনও যাত্রী যদি অন্য কোনও যাত্রীর এই ধরনের কোনও কার্যকলাপে বিব্রত বোধ করেন আর এই বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ জানান, সে ক্ষেত্রে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ অভিযুক্তর বিরুদ্ধে আইন মেনে কড়া পদক্ষেপ করবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement