Advertisement

Kolkata Metro: ব্লু লাইনে মাত্র ৯০ সেকেন্ড অন্তর চলবে মেট্রো, কবে থেকে? জানাল রেল

ব্লু লাইনে ট্রেনের ফ্রিকোয়েন্সি বাড়াতে মেট্রো রেলওয়ে একাধিক কাঠামোগত উন্নয়নের পরিকল্পনা করেছে। বর্তমানে এই লিঙ্কটি সবচেয়ে পুরনো হওয়ায় সমস্যা ও বিলম্বের কারণে যাত্রীরা অসুবিধার মুখোমুখি হচ্ছেন।

Aajtak Bangla
  • কলকাতা ,
  • 27 Nov 2025,
  • अपडेटेड 3:39 PM IST
  • ব্লু লাইনে ট্রেনের ফ্রিকোয়েন্সি বাড়াতে মেট্রো রেলওয়ে একাধিক অবকাঠামোগত উন্নয়নের পরিকল্পনা করেছে।
  • বর্তমানে এই লিঙ্কটি সবচেয়ে পুরনো হওয়ায় সমস্যা ও বিলম্বের কারণে যাত্রীরা অসুবিধার মুখোমুখি হচ্ছেন।

ব্লু লাইনে ট্রেনের ফ্রিকোয়েন্সি বাড়াতে মেট্রো রেলওয়ে একাধিক কাঠামোগত উন্নয়নের পরিকল্পনা করেছে। বর্তমানে এই লিঙ্কটি সবচেয়ে পুরনো হওয়ায় সমস্যা ও বিলম্বের কারণে যাত্রীরা অসুবিধার মুখোমুখি হচ্ছেন।

বর্তমানে ব্লু লাইনের পিক-আওয়ার ফ্রিকোয়েন্সি পাঁচ মিনিট। এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, 'প্রথমে আমরা এটি তিন মিনিটে নামানোর লক্ষ্য রাখব এবং পরবর্তীতে ৯০ সেকেন্ডে ট্রেন চলাচল নিশ্চিত করার পরিকল্পনা রয়েছে। তিন মিনিটের ব্যবধান ২০৩০ সালের মধ্যে অর্জিত হবে বলে আশা করা হচ্ছে।'

পুরনো টানেল সংস্কার
মেট্রো রেল টালিগঞ্জ থেকে দমদম পর্যন্ত ৪০ বছরেরও পুরনো মেট্রো টানেলগুলি কীভাবে সংস্কার করা যায়, তা নিয়ে রাইটস নামের পরামর্শদাতা সংস্থাকে নিয়োগ করেছে। এতে সিভিল স্ট্রাকচার, ট্র্যাক এবং বৈদ্যুতিক ও সিগন্যালিং সিস্টেম পুনর্নির্মাণ অন্তর্ভুক্ত থাকবে। এই কাজ করতে প্রায় চার থেকে পাঁচ বছর সময় লাগতে পারে।

জেনারেল ম্যানেজার শুভ্রাংশু শেখর মিশ্র জানিয়েছেন, পরিষেবা ফ্রিকোয়েন্সি বাড়ানোর জন্য অবকাঠামোগত উন্নয়ন জরুরি। চেষ্টা চলছে কাজ চলাকালীন ট্রেন পরিষেবা চালু রাখার, যেন যাত্রীদের অসুবিধা না হয়।

সাবস্টেশন ও তৃতীয় রেল উন্নয়ন
কম ব্যবধানে ট্রেন চালানোর জন্য প্রত্যেক স্টেশনে ট্র্যাকশন সাবস্টেশন থাকা প্রয়োজন। ব্লু লাইনে আরও সাতটি সাবস্টেশন তৈরি করা হবে। তৃতীয় রেল ধীরে ধীরে স্টিল থেকে অ্যালুমিনিয়ামে পরিবর্তন করা হচ্ছে, যা বিদ্যুৎ পরিবাহন আরও ভালো করবে। এর ফলে ট্রেনের ত্বরণ দ্রুত হবে এবং তিন মিনিটের ব্যবধান অর্জন সহজ হবে।

সিগন্যালিং উন্নয়ন
বর্তমানে ব্লু লাইনে ট্রেন TPWS সিস্টেমে চলাচল করে। ভবিষ্যতে এটি CBTC সিস্টেমে আপগ্রেড করা হবে। ৯০ সেকেন্ড অন্তর ট্রেন চলানোর জন্য CBTC এবং ট্রেনের সর্বোচ্চ গতি বৃদ্ধি প্রয়োজন।

গতি বৃদ্ধি
এখন ট্রেনগুলির সর্বোচ্চ গতি ৫৫ কিমি/ঘণ্টা। নতুন সাবস্টেশন, অ্যালুমিনিয়াম তৃতীয় রেল এবং CBTC সিস্টেমের মাধ্যমে ধাপে ধাপে ফ্রিকোয়েন্সি বাড়ানো হবে, যাতে ২০৩০ সালের মধ্যে ৩ মিনিট এবং পরে ৯০ সেকেন্ড অন্তর ট্রেন চলাচল নিশ্চিত করা সম্ভব হয়। এই পরিকল্পনার মাধ্যমে কলকাতা মেট্রোর সবচেয়ে পুরনো লাইনটিও আধুনিক প্রযুক্তি ও দ্রুত পরিষেবার সঙ্গে তাল মিলিয়ে চলার উপযোগী হবে।
 

Advertisement

 

Read more!
Advertisement
Advertisement