Advertisement

Kolkata Metro: জলে ভেসেছিল পার্ক স্ট্রিট স্টেশন, এবার কী পদক্ষেপ করল কলকাতা মেট্রো?

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, কোনওভাবে জল যাতে না জমে সেজন্য পরিস্থিতির উপর নজর রাখছেন ইঞ্জিনিয়ার ও কর্মীরা। এর পাশাপাশি জল যাতে নির্বিঘ্নে বেরিয়ে যেতে পারে তাই টানেলের ভিতরে সেন্ট্রাল ড্রেনও পরিষ্কার রাখা হচ্ছে।

কলকাতা মেট্রো
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 10 Jul 2024,
  • अपडेटेड 7:55 PM IST

অতিসম্প্রতি বৃষ্টিতে জল থইথই দশা হয়েছিল পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনে। ওই ঘটনার পর নানা মহলে ওঠে প্রশ্ন। বর্ষায় এই ধরনের ঘটনা যাতে আর না ঘটে সেজন্য পদক্ষেপ করল কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। বুধবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান হয়েছে, মেট্রো রেলের জেনারেল ম্যানেজার পি উদয় কুমার রেড্ডির নির্দেশানুসারে বর্ষাকালে যে কোনও পরিস্থিতি মোকাবিলার জন্য নির্দিষ্ট পরিকল্পনা করা হয়েছে। 

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, কোনওভাবে জল যাতে না জমে সেজন্য পরিস্থিতির উপর নজর রাখছেন ইঞ্জিনিয়ার ও কর্মীরা। এর পাশাপাশি জল যাতে নির্বিঘ্নে বেরিয়ে যেতে পারে তাই টানেলের ভিতরে সেন্ট্রাল ড্রেনও পরিষ্কার রাখা হচ্ছে। ভায়াডাক্ট/সারফেস সেকশনে ভারী বর্ষণের হলে বৃষ্টির জল নিষ্কাশনের জন্য নালাগুলির পরিষ্কার রাখা হচ্ছে। এছাড়া পুরনো পাইপ রক্ষণাবেক্ষণের জন্য বিশেষ যত্ন নেওয়া হচ্ছে। প্রয়োজনে এই ভায়াডাক্ট সেকশনে নতুন পাইপগুলি দিয়ে তা প্রতিস্থাপনও করা হচ্ছে। তা সত্ত্বেও কোনও স্টেশনে অতিরিক্ত জল জমে গেলে মেট্রো যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে তা দ্রুত বের করে দেওয়ার জন্য স্বয়ংক্রিয় পাম্পগুলিও তৈরি রাখা হচ্ছে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও জানান হয়েছে, ট্রেন চলাচল বাধাপ্রাপ্ত হলে ভায়াডাক্টের চারপাশের গাছের ডাল ছাঁটাই করার জন্য সংশ্লিষ্ট কর্মীদেরও নির্দেশ দেওয়া হয়েছে। ভারী বর্ষার মোকাবিলায় ব্লু লাইনে বেলগাছিয়া, পার্ক স্ট্রিট এবং মহানায়ক উত্তম কুমার স্টেশনে অতিরিক্ত কর্মী ও যানবাহন প্রস্তুত রাখা হচ্ছে। বিভিন্ন মেট্রো স্টেশনে লিফট এবং এসকেলেটর রক্ষণাবেক্ষণের জন্যও বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। যে কোনও পরিস্থিতি সামাল দিতে প্রস্তুত রাখা হচ্ছে কর্মীদের। মোটরম্যান-সহ সমস্ত সংশ্লিষ্ট বিভাগের মেট্রো কর্মীদের রিয়েল-টাইম ভিত্তিতে যে কোনও অবাঞ্ছিত ঘটনা রিপোর্ট করার পরামর্শও দেওয়া হয়েছে। 

এদিকে, বজ্রপাতের থেকে সিগন্যালিং এবং পাওয়ার সাপ্লাই যন্ত্রগুলির সুরক্ষা নিশ্চিত করারও ব্যবস্থা নেওয়া হয়েছে। বৃষ্টির সময় কোনও ধরনের ফেলিওর এড়াতে এবং রেকের নিরাপত্তা ও মসৃণ চলাচল নিশ্চিত করতে রিলে পিক-আপের ট্র্যাক সার্কিট প্যারামিটারগুলি নিয়মিতভাবে পরীক্ষা করছে মেট্রো রেল। এই সমস্ত ব্যবস্থার মধ্যে দিয়ে বর্ষার মরশুমে নির্বিঘ্নে পরিষেবা দেওয়া যাবে বলেই মনে করছে মেট্রো কর্তৃপক্ষ।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement