Advertisement

Naihati Station: এবার নৈহাটি স্টেশনে গেলে মনে হবে এয়ারপোর্ট, কী কী থাকছে?

বাংলার জন্য রেলের বরাদ্দ অনেকটাই বাড়িয়েছে কেন্দ্র। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব রাজ্যে এসে জানিয়েছেন ইউপিএ আমলে যত বরাদ্দ ছিল, তার থেকে একধাক্কায় তিন গুন বাড়ানো হয়েছে বরাদ্দ। রেল (Railway) থেকে মেট্রো সব ক্ষেত্রে বরাদ্দ বাড়ানো হয়েছে বাজেটে। এবার সামনে এল স্টেশন পুনর্গঠন ও নবীকরণের তালিকা।

নৈহাটি রেলস্টেশন। প্রতীকী ও ফাইল ছবি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Feb 2024,
  • अपडेटेड 2:46 PM IST
  • বাংলার জন্য রেলের বরাদ্দ অনেকটাই বাড়িয়েছে কেন্দ্র। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব রাজ্যে এসে জানিয়েছেন ইউপিএ আমলে যত বরাদ্দ ছিল, তার থেকে একধাক্কায় তিন গুন বাড়ানো হয়েছে বরাদ্দ।
  • রেল (Railway) থেকে মেট্রো সব ক্ষেত্রে বরাদ্দ বাড়ানো হয়েছে বাজেটে।

বাংলার জন্য রেলের বরাদ্দ অনেকটাই বাড়িয়েছে কেন্দ্র। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব রাজ্যে এসে জানিয়েছেন ইউপিএ আমলে যত বরাদ্দ ছিল, তার থেকে একধাক্কায় তিন গুন বাড়ানো হয়েছে বরাদ্দ। রেল (Railway) থেকে মেট্রো সব ক্ষেত্রে বরাদ্দ বাড়ানো হয়েছে বাজেটে। এবার সামনে এল স্টেশন পুনর্গঠন ও নবীকরণের তালিকা। কেন্দ্রের ‘অমৃত ভারত স্টেশন স্কিম’ (Amrit Bharat Station Scheme)-এ সারা ভারত জুড়ে একাধিক স্টেশনের চেহারা পাল্টে ফেলার উদ্যোগ নেওয়া হয়েছে। মোট ১২৭৫ টি রেল স্টেশনের তালিকা প্রকাশ করেছে কেন্দ্র। এর মধ্যে শুধুমাত্র পশ্চিমবঙ্গের ৯৪টি রেল স্টেশন রয়েছে। যার মধ্যে রয়েছে নৈহাটি স্টেশন।

নৈহাটি স্টেশনটি এখন পূর্ব রেলের একটি জনবহুল শহরতলির স্টেশন। এই স্টেশন সংলগ্ন এলাকাটি ‘সাহিত্য সম্রাট’ বঙ্কিম চন্দ্র চট্টোপাধ্যায়ের সঙ্গে জড়িত। কারণ কাঁঠালপাড়া এই বিখ্যাত ঔপন্যাসিকের আদি গ্রাম হিসেবে পরিচিত। নৈহাটি স্টেশন শিয়ালদা এবং হাওড়া বিভাগের মধ্যে একটি সংযোগকারী জংশন হওয়ায় এর নিজস্ব গুরুত্ব রয়েছে। অমৃত স্টেশন স্কিমের অধীনে নৈহাটি রেলওয়ে স্টেশনে উল্লেখযোগ্য পরিবর্তন হবে।

• আরও খোলামেলা এবং সঞ্চালন এলাকা: স্টেশনের সামনে একটি আধুনিক এবং নান্দনিকভাবে আনন্দদায়ক ডিজাইনের সঙ্গে সংস্কার করা হবে। অন্যদিকে প্ল্যাটফর্মের জন্য গ্রানাইট সারফেসিং দিয়ে সঞ্চালন এলাকাটিকে উন্নত করা হবে। ঝকঝকে এবং আরামদায়ক পরিবেশ তৈরি করা হবে।

• উন্নত যাত্রী সুবিধা: একটি বড় শীতাতপ নিয়ন্ত্রিত ওয়েটিং হল তৈরি করা হবে। সঙ্গে আরামদায়ক বেঞ্চ, পরিষ্কার এবং সু-রক্ষণাবেক্ষণ করা টয়লেট এবং চারিদিকে ডাস্টবিন থাকবে।

• উন্নত তথ্য এবং অ্যাক্সেসিবিলিটি: রিয়েল-টাইম ট্রেনের তথ্যের জন্য ডিজিটাল ডিসপ্লে বোর্ড ইনস্টল করা হবে। এবং স্টেশন চত্বরে যাত্রীদের সহজে গাইড করার জন্য স্পষ্ট সাইনেজ প্রয়োগ করা হবে।

• উন্নত আলো এবং বায়ুচলাচল: ভাল দৃশ্যমানতা এবং আরামের জন্য পর্যাপ্ত আলো এবং ফ্যান সরবরাহ করা হবে। এবং সৌরবিদ্যুৎতের ব্যবহার বাড়বে।

Advertisement

• বর্ধিত আরাম এবং সুবিধা: নতুন সুবিধাগুলি যাত্রীদের জন্য আরও আরামদায়ক এবং আনন্দদায়ক ভ্রমণের অভিজ্ঞতা প্রদান করবে।

• উন্নত অ্যাক্সেসযোগ্যতা: পরিষ্কার সাইনবোর্ড এবং মনোনীত এলাকাগুলি স্টেশনটিকে প্রতিবন্ধী এবং প্রবীণ নাগরিকদের জন্য আরও অ্যাক্সেসযোগ্য করে তুলবে৷

• টেকসই উন্নয়ন: সৌর প্যানেলের ব্যবহার পরিবেশগত দিকে অবদান রাখবে।

ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার/শিয়ালদহ শ্রী দীপক নিগম বলেছেন যে অমৃত স্টেশন স্কিমের অধীনে নৈহাটি রেলওয়ে স্টেশনের পুনর্নির্মাণ যাত্রীদের বিশ্বমানের ভ্রমণ অভিজ্ঞতা প্রদানের দিকে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। এই প্রকল্পটি শুধুমাত্র স্টেশনের নান্দনিকতা এবং কার্যকারিতাই বাড়াবে না বরং এই অঞ্চলের সার্বিক উন্নয়নেও অবদান রাখবে।

বাংলার আর কোন কোন স্টেশন সেজে উঠছে?
বর্ধমান, রামপুরহাট, বোলপুর, নবদ্বীপ ধাম, খাগড়াঘাট, কাটোয়া, তারকেশ্বর, শেওড়াফুলি, বালি, আজিমগঞ্জ, ডানকুনি, সাঁইথিয়া, চন্দননগর, অম্বিকা কালনা, শিয়ালদহ, কৃষ্ণনগর, কল্যাণী, শান্তিপুর, ক্যানিং, চাঁদপাড়া, সোনারপুর, বহরমপুর কোর্ট, বেথুয়াডহরি, বনগাঁ, কল্যাণী ঘোষপাড়া, নৈহাটি, ব্যারাকপুর, দমদম জংশন, গেদে, অন্ডাল, সীতারামপুর, পাণ্ডবেশ্বর, সিউড়ি, পানাগড়, মালদা টাউন, নিউ ফারাক্কা, ধূলিয়ান গঙ্গা, জঙ্গিপুর রোড, নিউ আলিপুরদুয়ার, ডালগাঁও, হাসিমারা, দিনহাটা, নিউ মাল জংশন, জলপাইগুড়ি রোড, ধূপগুড়ি, ফালাকাটা, কামাক্ষ্যাগুড়ি, বান্নাগুড়ি, মালদা কোর্ট, কালিয়াগঞ্জ, হলদিবাড়ি, ভালুকারোড, আলুয়াবাড়ি, জলপাইগুড়ি, ডালখোলা, হরিশচন্দ্রপুর, সামসি, পুরুলিয়া, বাঁকুড়া, আদ্রা, বিষ্ণুপুর, বরাভূম, বার্নপুর, চন্দ্রকোণা রোড, গড়বেতা, আনাড়া, জয়চাঁদি পাহাড়, শালবনি, মধুকুণ্ডা, আন্দুল, বেলদা, দিঘা, হলদিয়া, হিজলি, ঝাড়গ্রাম, খড়গপুর, মেচেদা, মেদিনীপুর, পাঁশকুড়া, তমলুক, ঝালিদা, সুইসা, তুলিন, বাগনান, উলুবেড়িয়া, গোসিগাঁও হাট, শালিমার, হাওড়া, আলিপুরদুয়ার জংশন, নিউ কোচবিহার, নিউ জলপাইগুড়ি, আসানসোল, ব্যান্ডেল, হাওড়া, কলকাতা টার্মিনাল।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement