Advertisement

হাওড়া-কলকাতায় ১৫ বছরের পুরনো গাড়ি বাতিল, নির্দেশ গ্রিন ট্রাইবুনালের

দূষণ নিয়ন্ত্রণের জন্যই বিএস ৪-এর গাড়ি বাতিল করার নির্দেশ দেওয়া হয়েছে। পরিবর্তে এবার চলবে বিএস ৬-এর গাড়ি। এক্ষেত্রে পুলিশের সঙ্গে সমন্বয় সাধন করে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে অ্যাকশন প্ল্যান তৈরি করার নির্দেশ দিয়েছে গ্রিন ট্রাইবুনাল। প্রসঙ্গত, এর আগে বাণিজ্যিক গাড়গুলি বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু নির্দেশ কার্যকর করতে রাজ্য সরকারের যে প্রয়াস তা যথেষ্ট নয় বলেই জানিয়েছে গ্রিন ট্রাইবুনাল।  

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Jul 2022,
  • अपडेटेड 6:34 PM IST
  • গ্রিন ট্রাইবুনালের বড় সিদ্ধান্ত
  • বাতিল ১৫ বছরের পুরনো বাণিজ্যিক ও ব্যক্তিগত গাড়ি
  • ৬ মাসের মধ্যে করতে হবে বাতিল

১৫ বছরের পুরনো ব্যক্তিগত ও বাণিজ্যিক গাড়ি বাতিলের নির্দেশ গ্রিন ট্রাইবুনালের (National Green Tribunal)। বাতিল করতে হবে ৬ মাসর মধ্যে। কলকাতা ও হাওড়ার জন্য এই নির্দেশ দিয়েছে গ্রিন ট্রাইবুনাল। দূষণ নিয়ন্ত্রণের জন্যই বিএস ৪-এর গাড়ি বাতিল করার নির্দেশ দেওয়া হয়েছে। পরিবর্তে এবার চলবে বিএস ৬-এর গাড়ি। এক্ষেত্রে পুলিশের সঙ্গে সমন্বয় সাধন করে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে অ্যাকশন প্ল্যান তৈরি করার নির্দেশ দিয়েছে গ্রিন ট্রাইবুনাল। প্রসঙ্গত, এর আগে বাণিজ্যিক গাড়গুলি বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু নির্দেশ কার্যকর করতে রাজ্য সরকারের যে প্রয়াস তা যথেষ্ট নয় বলেই জানিয়েছে গ্রিন ট্রাইবুনাল।  

পাশপাশি কঠিন বর্জ্য ডিসপোজের ক্ষেত্রে পুরসভার যে অ্যাকশন প্ল্যান রয়েছে সেটিও সন্তোষজনক নয় বলে এদিন জানানো হয়েছে গ্রিন ট্রাইবুনালের পক্ষ থেকে। গ্রিন ট্রাইবুনাল জানিয়েছে, ধাপা বা অন্যান্য জায়গায় ডিসপোজের যে অ্যাকশন প্ল্যান দেওয়া হয়েছে সেটি সন্তোষজনক নয়। তাই এই ধরনের আরও অ্যাকশন প্ল্যান তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। 

অন্যদিকে শব্দ দূষণ (Sound Pollution) প্রতিরোধে, বিশেষত মাইক ব্যবহারের ক্ষেত্রে সাউন্ড লিমিটার বসানোর নির্দেশ দিয়েছে গ্রিন ট্রাইবুনাল। এক্ষেত্রে ট্রাফিক পুলিশ ও দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে একসঙ্গে সমন্বয় সাধন করে অ্যাকশন প্ল্যান তৈরি করতে হবে। একইভাবে বায়ু দূষণ (Air Pollution) রোধেও অ্যাকশন প্ল্যান তৈরির নির্দেশ দেওয়া হয়েছে ট্রাইবুনালের পক্ষ থেকে। 

আরও পড়ুন৩ দিন কম বৃষ্টি ও তাপমাত্রা বাড়ার পূর্বাভাস বেশ কিছু জেলায়

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement