Advertisement

RG Kar Woman Doctor Death Case LIVE Update: সঞ্জয় রায়কে স্পেশাল ক্রাইম ব্রাঞ্চের অফিসে নিয়ে এল CBI

আরজি করের মহিলা চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনায় সারাদেশে ধর্মঘটে থাকা আবাসিক চিকিৎসকরা এখন বিভক্ত। কারণ, ধর্মঘটে যুক্ত এই আবাসিক চিকিৎসকদের সংগঠন দুটির পক্ষ থেকে ভিন্ন বক্তব্য এসেছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডার সঙ্গে দেখা করার পর একদিকে FORDA ধর্মঘট শেষ করার ঘোষণা করেছে, অন্যদিকে FAIMA ধর্মঘট চালিয়ে যাওয়ার কথা জানিয়েছে।

কমান্ড হাসপাতালেও হল না আরজি কর কাণ্ডে ধৃত সঞ্জয় রায়ের স্বাস্থ্য পরীক্ষা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Aug 2024,
  • अपडेटेड 6:56 PM IST

আরজি করের মহিলা চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনায় সারাদেশে ধর্মঘটে থাকা আবাসিক চিকিৎসকরা এখন বিভক্ত। কারণ, ধর্মঘটে যুক্ত এই আবাসিক চিকিৎসকদের সংগঠন দুটির পক্ষ থেকে ভিন্ন বক্তব্য এসেছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডার সঙ্গে দেখা করার পর একদিকে FORDA ধর্মঘট শেষ করার ঘোষণা করেছে, অন্যদিকে  FAIMA ধর্মঘট চালিয়ে যাওয়ার কথা জানিয়েছে। আসলে, জেপি নাড্ডার সঙ্গে  দেখা করার পরে, ধর্মঘটে জড়িত  FORDA একটি বিবৃতি জারি করে বলেছে যে স্বাস্থ্যমন্ত্রী বৈঠকে চিঠিতে লেখা সমস্ত দাবি মেনে নিয়েছেন। সেন্ট্রাল সিকিউরিটি অ্যাক্টের অনুরোধ অনুসারে, FORDA কমিটির অংশ হবে, যার উপর কাজ শুরু হবে ১৫ দিনের মধ্যে। দ্রুত মন্ত্রকের  থেকে আনুষ্ঠানিক তথ্য দেওয়া হবে। তাই ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিপিএমকে বিঁধলেন মমতা
রাজারহাটে কৃষক মেরেছেন, কত মানুষের কঙ্কাল পুঁতে দিয়েছেন। একসঙ্গে কত মানুষকে হত্যা করেছেন, সব ভুলে গেছি আমরা? সহানুভূতি না দেখিয়ে রাজনীতি করছেন। আমি ক্ষমতার মায়া করি না। আমি মনে করি মানুষের সেবা করে যাব। হঠাৎ করে চাকরি বাতিল করে দেন আপনারা।মামলা করে চাকরি বাতিল করে দেন। ২৬ হাজার চাকরি খাচ্ছেন, তারাও কিন্তু নতুন যৌবন, তখন ভাবনা আসে না? কী ব্যবস্থা জানি না। কেন একজন রাজ্যসভার সাংসদ লড়বেন এই কেসে লড়বেন? অনেক আইনজীবী আছেন, তারা তো কোনও এমপি নন। আপনারা কি চান না, আসল দোষী শাস্তি পাক? কালপ্রিট ধরা পরুক? আপনাদের সব চলাচল লক্ষ্য করছি। অকথা-কুকথা বলছেন, সবটাই মিথ্যে, অপ্রপচার। কারণ, আপনারা চান না বাংলায় শান্তি থাক। তাই এই রাজনীতি করছেন আপনারা। আমরা কিন্তু এই রাজনীতি করিনি। আন্দোলন করতে করতে আমার ব্রেন সার্জারি হয়েছে।

'রাত দখল'-এ যৌন কর্মীরাও
দুর্বারের সভানেত্রী বিশাখা লস্কর জানিয়েছেন, তাঁরা এই আন্দোলনে থাকছেন। যৌনকর্মীরা আজ মিছিল করে কলেজ স্কোয়্যার যাবেন। রাত ১১.৩০টা থেকে তারা মিছিল শুরু করবেন।

Advertisement

সঞ্জয় রায়কে স্পেশাল ক্রাইম ব্রাঞ্চের অফিসে নিয়ে এল সিবিআই

আরজি কর-কাণ্ডে অভিযুক্ত সঞ্জয় রায়কে স্পেশাল ক্রাইম ব্রাঞ্চের অফিসে নিয়ে এল সিবিআই। সেখানেই তাকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে বলে সূত্রের খবর। তার আগে বিআর সিং হাসপাতালে সঞ্জয়ের স্বাস্থ্য পরীক্ষা করানো হয়।

কমান্ড হাসপাতালেও হল না আরজি কর কাণ্ডে ধৃত সঞ্জয় রায়ের স্বাস্থ্য পরীক্ষা

কমান্ড হাসপাতালেও হল না আরজি কর কাণ্ডে ধৃত সঞ্জয় রায়ের স্বাস্থ্য পরীক্ষা। কমান্ড হাসপাতালে কী কারণে তাঁর শারীরিক পরীক্ষা হয়নি, তা স্পষ্ট নয়। শেষে বিআর সিংহ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

আরজি করকাণ্ডের প্রতিবাদে রাজপথে অধীর

আরজি করের ঘটনার প্রতিবাদে বিধান ভবন থেকে মিছিলে পা মেলালেন অধীর চৌধুরী।

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে পথে বিজেপি

আর জি কর-কাণ্ডের প্রতিবাদে পথে বিজেপি। কলেজ স্কোয়ার থেকে ধর্মতলা পর্যন্ত মিছিল করছে বিজেপির মহিলা মোর্চা। 

আরজি কর মেডিক্যাল কলেজে সিবিআই

ধর্ষণ ও খুনের ঘটনার তদন্তে সিবিআই আরজি কর হাসপাতালে পৌঁছেছে। তাদের সঙ্গে রয়েছে সিএফএসএল-এর বিশেষজ্ঞরা। রয়েছেন টালা থানার আধিকারিকরা। ফরেন্সিক দল নমুনা সংগ্রহ করবে। সেমিনার হল খতিয়ে দেখবে সিবিআই।

আরজি কর নিয়ে রাহুল গান্ধী

আরজি কর হাসপাতালের নির্মম হত্যাকাণ্ড নিয়ে এবার মুখ খুললেন রাহুল গান্ধী। তিনি এক্স হ্যান্ডেলে লেখেন,'এক জুনিয়র ডাক্তারকে ধর্ষণ ও খুনের ন্যাক্কারজনক ঘটনায় হতবাক গোটা দেশ। যেভাবে তার বিরুদ্ধে সংঘটিত নৃশংস ও অমানবিক কর্মকাণ্ডের থমকে দাঁড়াচ্ছে, তাতে চিকিৎসক সমাজ ও নারীদের মধ্যে নিরাপত্তাহীনতার পরিবেশ বিরাজ করছে। অভিযুক্তকে বাঁচানোর চেষ্টা হাসপাতাল ও স্থানীয় প্রশাসনের ওপর গুরুতর প্রশ্ন তুলেছে।'

৩৫৬ ধারা দাবি বিজেপি সাংসদ অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়ের

আরজি করের ঘটনার পরিপ্রেক্ষিতে রাজ্যে ৩৫৬ ধারা অর্থাৎ রাষ্ট্রপতি শাসন জারির দাবি জানালেন বিজেপি সাংসদ ও প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, 'আরজি করের ঘটনা কলকাতা পুলিশের সম্পূর্ণ ব্যর্থতা।'

আত্মহত্যা বলাটা আমার ভুল হয়েছে: অরুণাভ দত্ত চৌধুরী

আরজি কর হাসপাতালে চেস্ট মেডিসিন বিভাগের প্রধান অরুণাভ দত্ত চৌধুরীকে ঘিরে বিক্ষোভ চলছে হাসপাতাল চত্বরে। ডাক্তারি  ডাক্তারি পড়ুয়াদের বিক্ষোভের মুখে পড়ে ভুল স্বীকার করলেন অরুণাভ দত্ত চৌধুরী। বললেন, 'পরিবারকে ফোন করে আত্মহত্যা বলাটা আমার ভুল হয়েছে।' কেন সেমিনার হলের উল্টোদিকের ঘর কেন ভাঙা হচ্ছিল? বললেন, ' প্রিন্সিপাল তখন রুমে বসেছিলেন। আমার কাছে অর্ডার আসে, উল্টো দিকের ঘরে কাজ হবে। এগজিকিউটিভ ইঞ্জিনিয়াররা এসে বললেন, এই ঘরটি ভাঙা হবে। ভাঙার অনুমতি দেওয়ার মালিক আমি নই।'

সঞ্জয়কে নিয়ে যাওয়া হচ্ছে কমান্ড হাসপাতালে

জোকা ইএসআই হাসপাতালে বিক্ষোভ চলায় ধৃত সঞ্জয়কে নিয়ে যাওয়া হচ্ছে কমান্ড হাসপাতালে।

 

আরজি করে ধৃত সঞ্জয়ের স্বাস্থ্যপরীক্ষা

আরজি করের ঘটনায় ধৃত সঞ্জয়ের স্বাস্থ্যপরীক্ষা করানো হবে। নিয়ে যাওয়া হচ্ছে জোকা ইএসআই-তে। 

 

তদন্তে সাহায্য করা হবে: আরজি করের অধ্যক্ষা

আরজি করের ঘটনায় তদন্তে সহযোগিতা করা হবে, জানালেন অধ্যক্ষা সুহৃতা পাল। 

 

আরজি কর মেডিক্যাল কলেজে এলেন শিক্ষা স্বাস্থ্য অধিকর্তা
বুধবার সকালে আর জি কর মেডিক্যাল কলেজে এলেন শিক্ষা স্বাস্থ্য অধিকর্তা। আন্দোলনরত চিকিৎসক-পড়ুয়াদের কাছে তিনি পরিস্থিতি স্বাভাবিক করার দাবি করেন। আলোচনার জন্য দরজা খোলা আছে বলে দাবি করেন। কেন সেমিনার রুমের উল্টোদিকের ঘর ভাঙা হচ্ছিল প্রশ্ন তোলেন। এদিকে চেস্ট বিভাগের প্রধান অরুনাভ দত্ত চৌধুরি এদিন বলেন, "ও আমার মেয়ের মতো। দোষীর যেন চরম শাস্তি হয়। এই সেমিনার রুম রাত সাড়ে ৮টার পর চাবি দেওয়া থাকে। এই চাবি থাকে নার্সদের কাছে। বিকেল ৫টা অবদি এখানে ক্লাস হয়।" এরপর নার্সিংয়ের ইনচার্জকে ডেকে পাঠানো হয়।

Advertisement

আজ ৩,০০০ প্যাকেট বিরিয়ানি খাওয়ানো হবে: শুভেন্দু

আজ কন্যাশ্রী দিবস। এদিন শুভেন্দু মমতাকে নিশানা করে বলেন, "চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্তরা প্রতীকী আন্দোলনে গেছেন। আজ বেসরকারি হাসপাতালের ডাক্তাররাও আউটডোর করছেন না। আজ সমস্ত চিকিৎসামন্ডলী এক সূত্রে গেঁথেছেন। আর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কোনও লাজ-লজ্জা নেই? আজ কন্যশ্রী দিবসে আজ তিনি ৩,০০০ জনের উৎসব করছেন ধনধান্যে স্টেডিয়ামে। আজ তিনি এই উৎসব বন্ধ করতে পারতেন। আজ ৩,০০০ প্যাকেট বিরিয়ানি খাওয়ানো হবে মেনু ঠিক করেছেন মুখ্যমন্ত্রী, চিকেন বিরিয়ানি। ভাবুন কোন রাজ্যে আমরা বসবাস করছি। একদিকে মানুষ কাঁদছে। আমি কয়েক জন বিশিষ্ট মানুষের পোস্ট দেখছিলাম, সকলেই এর বিরোধিতা করছে।"

আউটডোর বন্ধে রোগী ভোগান্তি
রাজ্যের সব সরকারি হাসপাতালে আউটডোর সেকশন বন্ধ থাকায় রোগীদের ভোগান্তি বাড়ছে। কলকাতা থেকে জেলায় সমস্ত জায়গায় পরিষেবা ব্যাহত।

'ফ্লোরটি পুরোপুরি সিল করা উচিত ছিল'

আরজি করের চিকিৎসকরা বলছেন, 'ফ্লোরটি পুরোপুরি সিল করা উচিত ছিল।' তবে এও জানান সেমিনার হলে নয়, উল্টোদিকের ঘরে মেরামত হচ্ছে। তারা কীভাবে জায়গাটি খুলতে দিল? এটা কি প্রমাণ টেম্পার করার জন্য ছিল? এ প্রশ্নও তোলেন।

সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হল ধৃত সঞ্জয়কে

সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হল ধৃত সঞ্জয় রায়কে। কেস ডায়েরির পর সঞ্জয়কেও হস্তান্তর করে কলকাতা পুলিশ। আজ তাকে সিজিও কমপ্লেক্সে নিয়ে আসেন CBI আধিকারিকেরা।

কলকাতায় সিবিআই দল

আরজি কর মেডিক্যাল কলেজে মহিলা চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার তদন্ত করতে দিল্লি থেকে সিবিআইয়ের বিশেষ দল কলকাতায় এসে পৌঁছল। সঙ্গে রয়েছে ফরেন্সিক দলও।

AIIMS-এর চিকিৎসকরা তাদের ধর্মঘট চালিয়ে যাবেন
দিল্লি AIIMS একটি বিবৃতি জারি করে ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষণা করেছে। AIIMS-এর  বিবৃতিতে বলা হয়েছে যে কলকাতার ঘটনায়, AIIMS  কেন্দ্রীয় সুরক্ষা আইন বাস্তবায়নের জন্য তার দাবি পুনর্ব্যক্ত করে এবং আরজি করের ডাক্তারের জন্য সমর্থন অব্যাহত রাখবে।

অন্যদিকে ফেডারেশন অফ অল ইন্ডিয়া মেডিকেল অ্যাসোসিয়েশন (FAIMA) ধর্মঘট চালিয়ে যাওয়ার কথা জানিয়েছে এবং বলেছে যে আমাদের কোনও দাবি কেন্দ্রীয় সরকার গ্রহণ করেনি। আমাদের একমাত্র দাবি মেনে নেওয়া হয়েছে যে মামলাটি সিবিআই-এর কাছে হস্তান্তর করা হোক, তাও মাননীয় হাইকোর্টের নির্দেশে। চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করাই আমাদের অগ্রাধিকার। আমাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত ধর্মঘট চলবে।

 

অন্যদিকে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ইনস্টাগ্রামে একটি পোস্ট শেয়ার করেছেন, যেখানে জেপি নাড্ডার সঙ্গে  FORDA প্রতিনিধি দলের বৈঠকের ছবিও শেয়ার করা হয়েছে। এতে লেখা হয়েছে, "কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা আজ ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশনের প্রতিনিধি দলের সঙ্গে  দেখা করেছেন। তিনি জনস্বার্থে ধর্মঘট প্রত্যাহারের তাদের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন এবং তাদের আশ্বস্ত করেছেন যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক নিরাপদ এবং ভাল কাজের পরিবেশ নিশ্চিত করবে। নিশ্চিতভাবে তাদের সমস্ত উদ্বেগের সমাধান করা হবে।"

মামলার তদন্তভার সিবিআইয়ের হাতে
এর আগে কলকাতা হাইকোর্ট মামলাটি সিবিআইয়ের হাতে তুলে দিয়েছে। তার মানে এখন এই মামলার তদন্ত বেঙ্গল পুলিশ নয়, সিবিআই করবে। বুধবার সকাল ১০টার মধ্যে এই মামলার সিসিটিভি ফুটেজ এবং বিবৃতি সিবিআই-এর কাছে হস্তান্তর করার নির্দেশ দিয়েছে আদালত। পুরো মামলাটি পর্যবেক্ষণ করবে আদালত। সিবিআই সময়ে সময়ে আদালতে রিপোর্ট জমা দেবে এবং আদালত নির্যাতিতার পরিবার বিপদে পড়লে তাদের নিরাপত্তা দেওয়ার নির্দেশও দিয়েছে।

Advertisement

আদালত থেকে নির্দেশ পাওয়ার সঙ্গে সঙ্গেই ফের মামলা নথিভুক্ত করেছে সিবিআই। বুধবার দিল্লি থেকে কলকাতায় পৌঁছবেন   সিবিআই অফিসাররা। এর পরে, ফরেনসিক টিমের সঙ্গে ঘটনাস্থল পরিদর্শন করা হব। এর আগে এই মামলার তদন্তকারী এসআইটিকে শক্তিশালী করতে কলকাতা পুলিশ একজন বিচক্ষণ অফিসারকে অন্তর্ভুক্ত করেছিল। যদিও নির্যাতিতার পরিবারের প্রতিবাদ ও দাবিতে আদালত মামলাটি সিবিআইয়ের হাতে তুলে দেয়।

জুনিয়র ডাক্তারদের বিক্ষোভ অব্যাহত
মঙ্গলবার প্রতিবাদী জুনিয়র চিকিৎসকরা আরজি কর মেডিকেল কলেজে তোলপাড় সৃষ্টি করেন। বিক্ষোভকারীরা ব্যারিকেড ভেঙে হাসপাতালের ভিতরে প্রবেশ করে। তাদের অভিযোগ,ঘটনাস্থে প্রমাণ নষ্ট করার চেষ্টা করা হয়েছে। বিক্ষোভকারীদের মধ্যে আবাসিক চিকিৎসকদের পাশাপাশি মেডিকেল শিক্ষার্থীরাও ছিলেন। এরপর অতিরিক্ত পুলিশ মোতায়েন করে বিক্ষোভকারীদের শান্ত করা হয়।

ময়নাতদন্ত রিপোর্টে বর্বরতা প্রকাশ পেয়েছে
সোমবার ধর্ষণ ও হত্যার শিকার ওই মহিলা  চিকিৎসকের পরিবারের সদস্যদের ময়নাতদন্ত প্রতিবেদন হস্তান্তর করেছে পুলিশ। এ প্রতিবেদনে বলা হয়েছে হত্যা, মৃত্যুর আগের প্রকৃতি এবং যৌন অনুপ্রবেশের কথা। নির্যাতিতাকে  শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে বলে জানা গেছে। তার আগে তাকে ধর্ষণ করা হয়। অভিযুক্তরা তাকে শ্বাসরোধ করে হত্যা করেছে। ভোর ৩টা থেকে ৫টার মধ্যে তার মৃত্যু হয়। ময়নাতদন্ত রিপোর্টে আত্মহত্যার সম্ভাবনা নাকচ করে দিয়ে বলা হয়েছে, ধর্ষণের পর নির্যাতিতাকে হত্যা করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়,  চিকিৎসকের গোপনাঙ্গ, চোখ ও মুখ থেকে রক্তক্ষরণ হচ্ছিল। মুখে ও নখেও আঘাতের চিহ্ন ছিল। তার পেট, বাম পা, ঘাড়, ডান হাতে ও ঠোঁটে আঘাতের চিহ্ন রয়েছে। তার ঘাড়ের হাড়ও দুই ভাগে ভেঙে গেছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement