Advertisement

এবার নিউ টাউন কফি হাউজ থেকে নিয়েও যাওয়া যাবে বই

এতদিন সেখানে বসে বইপত্তর উল্টেপাল্টে দেখা যেত। এবার নিউ টাউন কফি হাউজ (New Town Coffee House) থেকে সেগুলি নিয়েও যাওয়া যাবে। এই সিদ্ধান্তে নিয়েছে হিডকো (HIDCO)। বেজায় খুশি সেখানে আসা পাঠকেরা।

নিউ টাউন কফি হাউজ থেকে পাওয়া যাবে বইও
অভিজিৎ বসাক
  • কলকাতা,
  • 31 Jan 2021,
  • अपडेटेड 12:14 AM IST
  • এতদিন সেখানে বসে বইপত্তর উল্টেপাল্টে দেখা যেত
  • এবার নিউ টাউন কফি হাউজ থেকে সেগুলি নিয়েও যাওয়া যাবে
  • এই সিদ্ধান্ত নিয়েছে হিডকো

এতদিন সেখানে বসে বইপত্তর উল্টেপাল্টে দেখা যেত। এবার নিউ টাউন কফি হাউজ থেকে সেগুলি নিয়েও যাওয়া যাবে। এই সিদ্ধান্ত নিয়েছে হিডকো। বেজায় খুশি সেখানে আসা পাঠকেরা।

হিডকো সূত্রে জানা গিয়েছে, প্রথম দিন থেকে নিউ টাউন কফি হাউজে রাখা ছিল বই। সেখানে বসে পড়া যেত। তবে বাড়ি নিয়ে যাওয়ার অনুমতি ছিল না। এবার সে সমস্য়া মিটল। আরএফআইডি (RFID) ট্য়াগওয়ালা বই দিব্যি নিয়ে যেতে পারবেন পাঠকেরা। আপাতত সেখানে রয়েছে ৪৬৫টি বই।

নিউ টাউন কফি হাউজ থেকে নিউ টাউন লাইব্রেরির নতুন সদস্যও হওয়া যাবে। সেখান থেকে নিয়ে যাওয়া বই ফেরত দেওয়া যাবে সেখানে বা মূল পাঠাগারে, অর্থাৎ নিউ টাউন লাইব্রেরিতে। এ কাজে একজন পূর্ণ সময়ের কর্মীও নিয়োগ করা হয়েছে। 

২০২০ সালের ডিসেম্বর নিউ টাউন পেয়েছে তার কফি হাউজ। কলকাতার কফি হাউজকে যেমন ঘিরে রেখেছে বইপাড়া, নিউটাউনের কফি হাউজকে তেমন ঘিরে রেখেছে শিক্ষাপ্রতিষ্ঠান। কফির কাপ হাতে উল্টেপাল্টে দেখা যেত বইপত্তরও। এবার নিয়েও যাওয়া যাবে।

কলেজ স্টিট্রের কফি হাউজ যে কত বিশিষ্টজনের স্মৃতিস্পর্শিত, তা বলা মুশকিল। আর এই আড্ডাখানা নিয়ে কতই না গল্প ছড়িয়ে রয়েছে। কফি হাইজ ছাড়া বইপাড়ার কথা ভাবা যায় না। দিনভর সেখানে শিল্পী-সাহিত্যিক এবং তার গুণমুগ্ধদের ভিড়।

বলা যেতে পারে এবার ওই একই আবহ নিউটাউনেও এসেছে। ওই উপনগরী পেয়েছে তার নিজের কফি হাউজ। এটি কলেজ স্ট্রিটের কফি হাউজের ধাঁচে সাজান হয়েছে। সেই উঁচু সিলিং, পাখা। থাকবে ব্য়লকনি। সিঁড়িও একই রকম ভাবে তৈরি করা হয়েছে। যেন কলেজ স্ট্রিটের কফি হাউজ এখানে উঠে এসেছে। তবে বাতানুকূল ব্য়বস্থাও রয়েছে। 

এটা চালায় 'কাফে একান্তে'। এমনই ঠিক করা হয়েছে। সেটি গড়ে উঠেছে নিউটাউনের শিক্ষা হাবে। এই হাবে রয়েছে অনেকগুলি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার কাজ চলেছে। এর মধ্যে অ্যামিটি বিশ্ববিদ্যালয় লেখাপড়া শুরু হয়ে গিয়েছে। সেখানে হাজার ছয়েক পড়ুয়া রয়েছেন। সামান্য দূরেই আলিয়া বিশ্ববিদ্য়ালয়। সেখানে অনেক দিন ধরেই পঠনপাঠনের কাজ শুরু হয়ে গিয়েছে। পাশেই রয়েছে নারায়ণা স্কুল।

Advertisement

সেখানে কলকাতা বিশ্ববিদ্য়ালয়, যাদবপুর বিশ্ববিদ্য়ালয়, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্য়ালয়কে জমির প্লট দেওয়া হয়েছে। খুব শিগগিরি নেতাজি সুভাষ বিশ্ববিদ্য়ালয়ের লেখাপড়ার কাজ শুরু হবে। এর পাশাপাশি ইন্সটিটিউট এফ কোম্পানি সেক্রেটারিজ এবং আরও একটি আইনি শিক্ষা প্রতিষ্ঠানকেও জমি দেওয়া হয়েছে। 
 
বছর খানেক আগে গড়ে তোলা হয়েছে নিউটাউন লাইব্রেরি। ঠিক করা হয়েছিল, কফি হাউজে ওই লাইব্রেরির কিছু বই রাখা হবে। এখন কফি হাউজে আসন রয়েছে ৭৫টি।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement