Advertisement

Orionid Meteor Shower 2023: দুর্গাপুজোয় মহাজাগতিক ঘটনা, সপ্তমী ও অষ্টমীতে হবে উল্কাবৃষ্টি

আগামী কয়েকদিনের মধ্যে মহাকাশে অবিশ্বাস্য ঘটনা ঘটতে চলেছে। সেই ঘটনার সাক্ষী হতে জ্যোতির্বিজ্ঞানীরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন। ২১ ও ২২ অক্টোবর অরিওনিড উল্কাবৃষ্টি তার সর্বাধিক সংখ্যক উল্কাপাত করবে বলে আশা করা হচ্ছে।

দুর্গাপুজোয় মহাজাগতিক ঘটনা, সপ্তমী ও অষ্টমীতে হবে উল্কাবৃষ্টি
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 18 Oct 2023,
  • अपडेटेड 6:30 PM IST
  • ২১ ও ২২ অক্টোবর অরিওনিড উল্কাবৃষ্টি তার সর্বাধিক সংখ্যক উল্কাপাত করবে
  • জ্যোতির্বিজ্ঞানীরা এই ইভেন্টের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন

আগামী কয়েকদিনের মধ্যে মহাকাশে অবিশ্বাস্য ঘটনা ঘটতে চলেছে। সেই ঘটনার সাক্ষী হতে জ্যোতির্বিজ্ঞানীরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন। ২১ ও ২২ অক্টোবর অরিওনিড উল্কাবৃষ্টি তার সর্বাধিক সংখ্যক উল্কাপাত করবে বলে আশা করা হচ্ছে। জ্যোতির্বিজ্ঞানীরা এই ইভেন্টের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন, কারণ চাঁদের আলোর অনুপস্থিতির কারণে ইভেন্টটি বিশেষভাবে চমকপ্রদ হওয়ার আশা রয়েছে।

অরিওনিড উল্কাবৃষ্টি একটি বার্ষিক ঘটনা, যা প্রতি অক্টোবরে রাতের আকাশকে আলোকিত করে, যখন হ্যালির ধূমকেতুর ফেলে যাওয়া ধ্বংসাবশেষের মধ্য দিয়ে যায় পৃথিবী। হ্যালির ধূমকেতু আনুষ্ঠানিকভাবে 1P/Halley নামে পরিচিত। এই ধূমকেতু প্রতি ৭৬ বছরে সূর্যকে প্রদক্ষিণ করে, তার নিউক্লিয়াস থেকে ধূলিকণা বের করে দেয়, এর পথে ধ্বংসাবশেষের লেজ তৈরি করে। প্রতি বছর, আমাদের গ্রহ অক্টোবরের শেষের দিকে এই পথটিতে বাধা দেয়, যার ফলে অরিওনিড উল্কাবৃষ্টি হয়।

জ্যোতির্বিজ্ঞানের ইতিহাসে ধূমকেতুর একটি অনন্য স্থান রয়েছে। ব্রিটিশ জ্যোতির্বিজ্ঞানী এডমন্ড হ্যালি এই ধূমকেতুর আবিষ্কার করেছিলেন।  ২১ অক্টোবর শনিবার ভোররাতে এই উল্কাপাত দেখার সেরা সময় হবে। ২২ অক্টোবর সবচেয়ে বেশি সংখ্য়ায় উল্কাপাত হবে বলে আশা করা হচ্ছে। ঘণ্টায় ২০টি উল্কাপাত দেখা যাবে বলে মনে করা হচ্ছে। প্রতিটি উল্কা হল বিখ্যাত হ্যালির ধূমকেতুর একটি ছোট অংশ, যা আমাদের গ্রহের বাইরে বিশাল এবং আকর্ষণীয় মহাবিশ্বের একটি আভাস দেয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement