Advertisement

Jadavpur Student Death: র‍্যাগিং আটকাতে নির্দেশিকা মানছে না কোনও বিশ্ববিদ্যালয়, যাদবপুরকাণ্ডে মামলা দায়ের হাইকোর্টে

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ার মৃত্যুর পর, সোমবার র‍্যাগিং বিরোধী জনস্বার্থ মামলা(PIL) দায়েরের আবেদন জমা পড়ল কলকাতা হাইকোর্টে। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলার শুনানির আবেদন করা হয়।

জনস্বার্থ মামলা দায়ের
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Aug 2023,
  • अपडेटेड 1:24 PM IST
  • র‍্যাগিং রুখতে নিয়ম আছে। কিন্তু তার প্রয়োগ করতে পারছে না বিশ্ববিদ্যালয়গুলি। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ার মৃত্যুর পর, সোমবার র‍্যাগিং বিরোধী জনস্বার্থ মামলা(PIL) দায়েরের আবেদন জমা পড়ল কলকাতা হাইকোর্টে।
  • ইতিমধ্যেই মামলা দায়েরের অনুমতি দিয়েছে আদালত। আগামী সপ্তাহেই মামলার শুনানি হতে পারে। 
  • সুপ্রিম কোর্টের নির্দেশে আর.কে রাঘবন কমিটি একটি নির্দেশিকা তৈরি করে। দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ের সেই নিয়মাবলী মেনে চলার কথা।

Jadavpur Student Death: র‍্যাগিং রুখতে নিয়ম আছে। কিন্তু তার প্রয়োগ করতে পারছে না বিশ্ববিদ্যালয়গুলি। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ার মৃত্যুর পর, সোমবার র‍্যাগিং বিরোধী জনস্বার্থ মামলা(PIL) দায়েরের আবেদন জমা পড়ল কলকাতা হাইকোর্টে। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলার শুনানির আবেদন করা হয়েছে। হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ মামলার শুনানি করবে। আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায় মামলা দায়ের করেছেন। 

ইতিমধ্যেই মামলা দায়েরের অনুমতি দিয়েছে আদালত। আগামী সপ্তাহেই মামলার শুনানি হতে পারে। 

অ্যান্টি র‍্যাগিং কমিটি
র‍্যাগিংয়ের ব্যাধি নতুন নয়। এর আগে সুপ্রিম কোর্টের নির্দেশে আর.কে রাঘবন কমিটি একটি নির্দেশিকা তৈরি করে। দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ের সেই নিয়মাবলী মেনে চলার কথা। কেরলে র‍্যাগিংয়ের চাঞ্চল্যকর ঘটনার পর সুপ্রিম কোর্টে মামলা হয়। সেই মামলার প্রেক্ষিতেই, ২০০৭ সালে সুপ্রিম কোর্ট এই কমিটি তৈরির নির্দেশ দেয়। 

তবে মামলাকারীর অভিযোগ, UGC অধীনস্থ কোনও বিশ্ববিদ্যালয়েই সেই গাইডলাইন মেনে চলা হচ্ছে না। 

নিয়ম প্রয়োগে ব্যর্থতার কারণেই দেশের তাবড় বিশ্ববিদ্যালয়গুলিতে এখনও র‍্যাগিং চলছে। মানসিক যন্ত্রণায় ভুগছেন নবীন পড়ুয়ারা। অনেক ক্ষেত্রে অকালেই হারিয়ে যাচ্ছেন ছাত্ররা। 

আবেদনকারীর দাবি, অবিলম্বে অ্যান্টি র‍্যাগিং কমিটির নিয়মাবলী বাস্তবায়িত করতে হবে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়গুলিকে।

কী বলা হয়েছে কমিটির নিয়মে?
কমিটির নিয়ম অনুযায়ী, হোস্টেলের সিনিয়রদের থেকে জুনিয়রদের আলাদা রাখতে হবে। জুনিয়রদের নিরাপত্তার বিষয়ে সজাগ থাকতে হবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। কিন্তু বাস্তবে খুব কম ক্ষেত্রেই এমনটা হয় বলে দাবি আবেদনকারীর। যাদবপুরের ঘটনার ক্ষেত্রেও সিনিয়রের রুমেই থাকছিলেন ওই পড়ুয়া। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement