Advertisement

Pradhan Mantri Awas Yojana: আবাস-বিতর্কে এবার কড়া পদক্ষেপ কেন্দ্রের, নবান্নে এল চিঠি

রাজ্যকে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। তাতে বলা হয়েছে, প্রতিটি দলে ৩ জন করে সিনিয়ার অফিসার থাকবেন। দুই জেলার প্রকল্প এলাকাগুলির যাবতীয় অভিযোগ খতিয়ে দেখবেন তাঁরা। যাচাই করবেন নথিপত্রও। তাতে আপত্তি করেনি , রাজ্য পঞ্চায়েত দফতর। 

প্রধানমন্ত্রী আবাস যোজনা।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 05 Jan 2023,
  • अपडेटेड 11:41 AM IST
  • আবাস বিতর্কে এবার আসরে কেন্দ্র।
  • রাজ্যে আসছে কেন্দ্রীয় দল।
  • স্বাগত শুভেন্দুর।

প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে উঠছে ভুরি ভুরি অভিযোগ। প্রতিদিনই কোথাও না কোথাও চলছে বিক্ষোভ। তৃণমূল শাসিত পঞ্চায়েত সদস্যরা পদত্যাগ করতেও বাধ্য হয়েছিলেন। তৃণমূলের নেতানেত্রীদের পরিচিতদের নাম রয়েছে আবাস তালিকায়। অথচ বাদ পেড়েছেন গরিব মানুষ। এই অভিযোগে রাজ্যজুড়ে শাসক দলকে নিশানা করছে বিরোধী বিজেপি-সিপিএম। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী হুঁশিয়ারি দিয়েছিলেন, দরকারে আদালতে যাবেন। দিন কয়েক আগে দিল্লি সফরে গিয়ে কেন্দ্রীয় গ্রামোয়ন্নন মন্ত্রী গিরিরাজ সিংয়ের সঙ্গেও দেখা করে এসেছিলেন। এবার পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। আবাস দুর্নীতির তদন্তে পূর্ব মেদিনীপুর ও মালদায় আসছে কেন্দ্রীয় দল।

রাজ্যকে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। তাতে বলা হয়েছে, প্রতিটি দলে ৩ জন করে সিনিয়ার অফিসার থাকবেন। দুই জেলার প্রকল্প এলাকাগুলির যাবতীয় অভিযোগ খতিয়ে দেখবেন তাঁরা। যাচাই করবেন নথিপত্রও। তাতে আপত্তি করেনি , রাজ্য পঞ্চায়েত দফতর। প্রশাসন সূত্রের খবর, আগের দফায় কেন্দ্রীয় দলের সুপারিশ অনুযায়ী যাবতীয় সংশোধন করা হয়েছে। কেন্দ্রের নির্দেশ মেনেই উপভোক্তা বাছাই ও প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। তা খতিয়ে দেখতে পারে কেন্দ্রীয় দল।

কেন্দ্রীয় গ্রামনোন্নয়ন মন্ত্রকের প্রতিনিধি পাঠানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। কেন্দ্রের তরফে রাজ্যের পঞ্চায়েত দফতরকে পাঠানো চিঠি টুইট করেছেন শুভেন্দু। তিনি লিখেছেন, ‘আবাস যোজনার দুনীতির তদন্তের জন্য মন্ত্রী গিরিরাজ সিংজির সিদ্ধান্তকে স্বাগত জানাই। পশ্চিমবঙ্গে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ ঘরগুলি পরিদর্শনের জন্য সিনিয়র অফিসারদের নিয়ে দল গঠন করা হয়েছে। গরিব মানুষদের যারা বঞ্চিত করেছে সেই সব দুর্নীতিবাজ চোরদের জেলে যেতে হবে।’

প্রসঙ্গত. আবাস যোজনায় দুর্নীতি নিয়ে উত্তাল হয়েছ রাজ্য-রাজনীতি। আবাস যোজনায় দুর্নীতি নিয়ে তৃণমূলের নেতানেত্রীদের দিকে অভিযোগ করেছে বিরোধীরা। নানা জায়গায় বিক্ষোভও দেখিয়েছে তারা। তার পাল্টা আবার পূর্ব মেদিনীপুরে সবচেয়ে বেশি গরমিলের কথা তুলে নাম না করে শুভেন্দুকে কাঠগড়ায় তুলেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। 

Advertisement

আরও পড়ুন- স্কুলে মিড ডে মিলে মিলবে চিকেনও, বরাদ্দ বাড়াচ্ছে রাজ্য

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement