Advertisement

Kolkata Bus: হঠাত্‍ প্রাইভেট বাস কমে গেল কলকাতায়, পুজোয় চলবে না? খোঁজ নিল bangla.aajtak.in

দুর্গাপুজোয় পুলিশকর্মীদের যাতায়াতের জন্য বাস ভাড়া নিচ্ছে রাজ্য সরকার। কিন্তু যে খরচ বাস মালিকদের দেওয়া হচ্ছে, তাতে কার্যত বাস চালানোই সম্ভব হচ্ছে না বলে অভিযোগ। এর প্রতিবাদে কলকাতার বিভিন্ন রুটের একাংশ বাস মালিক সংগঠন আজ বাস না চালানোর সিদ্ধান্ত নিয়েছে।

রাস্তায় নামেনি প্রচুর বাস।-ফাইল ছবিরাস্তায় নামেনি প্রচুর বাস।-ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 25 Sep 2025,
  • अपडेटेड 12:33 PM IST
  • দুর্গাপুজোয় পুলিশকর্মীদের যাতায়াতের জন্য বাস ভাড়া নিচ্ছে রাজ্য সরকার। কিন্তু যে খরচ বাস মালিকদের দেওয়া হচ্ছে, তাতে কার্যত বাস চালানোই সম্ভব হচ্ছে না বলে অভিযোগ।
  • এর প্রতিবাদে কলকাতার বিভিন্ন রুটের একাংশ বাস মালিক সংগঠন আজ বাস না চালানোর সিদ্ধান্ত নিয়েছে।

দুর্গাপুজোয় পুলিশকর্মীদের যাতায়াতের জন্য বাস ভাড়া নিচ্ছে রাজ্য সরকার। কিন্তু যে খরচ বাস মালিকদের দেওয়া হচ্ছে, তাতে কার্যত বাস চালানোই সম্ভব হচ্ছে না বলে অভিযোগ। এর প্রতিবাদে কলকাতার বিভিন্ন রুটের একাংশ বাস মালিক সংগঠন আজ বাস না চালানোর সিদ্ধান্ত নিয়েছে।

বাস মালিক প্রদীপ বসু বলেন, “বাসের জন্য দিচ্ছে ৮০০ টাকা, মিনিবাসে ৫০০ টাকা। এতে জ্বালানি খরচই উঠছে না। হেল্পারের খাওয়ার খরচ হিসেবে দেওয়া হচ্ছে মাত্র ৪০ টাকা, যা অমানবিক।”

বাস কমায় সমস্যায় শহরবাসী
মহানগরের উত্তর-দক্ষিণ থেকে শুরু করে জেলা থেকে জেলা, সব জায়গায় বাস অন্যতম ভরসার পরিবহণ। অথচ, গত কয়েক বছরে শহরের রাস্তায় বাসের সংখ্যা ক্রমেই কমেছে। বহু রুট একেবারেই বন্ধ হয়ে গিয়েছে। এর ফলে সাধারণ যাত্রীদের ভরসা রাখতে হচ্ছে ট্যাক্সি বা অ্যাপ ক্যাবের উপর, যেখানে ভাড়াও বেশি।

রাত বাড়ার সঙ্গে সঙ্গেই পরিস্থিতি আরও খারাপ হয়। রাত সাড়ে আটটার পর বহু রুটে বাস অমিল হয়ে যায়। অফিস ফেরত যাত্রীরা বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়া দিয়ে ট্যাক্সি ধরেন। সরকারি বাস চললেও তা মোটেই পর্যাপ্ত নয়। নিত্যযাত্রীদের প্রশ্ন, একটি মেট্রো শহরে রাত ন’টার সময়ই কি বাস হারিয়ে যাবে রাস্তাঘাট থেকে?

কেন কমছে বাস?
পরিসংখ্যান বলছে, গত পাঁচ বছরে কলকাতায় বেসরকারি বাসের সংখ্যা কমেছে ৩০ শতাংশেরও বেশি। বাস মালিকদের অভিযোগ, যাত্রী কমে যাওয়াই এর মূল কারণ। এক বড় অংশ এখন অ্যাপ ক্যাব ও বাইকে ঝুঁকছেন, ফলে বাসে যাত্রী কমছে। আর্থিক ক্ষতির মুখে পড়েই অনেক মালিক রাস্তায় বাস নামাতে চাইছেন না।

ভবিষ্যত অনিশ্চিত
ওয়াকিবহাল মহলের মতে, সমস্যা আরও বাড়তে চলেছে। বর্তমানে যে বাসগুলো চলছে, সেগুলিও আর্থিক সংকটে। ১৫ বছরের মেয়াদ শেষ হলে নতুন করে বাস নামানো হবে কি না, তা নিয়েও অনিশ্চয়তা আছে। এর সঙ্গে বাসচালক ও কন্ডাক্টরের সংখ্যা কমে যাওয়ায় পরিস্থিতি আরও জটিল হচ্ছে।

Advertisement

 

Read more!
Advertisement
Advertisement