Advertisement

Weather West Bengal : কলকাতায় বৃষ্টি চলবে, আগামী ৪৮ ঘণ্টায় বর্ষণের পূর্বাভাস দক্ষিণবঙ্গের ৭ জেলায়

Weather Kolkata : আকাশের মুখ ভার। সকাল থেকে দফায় দফায় বৃষ্টি কলকাতায়। কখনও ভারী কখনও হাল্কা বৃষ্টি হচ্ছে বিভিন্ন জায়গাতে। আর এই বৃষ্টির জেরে সপ্তাহের প্রথম দিনেই কিছুটা হলেও নাজেহাল সাধারণ মানুষ। তবে বৃষ্টি এখনই কমবে না। কলকাতায় বৃষ্টি চলতে পারে রাতভর।

ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Aug 2023,
  • अपडेटेड 12:53 PM IST
  • সকাল থেকে দফায় দফায় বৃষ্টি কলকাতায়
  • এই বৃষ্টি চলবে কতক্ষণ?
  • দক্ষিণবঙ্গের বৃষ্টি কি স্থায়ী হবে ?

আকাশের মুখ ভার। সকাল থেকে দফায় দফায় বৃষ্টি কলকাতায়। কখনও ভারী কখনও হাল্কা বৃষ্টি হচ্ছে বিভিন্ন জায়গাতে। আর এই বৃষ্টির জেরে সপ্তাহের প্রথম দিনেই কিছুটা হলেও নাজেহাল সাধারণ মানুষ। তবে বৃষ্টি এখনই কমবে না। কলকাতায় বৃষ্টি চলতে পারে রাতভর। এমনই পূর্বাভাস জারি করা হয়েছে আবহাওয়া দফতরের তরফেষ শুধু কলকাতা নয়, বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। রাতভর এই বৃষ্টি চলতে পারে বলে পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। 

এমনিতেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে রবিবার থেকেই বৃষ্টি শুরু হয়েছে। সোমবার সকালেও তা চলছে। এই বৃষ্টির জেরে তাপমাত্রা একধাক্কায় স্বাভাবিকের থেকে প্রায় ৫ ডিগ্রি সেলসিয়াস নিচে নেমে গেছে৷ আবহাওয়া দফতররের পূর্বাভাস, দিনভর দফায় দফায় বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সেই তালিকায় রয়েছে কলকাতা, হুগলি, দুই ২৪ পরগনা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলা। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, সোমবার থেকে ভারী বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গে। সেই জেলাগুলির মধ্যে রয়েছে, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়া। এছাড়াও হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে। আর এই বৃষ্টি চলবে টানা। 

মঙ্গলবারও বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের পাঁচ জেলায়। কোনও কোনও জায়গায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে বিক্ষিপ্তভাবে। সেই জেলাগুলি হল উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া। বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বুধবার দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

বুধবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টি হতে পারে। সেই জেলাগুলি হল, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ। কলকাতাতেও হবে বৃষ্টি। অর্থাৎ টানা তিনদিন বৃষ্টি হতে পারে জেলায় জেলায়। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা ও মাঝারি বৃষ্টি হতে পারে। 

Advertisement

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, সোম ও মঙ্গল এই দু’দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে। সোমবার ভারী বৃষ্টি অর্থাৎ ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা আলিপুরদুয়ার, কালিম্পং ও জলপাইগুড়ি জেলাতে। ভারী বৃষ্টির পূর্বাভাস দার্জিলিং, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতে।

অর্থাৎ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই কমবেশি বৃষ্টি হবে বুঝধবার পর্যন্ত। এর পরিমাণ বাড়তে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টিও হতে পারে। 
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement