Advertisement

Rain Forecast Till 18 June: তীব্র গরম থেকে স্বস্তির টানা বৃষ্টি, ১৮ জুন পর্যন্ত কোন জেলায় কবে বারিধারা?

West Bengal Weather Forecast: চলতি সপ্তাহে বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার পশ্চিমের তিন জেলা পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং পুরুলিয়া জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলায় মৃদু তাপপ্রবাহের সতর্কতা। বাকি জেলাগুলিতে চূড়ান্ত আর্দ্র এবং ঘর্মাক্ত আবহাওয়া থাকবে। 

পশ্চিমবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 12 Jun 2024,
  • अपडेटेड 6:09 PM IST
  • বুধবার উত্তরের উপরের দিকের ৫ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।
  • মৌসম ভবন ১৪ জুনের আগে বর্ষার পূর্বাভাস দেওয়ার জায়গায় নেই।

তীব্র তাপে পুড়ছে দক্ষিণবঙ্গ। চড়া রোদে সকালে বাইরে বেরোনো মুশকিল হয়ে গিয়েছে। গরমে ঘেমেনেয়ে সকলের এখন একটাই আর্তি, কবে নামবে বৃষ্টি? বর্ষাই বা কবে আসবে? পূর্বাঞ্চলীয় প্রধান আবহাওয়া দফতরের অধিকর্তা সোমনাথ দত্ত জানান, কদিন পর থেকেই টানা বৃষ্টি পেতে চলেছে দক্ষিণবঙ্গ। সেই সঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে উত্তরবঙ্গে। 

চলতি সপ্তাহে বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার পশ্চিমের তিন জেলা পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং পুরুলিয়া জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলায় মৃদু তাপপ্রবাহের সতর্কতা। বাকি জেলাগুলিতে চূড়ান্ত আর্দ্র এবং ঘর্মাক্ত আবহাওয়া থাকবে। 

বৃষ্টি কবে থেকে শুরু?

বুধবার উত্তরের উপরের দিকের ৫ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। মালদহ এবং দক্ষিণ দিনাজপুরের কিছু অংশে ভারী বৃষ্টি হতে পারে। বুধবার দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলি, কলকাতা এবং উপকূলের দুই জেলা বাদ দিয়ে বাকি সব জেলায় বিক্ষিপ্ত হালকা-মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়ে হাওয়া অফিস। বৃহস্পতিবারের জন্যও থাকছে একই পূর্বাভাস। 

শুক্রবার কোথায় কোথায় বৃষ্টি?

১৪ জুন,শুক্রবার উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণের প্রায় সমস্ত জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বীরভূম, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং ঝাড়গ্রাম জেলার অনেকটা অংশ জুড়ে বৃষ্টি হতে পারে। 

শনিবার কোথায় কোথায় বৃষ্টি?

শনিবার ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, বাঁকুড়া, পুরুলিয়া দুই মেদিনীপুরের কিছু অংশে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বইতে পারে ৩০ কিলোমিটার বেগে দমকা হাওয়া। শনি ও রবিবার দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং দমকা হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। সেদিন রাজ্যে কোথাও তাপপ্রবাহ থাকছে না।

কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে টানা বৃষ্টি

Advertisement

বুধবার , বৃহস্পতিবার এবং শুক্রবার তারিখ কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই। ১৫ জুন, শনিবার খুব সামান্য বৃষ্টি হতে পারে। তার পর ১৬ জুন, রবিবার থেকে ভালো বৃষ্টির পূর্বাভাস কলকাতা ও সংলগ্ন এলাকায়। রবিবার, সোমবার ও মঙ্গলবার কলকাতা ও সংলগ্ন অঞ্চলে আশানুরূপ বৃষ্টিপাত হতে চলেছে।

আগামী সপ্তাহে বৃষ্টির পূর্বাভাস 
 
আগামী সপ্তাহে রবিবার, সোমবার এবং মঙ্গলবার উত্তরবঙ্গের সব জেলায় রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। ওই তিন দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রয়েছে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।  

বর্ষা কবে ঢুকছে বঙ্গে?

বাংলায় মৌসুমী বায়ু কবে ঢুকবে, সেনিয়ে এখনও কোনও পূর্বাভাস নেই। হাওয়া অফিস জানিয়েছে,'মৌসুমী বায়ু নিয়ে দিল্লির মৌসম ভবন ১৪ জুনের আগে কোনও পূর্বাভাস দেওয়ার জায়গায় নেই'।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement