Advertisement

RG Kar Hospital Incident: আরজি কর হাসপাতালে এরাই ভাঙচুর করেছে ৬১টি ছবি সামনে আনল পুলিশ

আরজি কর-এ (RG Kar Hospital) গভীর রাতে তাণ্ডব চালানোর ঘটনায় অভিযুক্তদের ছবি প্রকাশ করল কলকাতা পুলিশ (Kolkata Police)। বৃহস্পতিবার সকালে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে সমস্ত অভিযুক্তের সন্ধান চাইলেন তাঁরা। পাশাপাশি অভিযুক্তদের চিনতে পারলে তাদের চিহ্নিত করার অনুরোধ জানিয়েছেন কলকাতা পুলিশের কর্তারা। অভিযুক্তদের চিহ্নিত করতে পারলে স্থানীয় থানায় তাদের পরিচয় জানানোর কথা বলা হয়েছে।

আরজি কর কান্ডে ছবি প্রকাশ কলকাতা পুলিশের
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Aug 2024,
  • अपडेटेड 10:55 AM IST
  • আরজি কর হাসপাতালে ভাঙচুরের ঘটনায় ছবি প্রকাশ
  • হামলা করা দুষ্কৃতিদের সন্ধান চাইল পুলিশ

আরজি কর-এ (RG Kar Hospital) গভীর রাতে তাণ্ডব চালানোর ঘটনায় অভিযুক্তদের ছবি প্রকাশ করল কলকাতা পুলিশ (Kolkata Police)। বৃহস্পতিবার সকালে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে সমস্ত অভিযুক্তের সন্ধান চাইলেন তাঁরা। পাশাপাশি অভিযুক্তদের চিনতে পারলে তাদের চিহ্নিত করার অনুরোধ জানিয়েছেন কলকাতা পুলিশের কর্তারা। অভিযুক্তদের চিহ্নিত করতে পারলে স্থানীয় থানায় তাদের পরিচয় জানানোর কথা বলা হয়েছে। স্বাধীনতা দিবসের (Independence Day) প্রাক্কালে আরজি কর ধর্ষণ ও খুনের মামলায় দোষীদের শাস্তির দাবিতে গোটা দেশ জুড়ে প্রতিবাদে পথে নেমেছিলেন অসংখ্য মহিলারা। রাতের রাজপথ দখলের অরাজনৈতিক এই মিছিলের মাঝে কারা আরজি করে ঢুকে এমন ভাঙচুর চালালো তা নিয়ে শুরু হয়েছে নানা আলোচনা।    

ঠিক কী ঘটেছিল?
পুলিশের করা এই পোস্টে বলা হয়েছে, 'সন্ধান চাই: নীচের ছবিতে যাদের চেহারা চিহ্নিত করা হয়েছে তাদের সন্ধান জানা থাকলে অনুরোধ, জানান আমাদের, সরাসরি বা আপনার সংশ্লিষ্ট থানার মাধ্যমে।' 'রাত দখল' আন্দোলন চলাকালীন আরজি কর হাসপাতালে জরুরি বিভাগে একদল দুষ্কৃতী এসে ভাঙচুর করে। ভিতরে ঢুকে তারা ভাঙচুর করে। আক্রান্ত হয় সংবাদমাধ্যম। এদের আটকাতে গেলে পুলিশের সঙ্গে এদের খণ্ডযুদ্ধ চলে। দুষ্কৃতীরা পুলিশের গাড়িও ভাঙচুর করে। উল্টে দেওয়া হয় পুলিশের গাড়ি। দুষ্কৃতীরা হাতে লাঠি নিয়ে হাসপাতালে ঢোকে। আক্রান্ত হন পুলিশ কর্মীরাও। ৩০-৩৫ জন দুষ্কৃতী মিশে তাণ্ডব চালাল হাসপাতালে। ভাঙা হল চেয়ার, আন্দোলনকারীদের মঞ্চ, জরুরি বিভাগের সরঞ্জাম। প্রায় মিনিট ২০ ধরে চলে তাণ্ডব। হামলাকারীদের ঠেকাতে কাঁদানে গ্যাসের শেল ছুড়তে হয় পুলিশকে।


পুলিশ কমিশনারের সঙ্গে কথা বললেন সাংসদ অভিষেক বন্দোপাধ্যায়
এই তাণ্ডবের ঘটনায় রাতেই পুলিশ কমিশনারের সঙ্গে কথা বললেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। ঘটনার নিন্দা করে অভিষেক জানিয়েছেন, প্রত্যেক অভিযুক্তকে চিহ্নিত করে যেন শাস্তি দেওয়া হয়। এক্স হ্যান্ডেলে অভিষেক লিখেছেন, আরজি করে যে গুণ্ডামি আর ভাঙচুর হল, তা সব সীমা পার করে গিয়েছে। আমি পুলিশ কমিশনারের সঙ্গে কথা বলেছি। তাঁকে বলেছি, যাতে প্রত্যেক অভিযুক্তকে চিহ্নিত করা হয়। সেইসঙ্গে সোশ্যাল মিডিয়া পোস্টে রাজনীতির রঙ না দেখে আগামী ২৪ ঘণ্টার মধ্যে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি। চিকিৎসকদের কথা উল্লেখ করে অভিষেক বলেন, চিকিৎসকদের দাবি যুক্তিসঙ্গত। এটুকু তো তাঁরা সরকারের কাছ থেকে আশা করতেই পারেন। তাঁদের সুরক্ষা যেন নিশ্চিত করা হয়।

Advertisement

প্রসঙ্গ, আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসাকর নৃশংস হত্যার প্রতিবাদে শান্তিপূর্ণ মিছিল, জমায়েত আন্দোলন করার পরিকল্পনা নেওয়া হয়েছিল স্বাধীনতা দিবসের আগের রাতে। স্লোগান তোলা হয়েছিল, মেয়েরা রাত দখল করো। শুধু বাংলায় নয়, গোটা দেশে, এমনকী দেশের বাইরেও ছড়িয়ে পড়েছিল শান্তিপূর্ণ আন্দোলনের রেশ। শঙ্খধ্বনি, মোমবাতি মিছিল, প্ল্যাকার্ড, ব্যানার, হোর্ডিং সব মিলিয়ে রাতের দখল সত্যিই নিয়েছিল আমজনতা। তবে শান্তিপূর্ণ সেই। আন্দোলনের মধ্যেই অশান্ত হয়ে উঠল আরজি কর মেডিক্যাল হাসপাতাল।   

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement