Advertisement

Rupashree Scheme : রূপশ্রীর ২৫ হাজার টাকা দেওয়া নিয়ে বড় সিদ্ধান্ত রাজ্য সরকারের

আর্থিকভাবে পিছিয়ে থাকা পরিবারের মেয়েদের বিয়েতে সাহায্য করার জন্য এককালীন ২৫ হাজার টাকা দিয়ে থাকে রাজ্য সরকার। এবার সেই রূপশ্রী প্রকল্পের জন্য বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

rupashree scheme
Aajtak Bangla
  • ,
  • 24 Jun 2024,
  • अपडेटेड 3:38 PM IST
  • রূপশ্রী দিয়ে বড় পদক্ষেপ সরকারের
  • এবার থেকে বিয়ের কতদিন আগে টাকা পাবেন পাত্রীরা? জানুন

আর্থিকভাবে পিছিয়ে থাকা পরিবারের মেয়েদের বিয়েতে সাহায্য করার জন্য এককালীন ২৫ হাজার টাকা দিয়ে থাকে রাজ্য সরকার। এবার সেই রূপশ্রী প্রকল্পের জন্য বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। রূপশ্রীর টাকা যাতে ঠিক সময়ে যাতে পাত্রীর অ্যাকাউন্টে পাঠানো হয়, সেই ব্যাপারে কড়া নবান্ন। 

এই নিয়ে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে নারী, শিশু ও সমাজকল্যাণ দফতরের পক্ষ থেকে। তাদের তরফে জানানো হয়েছে, অনেক সময় বিয়ের পরে টাকা অ্যাকাউন্টে পান পাত্রী। এতে তাঁকে বা তাঁর পরিবারকে নানা সমস্যায় পড়তে হয়। কিন্তু সেই টাকা যাতে পাত্রী বিয়ের আগে বা অন্তত বিয়ের দিনও নিজের অ্যাকাউন্টে পেয়ে যায় সেই বিষয়টি নিশ্চিত করতে হবে। 

একাধিক সময়ে অভিযোগ উঠেছে, ঠিক সময় আবেদন করলেও পাত্রীরা টাকা পাননি। তার কারণ আবেদনগুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তরফে সঠিক সময়ে দেখা হয়নি। সেই নিয়মে বদল আনা হয়েছে। সূত্রের খবর, হবু পাত্রীদের আবেদন যাতে যথাথথভাবে দেখা হয়, সেদিকে নজর দিতে হবে আধিকারিকদের। 

নবান্নের নির্দেশ, পাত্রী যেন বিয়ের অন্তত ৪ দিন আগে অ্যাকাউন্টে টাকা পেয়ে যান। খুব অসুবিধে থাকলে বিয়ের দিন টাকা অ্যাকাউন্টে দিতেই হবে। গত শনিবার থেকে এই নির্দেশ জেলায় জেলায় আধিকারিকদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। 

প্রসঙ্গত, 'রূপশ্রী' প্রকল্পের জন্য আবেদন করতে চাইলে অনলাইন বা অফলাইনে আবেদন করা যায়। আবেদনের ফর্ম নানা সরকারি অফিস থেকে পাওয়া যায়। আবেদনপত্র নিজেই কম্পিউটার থেকে সরাসরি ডাউনলোড করা যায়। তবে 'রূপশ্রী' প্রকল্পের টাকা আসে বিয়ের আগেই। তাই আবেদনপত্রও জমা দিতে হবে হিসেব কষে। যেদিন বিয়ে ঠিক হয়েছে অর্থাৎ প্রস্তাবিত বিয়ের তারিখের ৩০ দিন থেকে ৬০ দিন আগে এই প্রকল্পের আবেদন জমা করলে ভালো।
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement