Advertisement

Kolkata-Howrah Tunnel: গঙ্গার নীচ দিয়ে কলকাতা-হাওড়া সুড়ঙ্গপথ কবে? যা জানাল কেন্দ্র

বিকল্প রাস্তা তৈরির উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। কলকাতা বন্দর এলাকা থেকে হাওড়ায় মিশবে গঙ্গার তলা দিয়ে তৈরি সুড়ঙ্গ। পণ্য পরিবহণেই অগ্রাধিকার দেওয়া হবে।

কলকাতা হাওড়া সুড়ঙ্গকলকাতা হাওড়া সুড়ঙ্গ
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 10 Dec 2024,
  • अपडेटेड 1:50 AM IST

কলকাতা থেকে গঙ্গার নীচ দিয়ে হাওড়া পর্যন্ত চলছে মেট্রো। অনেক দিন ধরেই শোনা যাচ্ছে,গঙ্গার নীচ দিয়ে পণ্যবাহী ট্রাক চলাচলের জন্য সুড়ঙ্গ তৈরির চেষ্টাও করছে কেন্দ্রীয় সরকার। এই জল্পনা কি সত্যি? বিজেপির রাজ্যসভার সাংসদ শমীক ভট্টাচার্যের প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় জাহাজ মন্ত্রক লিখিতভাবে জানাল, ইতিমধ্যেই এই সুড়ঙ্গ নিয়ে সমীক্ষা চালানো হয়েছে। 

শমীক ভট্টাচার্য প্রশ্ন করেছিলেন, কলকাতা থেকে হাওড়া গঙ্গার নীচ দিয়ে পণ্যবাহী ট্রাক চলাচলের জন্য যে সুড়ঙ্গের কথা ভাবা হয়েছে তার কি বাস্তবায়ন হবে? এই প্রকল্প বর্তমানে কি অবস্থায় রয়েছে? কতদিনে তা শেষ হতে পারে? শমীকের যাবতীয় প্রশ্নের উত্তর দিয়ে কেন্দ্রীয় বন্দর, জাহাজ এবং জলপরিবহণ মন্ত্রক। 

লিখিতভাবে জানানো হয়েছে,গঙ্গার তলা দিয়ে কলকাতা থেকে হাওড়া পর্যন্ত সুড়ঙ্গ আর্থিকভাবে আদৌ লাভজনক কিনা তা নিয়ে সমীক্ষা চালিয়েছে শ্যামাপ্রসাদ বন্দর কর্তৃপক্ষ। এই সুড়ঙ্গের মাধ্যমে কলকাতা বন্দরের সঙ্গে সরাসরি যুক্ত করা হবে হাওড়ার দিকে জাতীয় সড়ককে। ইতিমধ্যে খসড়া রিপোর্ট দিয়ে সমীক্ষা সংস্থা। 

আরও পড়ুন

কলকাতার বাণিজ্যিক এলাকার সঙ্গে হাওড়ার যোগাযোগ স্থাপন করে হাওড়ার রবীন্দ্র ও হুগলির বিদ্যাসাগর সেতু। বালিতে রয়েছে দু'টি সেতু। ব্যস্ত সময়ে দুই সেতুর উপরে চাপ বাড়ছে। হাওড়া ব্রিজে যানজট লেগেই রয়েছে। এই অবস্থায় বিকল্প রাস্তা তৈরির উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। কলকাতা বন্দর এলাকা থেকে হাওড়ায় মিশবে গঙ্গার তলা দিয়ে তৈরি সুড়ঙ্গ। পণ্য পরিবহণেই অগ্রাধিকার দেওয়া হবে। পণ্যবাহী গাড়ি ওই রাস্তায় দিয়ে সোজা উঠবে হাওড়ায় জাতীয় সড়কে। ফলে যান চলাচল আরও মসৃণ ও দ্রুতগামী হবে বলে মনে করছে বন্দর কর্তৃপক্ষ।

সূত্রের খবর, এই সুড়ঙ্গপথের জন্য মোট ১১ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। প্রকল্পের অধীনে মোট ১৫ কিলোমিটার রাস্তা হবে। তার মধ্যে ৮ কিলোমিটার থাকবে সুড়ঙ্গপথ। গঙ্গার তলা দিয়ে এই সুড়ঙ্গ খোঁড়া হবে।

Advertisement
Read more!
Advertisement
Advertisement