Advertisement

Old Buses Scrapping: ১৫ বছরের বেশি আয়ুর গাড়ির 'কাটাই' কোথায়? নতুন নির্দেশ নবান্নের

রাজ্য পরিবহন দফতর ১৫ বছরের পুরনো বাণিজ্যিক গাড়ি ব্যবহার নিয়ে দিল নয়া নির্দেশিকা। বেসরকারি বাণিজ্যিক গাড়ি মালিকদের, কলকাতা এবং হাওড়ায় যে গাড়িগুলি চলে, ১৫ বছর সীমা অতিক্রম করেলে শুধুমাত্র নিবন্ধিত যানবাহন স্ক্র্যাপিং ফেসিলিটি (RVSF) সেন্টারগুলিতে রেজিস্টার করতে বলেছে। ২০০৯-এ কলকাতা হাইকোর্টের একটি নির্দেশ অনুসারে, বায়ু দূষণ রোধ করতে ১৫ বছরের অধিক বাণিজ্যিক যানবাহনগুলি এখন কলকাতা এবং হাওড়া শহরে চলার অনুমতি দেওয়া হয়েছে। তবে শর্ত দেওয়া হয়েছে। কী সেই শর্ত জেনে নিন।

কলকাতা বাস
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Aug 2024,
  • अपडेटेड 6:42 PM IST

রাজ্য পরিবহন দফতর ১৫ বছরের পুরনো বাণিজ্যিক গাড়ি ব্যবহার নিয়ে দিল নয়া নির্দেশিকা। বেসরকারি বাণিজ্যিক গাড়ি মালিকদের, কলকাতা এবং হাওড়ায় যে গাড়িগুলি চলে, ১৫ বছর সীমা অতিক্রম করেলে শুধুমাত্র নিবন্ধিত যানবাহন স্ক্র্যাপিং ফেসিলিটি (RVSF) সেন্টারগুলিতে রেজিস্টার করতে বলেছে। ২০০৯-এ কলকাতা হাইকোর্টের একটি নির্দেশ অনুসারে, বায়ু দূষণ রোধ করতে ১৫ বছরের অধিক বাণিজ্যিক যানবাহনগুলি এখন কলকাতা এবং হাওড়া শহরে চলার অনুমতি দেওয়া হয়েছে। তবে শর্ত দেওয়া হয়েছে। কী সেই শর্ত জেনে নিন।

১৫ বছর পার করা গাড়ি যদি সঠিকভাবে স্ক্র্যাপ করা হয় তবে মালিক রাজ্য সরকারের দেওয়া একই পারমিট নিয়ে একটি নতুনভাবে চালাতে সক্ষম হবেন।  পরিবহন সচিব সৌমিত্র মোহন একটি বিজ্ঞপ্তিতে বলেছেন, "যে যানবাহনগুলি ইতিমধ্যেই ১৫ বছর পেরিয়েছে এবং কলকাতা মেট্রোপলিটন এলাকায় চলাচল করছে বা শুধুমাত্র রাজ্যের মধ্যে লাইসেন্সপ্রাপ্ত RVSF-তে স্ক্র্যাপিং করা যেতে পারে।"

তিনি বলেন, "অনেকেই বাণিজ্যিক গাড়ি বদলাতে সমস্যার সম্মুখীন হচ্ছে। যদি রেজিস্টার করার জন্য কর্তৃপক্ষের অফিস থেকে ২৫ কিলোমিটারের মধ্যে কোন RSVF না থাকে, তাহলে মোটর যানবাহন বিভাগে স্ক্র্যাপিংয়ের কর্মকর্তার উপস্থিতিতে তা করা যাবে।

রেজিস্ট্রেশনের তারিখ থেকে গণনা করে ১৫ বছরের সময়সীমার কাছাকাছি যানবাহনের জন্য ট্যাক্স, ফি এবং জরিমানা আদায় করার পরামর্শ দিয়েছে। জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের একজন মুখপাত্র বলেন, "সংস্থাটি ইতিমধ্যে সরকারকে বাসগুলিকে স্ক্র্যাপ করার জন্য দু'বছরের ছাড় দেওয়ার জন্য অনুরোধ করেছে, কারণ গত চার বছরে পরিবহন খাত "কম্যাটস" পরিস্থিতিতে ছিল- বিশেষত কোভিড এবং লকডাউনের কারণে।

বর্তমানে ৩০ হাজারটি বাস এবং মিনিবাস কলকাতা মেট্রোপলিটন এলাকায় চলাচল করে। যার মধ্যে রয়েছে কলকাতা এবং এর আশেপাশের এলাকা এবং হাওড়া এবং আশেপাশের অংশগুলি।
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement