Advertisement

West Bengal Recruitment: রাজ্যের বিভিন্ন দফতরে ব্যাপক নিয়োগ, বিরাট সিদ্ধান্ত মন্ত্রিসভার

নতুন বছরেই রাজ্যের বিভিন্ন দফতরে প্রায় দেড়হাজার পদে নিয়োগের উদ্যোগ নিল রাজ্য সরকার। এই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে রাজ্যের মন্ত্রিসভা। সেইসঙ্গে চা-শ্রমিকদের পাট্টা দেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেহ সৎকারে নিযুক্ত 'ডোম'দের 'সৎকার বন্ধু' হিসেবে উল্লেখ করা হয়েছে।

Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Dec 2023,
  • अपडेटेड 9:41 AM IST
  • নতুন বছরেই রাজ্যের বিভিন্ন দফতরে প্রায় দেড়হাজার পদে নিয়োগের উদ্যোগ নিল রাজ্য সরকার।
  • এই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে রাজ্যের মন্ত্রিসভা।

নতুন বছরেই রাজ্যের বিভিন্ন দফতরে প্রায় দেড়হাজার পদে নিয়োগের উদ্যোগ নিল রাজ্য সরকার। এই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে রাজ্যের মন্ত্রিসভা। সেইসঙ্গে চা-শ্রমিকদের পাট্টা দেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেহ সৎকারে নিযুক্ত 'ডোম'দের 'সৎকার বন্ধু' হিসেবে উল্লেখ করা হয়েছে। লোকসভা ভোটের মুখে বুধবার এরকম একাধিক সিদ্ধান্তে সায় দিয়েছে মন্ত্রিসভা।
সূত্রের খবর, এক বৈঠকে দমকল দফতরে প্রায় ১ হাজার শূন্য পদে নিয়োগের প্রস্তাবে সিলমোহর দিয়েছে মন্ত্রিসভা। পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে এই নিয়োগ হওয়ার কথা। মাধ্যমিক পাশ যে কেউ এই পরীক্ষায় বসতে পারবেন। জানা গেছে, ওই দফতরে সব মিলিয়ে প্রায় ৩ হাজার অপারেটরের পদে নিয়োগ প্রয়োজন। তারই প্রথম ধাপ হিসেবে এ দিন এক হাজার নিয়োগে এই অনুমোদন।

সামনেই লোকসভা ভোট। তার আগেই এই নিয়োগের সিদ্ধান্তকে  তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। মন্ত্রিসভার বৈঠকে উত্তরবঙ্গের চা-বাগান শ্রমিক এবং উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের উন্নয়নে এক গুচ্ছ সিদ্ধান্ত হয়েছে। বৈঠক শেষে মন্ত্রী মানস ভুঁইয়া জানিয়েছেন, চা-সুন্দরী প্রকল্পের আওতায় বাড়ি তৈরি করে চাবি তুলে দেওয়া হয়েছে এত দিন। নতুন সিদ্ধান্তে চা-শ্রমিকদের জমির পাট্টাও দেওয়া হবে। সেই জমিতে এক লক্ষ ২০ হাজার টাকা পাবেন তাঁরা। তাতে তাঁরা বাড়ি তৈরি করতে পারবেন। মন্ত্রীর দাবি, আগে এই পাট্টা ছিল না। 

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে পরিকাঠামো উন্নয়নের পদক্ষেপ হিসেবে দার্জিলিংয়ের পেডিয়াট্রিক মেডিসিন বিভাগের অধীনে ‘সিক নিওনেটাল কেয়ার ইউনিট’-এর জন্য ২৬টি নতুন পদ তৈরি করা হয়েছে। এ ছাড়া, পাঁচ মেডিক্যাল অফিসার, ২০ জন স্টাফ নার্সের পদ তৈরির পাশাপাশি, পরীক্ষাগারে একটি পদ তৈরি হচ্ছে। হবে নতুন ৪০টি ক্রিটিক্যাল শয্যাও।

রাজ্যের দাবি, এ জন্য যা লোকবল লাগবে, তা নিয়োগ হবে। উত্তরবঙ্গে শিশু বিভাগ-সহ ক্রিটিক্যাল কেয়ার ইউনিটও হচ্ছে।‘হেলথ রিক্রুটমেন্ট বোর্ড’-এর অধীনে হোমিওপ্যাথিক ডিসপেনসরিতে ২৯টি মেডিক্যাল অফিসারের পদ তৈরি হচ্ছে। ভূমি দফতরের ব্লক, মহকুমা, জেলাস্তরে লোকবল এত দিন কম ছিল। ভূমি-দলিল কম্পিউটারে নথিবদ্ধ করতে প্রবল চাপ রয়েছে। তা সামাল দিতে ৪২৭ জন ‘ডেটা এন্ট্রি অপারেটর’ নিয়োগ করা হবে চুক্তির ভিত্তিতে।

Advertisement

এ বার থেকে ‘ডোম’ শব্দটির বদলে দেহ সৎকারে নিযুক্তদের ‘সৎকার বন্ধু’ বলা হবে বলে বুধবার মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। এ প্রসঙ্গে মানস ভুঁইয়া বলেন, কলকাতা পুর নিগমের অধীনে ন’জন সৎকার কর্মী নিয়োগের সিদ্ধান্ত হয়েছে।
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement