Advertisement

Monsoon in West Bengal : অবশেষে কলকাতায় বৃষ্টির পূর্বাভাস, আবহাওয়া নিয়ে বড় আপডেট

বৃষ্টি হবে শহর কলকাতায়। তার অনুকূল পরিবেশও তৈরি হয়েছে। শুধু বৃহস্পতিবারই নয়, বর্ষায় ঝোড়ো স্পেশ কলকাতায় শুরু হবে জুলাইয়ে প্রথম সপ্তাহ থেকেই।

Kolkata Rain
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Jun 2024,
  • अपडेटेड 1:40 PM IST
  • বৃষ্টি হবে শহর কলকাতায়
  • তার অনুকূল পরিবেশও তৈরি হয়েছে
  • আবহাওয়া দফতরের পূর্বাভাস

ভ্যাপসা গরমে নাজেহাল রাজ্যবাসী। বাংলায় বর্ষা ইতিমধ্যেই প্রবেশ করেছে। দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতে মৌসুমী বায়ু প্রবেশ করেছে। যার জেরে পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে। তবে সুখবর কলকাতাবাসীর জন্যও। তাদের জন্য সুখবর দিল আলিপুর আবহাওয়া দফতর। 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, বৃহস্পতিবারই বৃষ্টি হবে শহর কলকাতায়। তার অনুকূল পরিবেশও তৈরি হয়েছে। শুধু বৃহস্পতিবারই নয়, বর্ষায় ঝোড়ো স্পেশ কলকাতায় শুরু হবে জুলাইয়ে প্রথম সপ্তাহ থেকেই। এদিকে শোনা যাচ্ছে বঙ্গোপসাগরে  নিম্নচাপর সৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। যার জেরে মাসের শেষের দিকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি। যদিও আবহাওয়া দফতরের তরফে এই খবর নিশ্চিত করে কিছু বলা হয়নি। 

এদিকে বুধবারও বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। তালিকায় রয়েছে, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমের মতো জেলা। আবহাওয়া দফতরের পূর্বাভাস, বৃষ্টির সঙ্গে দমকা হাওয়া বইতে পারে। ফলে ভ্যাপসা গরম থেকে মুক্তি পাবে রাজ্যবাসী। তবে জুলাই মাসের প্রথম থেকে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার দুই চব্বিশ পরগনাতেও বৃষ্টি হতে পারে। 

তবে দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম থাকলেও উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। বর্ষার দাপট সেখানে কিছুটা কমতে পারে বলে জানিয়েছে আলিপুর। উত্তরবঙ্গের ওপরের দিকের ৫ জেলা দার্জিলিং, কালিংপং, আলিপুরদুয়ার, কোচবিহার ও  জলপাইগুড়িতে ভারী বৃষ্টি চলবে। আগামী কয়েকদিন বৃষ্টির পরিমান আরও বাড়তে পারে। 

প্রসঙ্গত, আলিপুর আবহাওয়া দফতর আগে জনিয়েছিল,  শনিবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা জেলায় জেলায়। বিক্ষিপ্তভাবে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতে বৃষ্টি হবে। এদিনও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। শুক্রবার থেকে বৃষ্টি বাড়বে। বুধবার বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায়। সেইসঙ্গে জেলাগুলিতে ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। বৃহস্পতিবার ও শুক্রবার সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। শনিবার ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের কোনও কোনও জায়গায়।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement